বরুণা মাদরাসার ইসলামী মহাসম্মেলন শুক্রবার

বিবিধ, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 11:26:18

বরেণ্য বুজুর্গ আল্লামা শায়খ লুৎফুর রহমান বর্ণভী (রহ.)-এর প্রতিষ্ঠিত মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গলের বহুমুখী দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান জামেয়া লুৎফিয়া আনোয়ারুল উলুম হামিদনগর বরুণা মাদরাসার আন্তর্জাতিক ইসলামী মহাসম্মেলন (ছালানা ইজলাস) ২৯ জানুয়ারি (শুক্রবার) বরুণা মাদরাসা মাঠে অনুষ্ঠিত হবে।

মাদরাসার সদরে মুহতামিম মাওলানা শায়খ সাইদুর রহমান বর্ণভীর সভাপতিত্বে শুক্রবার সকাল ১০টায় উদ্বোধনী বয়ানের মধ্যদিয়ে সম্মেলনের কার্যক্রম শুরু হয়ে শনিবার শেষ রাতে বিশেষ মোনাজাতের মাধ্যমে শেষ হবে।

মাওলানা শায়খ সাইদুর রহমান বর্ণভী এবারই প্রথমবারের মতো সম্মেলনে সভাপতিত্ব করবেন। এর আগে দীর্ঘদিন সভাপতিত্ব করেছেন বরুণা মাদরাসার সদরে মুহতামিম ও আঞ্জুমানে হেফাজত ইসলাম বাংলাদেশের আমির আল্লামা শায়খ খলিলুর রহমান হামিদী। তিনি ২০২০ সালের ৮ অক্টোবর দিবাগত রাতে ইন্তেকাল করেন।

বরুণা মাদরাসার নায়েবে সদরে মুহতামিম মাওলানা শেখ নুরে আলম হামিদী ও মাদরাসার প্রিন্সিপাল মাওলানা শেখ বদরুল আলম হামিদী মহাসম্মেলনে অংশ নিতে ইতোমধ্যে ব্রিটেন থেকে বাংলাদেশে এসে পৌঁছেছেন।

সম্মেলনে মাওলানা নজরুল ইসলাম কাসেমী, মাওলানা নুরুল ইসলাম খান, মাওলানা নুরুল ইসলাম অলিপুরী, মাওলানা হাবিবুল্লাহ মাহমুদ কাসেমী, মাওলানা খালেদ সাইফুল্লাহ আইয়ুবী ও মাওলানা মুখলিসুর রহমান কিয়ামপুরীসহ দেশ-বিদেশের প্রখ্যাত আলেম, বরেণ্য ইসলামি স্কলার, বুজুর্গানে দ্বীন ও ইসলামি চিন্তাবিদরা বয়ান করবেন। দেশের বিভিন্ন স্থান থেকে শায়খে বর্ণভীর (রহ.) লাখো ভক্ত-মুরিদসহ ধর্মপ্রেমিক মুসল্লিরা অংশ নেবেন। মাহফিলের যাবতীয় প্রস্তুতি শেষ হয়েছে। বরুণা মাদরাসার সম্মেলনে লক্ষাধিক মানুষের সমাগম ঘটে। মহাসম্মেলনকে কেন্দ্র করে শ্রীমঙ্গলের হাইল হাওর প্রান্তর থেকে শুরু করে গোটা এলাকায় উৎসবের আমেজ বিরাজ করছে।

শায়খুল আরব ওয়াল আজম মাওলানা হোসাইন আহমদ মাদানি (রহ.)-এর খলিফা শায়খ লুৎফুর রহমান বর্ণভী (রহ.) ১৯৪১ সালে মাদরাসাটি প্রতিষ্ঠা করেন।

বরুণা মাদরাসার সম্মেলনের প্রচারণা, ছবি: সংগৃহীত

বরুণা মাদরাসায় দারুল উলুম দেওবন্দের সিলেবাস অনুসরণের পাশাপাশি কম্পিউটার প্রশিক্ষণ, কারিগরি শিক্ষা ও ইলেকট্রিকসহ বিভিন্ন টেকনিক্যাল বিষয়ে শিক্ষা প্রদান করা হয়। এই মাদরাসার তত্বাবধানে একটি মহিলা মাদরাসাও পরিচালিত হয়। দুই প্রতিষ্ঠানে প্রায় দুই হাজার শিক্ষার্থী রয়েছে। কওমি মাদরাসার কেন্দ্রীয় ও স্থানীয় বোর্ডের অধীনে অনুষ্ঠিত বিভিন্ন পরীক্ষায় বেশ কয়েক বছর ধরে সিলেট বিভাগের মধ্যে সেরা ফলাফল অর্জন করে আসছে প্রতিষ্ঠানটির শিক্ষার্থীরা।

দ্বীনি এই প্রতিষ্ঠানটি সামাজিক উন্নয়ন ও মানবতার কল্যাণে নিবেদিত। এই মাদরাসার উদ্যোগে সমাজের গরিব ও দুঃস্থদের মাঝে খাবার বিতরণের পাশাপাশি টিউবওয়েল, সেলাই মেশিন ও প্রতিবন্ধীদের জন্য হুইল চেয়ার বিতরণ করা হয়।

বরুণা মাদরাসার সৌন্দর্য বাড়িয়েছে মসজিদে আবু বকর। এখানে একসঙ্গে ৭ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারেন। এত বড় মসজিদ সিলেট বিভাগে আর নেই।

বরুণা মাদরাসার নায়েবে সদরে মুহতামিম মাওলানা শেখ নুরে আলম হামিদী মাহফিলের সফলতার জন্য দেশবাসী দোয়া কামনা করেছেন।

 

এ সম্পর্কিত আরও খবর