রমজানে টিকা: বিভ্রান্তি কাটাতে আলেমদের সঙ্গে বৈঠক করবে ইফা

বিবিধ, ইসলাম

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 12:38:04

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের ভ্যাকসিন কার্যক্রম পবিত্র রমজান মাসেও চালু থাকবে। তবে বিষয়টি নিয়ে কোনো ধরনের বিতর্ক হোক ধর্মীয় দৃষ্টিকোণ থেকে তা এড়িয়ে চলতে দেশের শীর্ষস্থানীয় অভিজ্ঞ আলেমদের সঙ্গে বৈঠক করার সিদ্ধান্ত নিয়েছে ইসলামিক ফাউন্ডেশন কর্তৃপক্ষ।

রোববার (১৪ মার্চ) আগারগাঁয়ে ইসলামিক ফাউন্ডেশনের কার্যালয়ে বৈঠকটি হওয়ার কথা রয়েছে। বৈঠকে আলেম-উলামা, ইসলামিক ফাউন্ডেশনের প্রতিনিধি, স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিনিধিসহ সংশ্লিষ্ট দফতরের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন। বৈঠকে রমজান মাসে ভ্যাকসিন গ্রহণে ধর্মীয় কোনো বিধি-নিষেধ রয়েছে কি-না এটা নিয়ে আলোচনা করা হবে। তাদের মতামতের ভিত্তিতে স্বাস্থ্য বিভাগ ধর্ম মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক করে চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে।

ইসলামিক ফাউন্ডেশনের ইমাম প্রশিক্ষণ একাডেমীর পরিচালক মো. আনিসুজ্জামান সিকদার বার্তা২৪.কমকে বৈঠকের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, আলেম-উলামাদের সঙ্গে ইসলামিক ফাউন্ডেশন ও স্বাস্থ্য বিভাগের বৈঠকের পর এ নিয়ে বিভ্রান্তি কেটে যাবে।

গত ২৭ জানুয়ারি টিকাদান কর্মসূচি উদ্বোধনের পর ৭ ফেব্রুয়ারি থেকে সারাদেশে এ কার্যক্রম শুরু হয়। ফলে বিপুল সংখ্যক মানুষের দ্বিতীয় ডোজ টিকার তারিখ পড়বে রোজার মাসে। এছাড়া নতুন নিবন্ধনকারীদের অনেকের তারিখও রোজার মাসে পড়বে। চাঁদ দেখা সাপেক্ষে এপ্রিল মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে রমজান মাস শুরু হওয়ার কথা।

অনেকেই রোজাপালন করেন বিধায় প্রশ্ন উঠেছে, রোজা রেখে ভ্যাকসিন গ্রহণের ক্ষেত্রে ধর্মীয় দৃষ্টিকোণ থেকে কোনো সমস্যা হতে পারে কিনা। যদিও আন্তর্জাতিক পর্যায়ে ইসলামি স্কলাররা জানিয়েছেন, রোজা রেখে ভ্যাকসিন নিতে ধর্মীয় দৃষ্টিকোণ থেকে কোনো বাধা নেই।

তারপরও আলেমদের সঙ্গে ইসলামিক ফাউন্ডেশন বসবে এবং সেখানে আলোচনার পর তারা সিদ্ধান্ত জানাবে।

এ বিষয়ে বার্তা২৪.কম দেশের আলেমদের মতামত জেনেছে। তারা বলেছেন, করোনা ভ্যাকসিন নেওয়ার ক্ষেত্রে ধর্মীয় দৃষ্টিকোণ থেকে কোনো সমস্যা নেই।

এ সম্পর্কিত আরও খবর