উন্নত জাতি গড়তে সুস্থ মা ও সন্তান আবশ্যক: ধর্ম প্রতিমন্ত্রী

বিবিধ, ইসলাম

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-22 22:42:47

একজন সুস্থ মা সুস্থ শিশু জন্ম দেয়। সুস্থ শিশুদের মাধ্যমে একটি সুস্থ ও শক্তিশালী জাতি গঠিত হয়। উন্নত জাতি গড়তে হলে সুস্থ মা ও সুস্থ সন্তান আবশ্যক। তাই মা ও সন্তানের সুস্থতার বিষয়টিকে অগ্রাধিকার দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় কর্তৃক সরাসরি বাস্তবায়নাধীন ইনকাম সাপোর্ট প্রোগ্রাম ফর দ্য পুওরেস্ট  (আইএসপিপি)-যত্ন নামের বিশেষ প্রকল্প বাস্তবায়ন করছে।

বৃহস্পতিবার (১১ মার্চ) জামালপুর জেলার ইসলামপুর উপজেলার বলিয়াদহ উচ্চ বিদ্যালয় মাঠে চিনাডুলী ইউনিয়ন পরিষদ আয়োজিত আইএসপিপি প্রকল্পের উপকারভোগীদের মাঝে পোস্টাল ক্যাশ কার্ড বিতরণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে
ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান এমপি এসব কথা বলেন।

ধর্ম প্রতিমন্ত্রী বলেন, অন্তঃসত্ত্বা ও প্রসূতি মায়েদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে হবে তবেই শিশুর শারীরিক ও দৈহিক বিকাশ ঘটবে। সেই সঙ্গে নারীর ক্ষমতায়ন ঘটবে, স্থানীয় সরকার তথা ইউনিয়ন পরিষদের সক্ষমতা বৃদ্ধি পাবে।

প্রতিমন্ত্রী তার বক্তব্যে বলেন, এ প্রকল্পের কার্যক্রম রংপুর ও ময়মনসিংহ বিভাগের মোট ৭টি জেলার ৪৩টি উপজেলার ৪৪৪টি ইউনিয়নে ২০১৬ সাল থেকে পরিচালিত হচ্ছে। এই প্রকল্পের মাধ্যমে অতিদরিদ্র পরিবারের মা ও পাঁচ বছরের কম বয়সী শিশুদের দৈহিক ও মানসিক বিকাশ সাধনের জন্য স্বাস্থ্যসেবা গ্রহণের শর্তে নগদ অর্থ প্রদান করা হয়।

প্রতিমন্ত্রী বলেন, আমাদের প্রধানমন্ত্রী একজন মা। তিনি মা ও সন্তানের দরদ বোঝেন, মায়ের সুস্থতা ও সন্তানের ভবিষ্যতের জন্য কী প্রয়োজন তা ভালোভাবে উপলব্ধি করেন বলেই তিনি মা ও সন্তানের কল্যাণে নিবেদিত এ ধরনের কার্যক্রম পরিচালনা করছেন।

এই প্রকল্পের আওতায় ইসলামপুর উপজেলায় অতিদরিদ্র পরিবারের মোট ১৩৭৩৭ জন অন্তঃসত্ত্বা মা এবং শিশু সন্তান এবং চিনাডুলী ইউনিয়নের ১২০৯৫ জন উপকারভোগী মা ও শিশু সন্তান নির্দিষ্ট পরিমাণ আর্থিক সুবিধা পাবেন।

ইসলামপুর উপজেলা নিবার্হী কর্মকর্তা এস এম মাজহারুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, ইসলামপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান জামাল আব্দুল নাসের চৌধুরী, ভাইস-চেয়ারম্যান আব্দুল খালেক চায়না, বাংলাদেশ আওয়ামী লীগ ইসলামপুর উপজেলা শাখার সাধারণ সম্পাদক এডভোকেট আব্দুস সালাম, চিনাডুলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুস ছালাম প্রমূখ।

এ সম্পর্কিত আরও খবর