ওমরা যাত্রীদের আর কোয়ারেন্টাইন নয়

হজ, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 06:08:41

পবিত্র ওমরা পালনে ইচ্ছুক মুসল্লিদের আর ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে না বলে জানিয়েছে সৌদি আরবের হজ ও ওমরা মন্ত্রণালয়। সেই সঙ্গে এক ওমরা পালন শেষে দ্বিতীয়বার ওমরার জন্য আর চৌদ্দ দিন অপেক্ষাও করতে হবে না।

সোমবার (২৫ অক্টোবর) আরব নিউজে প্রকাশিত এক প্রতিবেদনে এসব খবর জানানো হয়েছে।

সৌদি আরবের হজ ও ওমরা মন্ত্রণালয়ের প্রধান পরিকল্পনা ও পরিসংখ্যান কর্মকর্তা ড. ওমর আল মাদ্দাহ আরব নিউজকে বলেন, করোনা নিষেধাজ্ঞা শিথিলের পর মক্কার মসজিদে হারামে মুসল্লিদের সংখ্যা উল্লেখযোগ্য হারে বেড়েছে। এছাড়া ওমরা পালন ইচ্ছুকদের সংখ্যাও উল্লেখযোগ্য হারে বাড়ার কারণে ১৪ দিনের কোয়ারেন্টাইনের নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি।

এর আগে গত ১৬ অক্টোবর মক্কার পবিত্র মসজিদে হারাম এবং মদিনার মসজিদে নববিতে সামাজিক দূরত্বের বজায় রাখার নিয়ম তুলে নেয় দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। নতুন নিয়মে মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদে পূর্ণ ধারণক্ষমতায় মুসল্লিদের উপস্থিত হওয়ার অনুমোদন দেওয়া হয়। তবে পবিত্র দুই মসজিদে নামাজ আদায়, ওমরা পালন ও রওজা শরিফ জিয়ারতের অনুমোদনের জন্য মুসল্লিদের অবশ্যই করোনা টিকার ডোজ সম্পন্ন করতে হবে।

এর ফলে মসজিদে হারাম (কাবা শরিফ এলাকা) এবং মদিনার মসজিদে নববিতে ধারণক্ষমতার সম্পূর্ণ অংশে মুসল্লিরা নামাজ আদায় করতে পারছেন।

এর আগে করোনা মহামারির কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর চলতি বছরের ১০ আগস্ট থেকে বিদেশি মুসল্লিদের সৌদি আরবে গিয়ে ওমরা পালনের অনুমতি দিয়েছে সৌদি সরকার। তবে মহামারি ঠেকাতে যথাযথ স্বাস্থ্যবিধি মানার শর্তে এই অনুমতি দেওয়া হয়েছিল। এসব শর্তের মধ্যে ছিল ওমরা পালনে ইচ্ছুকদের ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকার নিয়ম। এবার সেই নিয়মটিই তুলে নিল সৌদি আরবের হজ ও ওমরা মন্ত্রণালয়।

এদিকে একাধিকবার ওমরা পালনও সহজ করেছে সৌদি আরব। করোনাকালে দুই ওমরা পালনের ক্ষেত্রে ১৫ দিনের ব্যবধান রাখা বাধ্যতামূলক ছিল। কিন্তু করোনা বিধি-নিষেধ শিথিল করে দুই ওমরা পালনের মধ্যবর্তী ১৫ দিনের নির্দেশনা বাতিল করেছে দেশটি। ফলে এখন খুব সহজেই ওমরাযাত্রীরা একাধিক ওমরা পালন করতে পারবেন।

করোনার কারণে সব বয়সী ওমরাযাত্রীদের দুই ওমরা পালনের মধ্যখানে ১৫ দিনের ব্যবধান বাধ্যতামূলক ছিল। ফলে কেউ একবার ওমরা পালন করলে ১৫ দিন অতিবাহিত হওয়ার পর দ্বিতীয় বার ওমরা পালনের অনুমোদন পেত।

নতুন নির্দেশনা মতে এখন আর ১৫ দিন অপেক্ষা করতে হবে না। যেকোনো ওমরাযাত্রী ‘ইতামারনা’ বা ‘তাওয়াক্কালনা’ অ্যাপের মাধ্যমে সক্রিয় ওমরা পারমিটের মেয়াদ শেষ হওয়ার পর পুনরায় ওমরা পালনের আবেদন করতে পারবেন।

তাছাড়া মসজিদে হারামে নামাজ আদায়ে মুসল্লিদের ২৪ ঘণ্টার বেশি সময় অনুমোদন দেওয়া হত না। কিন্তু এখন থেকে প্রথম অনুমোদনের মেয়াদ শেষ হওয়ার পর পরই মুসল্লিরা পুনরায় অনুমোদন নিতে পারবেন।

এ সম্পর্কিত আরও খবর