গাজায় ১ হাজার হাফেজকে বিশেষ সম্মাননা

কৃতিত্ব, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 23:46:03

পবিত্র কোরআন হেফজ সম্পন্ন করায় এক হাজার হাফেজদের নিয়ে সমাপনী অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। ২৭ অক্টোবর গাজার বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান দারুল কোরআন ওয়াস সুন্নাহ আয়োজিত অনুষ্ঠানে ২০২১ সালে হেফজ সম্পন্নকারীদের বিশেষ সম্মাননা দেওয়া হয়।

ইসলামিক ইউনিভার্সিটির সেন্টারে অনুষ্ঠিত সমাপনী অনুষ্ঠানে গাজা অঞ্চলের সরকারি উচ্চপদস্থ কর্মকর্তা, রাজনৈতিক ব্যক্তিবর্গ, ওয়াকফ ও ধর্মমন্ত্রণালয়ের প্রতিনিধিসহ মাদরাসার দায়িত্বশীলরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান স্থালে হেফজ সম্পন্ন করা ছেলে-মেয়েরা ফিলিস্তিনের বিখ্যাত কুফি পোশাক পরে উপস্থিত হন। সাদা জুব্বা পরে শিক্ষার্থীরা পবিত্র কোরআন তেলাওয়াত ও সঙ্গীত পরিবেশন করে অনুষ্ঠানকে প্রাণবন্ত করে তুলে।

দারুল কোরআন ওয়াস সুন্নাহর প্রধান পরিচালক আবদুর রহমান আল জামাল বলেন, ‘পবিত্র কোরআনের বর্ণাঢ্য চিত্র আমাদের সবার মনে ব্যাপক নাড়া দিয়েছে। মূলত এরাই মহান আল্লাহর পবিত্র গ্রন্থের ধারক ও বাহক। কোরআন শিক্ষা অনুকরণের মাধ্যমে তারা দেশ ও জাতির ভবিষ্যত উজ্জ্বল করবে। তাদের এ সম্মাননা কেবল পার্থিব জীবনের জন্য। প্রকৃত সম্মাননা তারা পরকালে লাভ করবে। মহান আল্লাহ তাদের চিরস্থায়ীভাবে সম্মানিত করবেন।’

দারুল কোরআন ওয়াস সুন্নাহ গাজা এলাকার একটি সমাজসেবামূলক প্রতিষ্ঠান। ১৯৯২ সালে শিশু-কিশোরদের মধ্যে পবিত্র কোরআন ও হাদিসের শিক্ষার প্রসারে তা প্রতিষ্ঠিত হয়। কাতারসহ বেশ কিছু দেশের আর্থিক সহায়তায় গাজা এলাকায় পবিত্র কোরআন হিফজের এ প্রতিষ্ঠানটি পরিচালিত হয়। এখন পর্যন্ত এ প্রতিষ্ঠান থেকে ৩০ হাজারের বেশি শিক্ষার্থী হিফজ সম্পন্ন করেছ।

উল্লেখ্য, পবিত্র হেফজ করার পর ফিলিস্তিনে বিশেষ সম্মাননা জানানোর রীতি অনেক আগে থেকেই চলমান।

এ সম্পর্কিত আরও খবর