রহমতের বৃষ্টি: রোজাদারের ইবাদতে যোগাবে নব প্রেরণা

রামাদ্বান কারীম, ইসলাম

মাহমুদ আহমদ | 2023-09-01 19:18:16

আজ রোববার রাতে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে রহমতের বৃষ্টি বর্ষিত হচ্ছে, আলহামদুলিল্লাহ। রাজধানীর পথ-ঘাট যেন আজ নতুন জীবন ফিরে পেয়েছে। হঠাৎ এই বৃষ্টি রাজধানীবাসীকে স্বস্তির পরশ বুলিয়ে দিলো। অপর দিকে রোজাদারের ইবাদতে আসবে নতুন উদ্যাম।

আসলে আল্লাহপাকের ইচ্ছে হলে তিনি তার ধরণিকে মৃত থেকে জীবন্ত করেন এবং বায়ুকে করেন নির্মল। বৃষ্টির প্রতিটি ফোঁটা বর্ষিত হয় আল্লাহ তাআলার রহমতের ধারা হয়ে। বৃষ্টি হলে প্রভুকে বেশি বেশি স্মরণের শিক্ষাও দিয়েছেন বিশ্বনবী (সা.)।

বিশ্বনবীর (সা.) জীবন থেকে জানতে পারি, তিনি বৃষ্টিকে খুব ভালোভাবেই উপভোগ করতেন। প্রখ্যাত সাহাবি হজরত আনাস (রা.) বলেন, ‘আমরা মহানবীর (সা.) সঙ্গে থাকাকালে একবার বৃষ্টি নামল।

রাসুলুল্লাহ (সা.) তখন তার কাপড় প্রসারিত করলেন যাতে পানি তাকে স্পর্শ করতে পারে। আমরা বললাম, হে আল্লাহর রাসুল! আপনি কেন এমন করলেন? তিনি বললেন, কারণ বৃষ্টি তার মহান রবের কাছ থেকে এই মাত্রই এসেছে।’ (মুসলিম)

হাদিসে এসেছে হজরত মা আয়েশা (রা.) বলেন, মহানবী (সা.) বৃষ্টি নামতে দেখলে বলতেন, ‘আল্লাহুম্মা সাইয়িবান নাফিয়া’ অর্থাৎ হে আল্লাহ, উপকারী বৃষ্টি আমাদের ওপর বর্ষণ করুন।’

আবু দাউদের বর্ণনায় রয়েছে, মহানবী (সা.) বলেছেন, বৃষ্টির সময় করা দোয়া ফিরিয়ে দেওয়া হয় না।’

আমরা মহান আল্লাহর দরবারে দোয়া করতে পারি যে, হে আল্লাহ! তোমার রহমতের বৃষ্টির মাধ্যমে আমাদের দেশ থেকে করোনাভাইরাসকে ধুয়ে মুছে পরিষ্কার করে দাও, বিশুদ্ধ করে দাও বাংলার আকাশ-বাতাস, গোটা বিশ্বকে প্রশান্তিময় করে তুলো।

লেখক: ইসলামী গবেষক ও কলামিস্ট, ই-মেইল- masumon83@yahoo.com

এ সম্পর্কিত আরও খবর