আমেরিকায় ২০ বছরে মুসলিমের সংখ্যা দ্বিগুণ হয়েছে

ইসলামি খবর, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-23 09:45:15

গত ২০ বছরে আমেরিকায় দ্বিগুণ হয়েছে মুসলিম জনসংখ্যা। সম্প্রতি প্রকাশিত বেশ কিছু রিপোর্টে এমনই দাবি করা হয়েছে। ২০০০ সালে মুসলিমদের সংখ্যা ছিল প্রায় ২০ লাখ আর ২০২০ সালে এসে তা দাঁড়িয়েছে ৪০ লাখে।

রিপোর্টে বলা হচ্ছে, ২০৫০ সালের মধ্যে আমেরিকায় মুসলিমরা হিন্দুদের দ্বিগুণ হবে এবং ইহুদিদের চেয়ে দেড়গুণ বেশি হবে। ২০৩০ সালের মধ্যে সংখ্যার বিচারে ইহুদিদের ছাপিয়ে যাবে মুসলিমরা। এরই পাশাপাশি মুসলিমদের আধিক্য দেখা দেবে বিভিন্ন রাজ্যে। যেমন টেক্সাস অঙ্গরাজ্য। রক্ষণশীল ও রিপাবলিকান টেক্সাসে এখনই দেশটির মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক মুসলিমের বাস। অঙ্গরাজ্যটিতে রয়েছে বড় বড় মসজিদ ও ইসলামি প্রতিষ্ঠান।

২০০০ সালে আমেরিকায় মসজিদ ছিল প্রায় ১,৩০০টি। ২০২০ সালে মসজিদের সংখ্যা ২,৮০০-এর কাছাকাছি। অর্থাৎ দেশটিতে মসজিদ বৃদ্ধির হার ১৩০ শতাংশ।

সামাজিক দিক থেকে মুসলিমদের অগ্রগতির পর রাজনীতিতেও এখন মুসলিমদের অংশগ্রহণ লক্ষণীয়। ২০০০ সালে আমেরিকায় কোনো মুসলিম কংগ্রেসম্যান বা কংগ্রেসওম্যান ছিল না। কিন্তু এখন ২ জন সক্রিয় কংগ্রেসওম্যান রয়েছেন।

জো বাইডেনের প্রশাসনের গুরুত্বপূর্ণ বেশ কিছু পদে মুসলিমরা নিয়োগ পেয়েছেন। ২০২০ সালে মুসলিমদের প্রতি ঘৃণা থেকে সৃষ্ট অপরাধ কমেছে ৪০ শতাংশ। অর্থাৎ বলাই যায়, মার্কিনিদের মধ্যে গ্রহণযোগ্যতা বাড়ছে মুসলিমদের। অনেক মার্কিনি ইসলাম ধর্ম গ্রহণ করছেন।

আমেরিকায় হালাল খাদ্য শিল্প এখন দ্রুতহারে বেড়ে উঠছে। ২০১৬ সালে হালাল খাদ্য শিল্পের ব্যবসা ছিল ২ হাজার কোটি ডলারের বেশি। বর্তমানে তা বেড়ে দাঁড়িয়েছে পৌনে পাঁচ হাজার কোটি ডলারের বেশি।

 

এ সম্পর্কিত আরও খবর