‘সম্প্রীতি প্রতিষ্ঠায় মহানবী (সা.)-এর জীবন থেকে শিক্ষা নিতে হবে’

, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম  | 2023-08-30 06:01:17

ইসলামের শেষ নবী হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জীবনাদর্শ ও কর্ম আমাদের আদর্শ। তিনি বিশ্ববাসীর জন্য শান্তির বার্তা নিয়ে এসেছেন। নবী করিম (সা.) অন্ধকার যুগের অবসান ঘটিয়ে সত্যের আলো জ্বালিয়েছেন। পাপাচার, অত্যাচার, মিথ্যা, কুসংস্কার ও সংঘাত জর্জরিত পৃথিবীতে মানবতার মুক্তিদাতা ও ত্রাণকর্তা হিসেবে আবির্ভূত হয়েছিলেন।

মঙ্গলবার (২ নভেম্বর) মাগরিবের নামাজের পর বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পূর্ব সাহানে পবিত্র ঈদে মিলাদুন্নবী ১৪৪৩ হিজরি উদযাপন উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন আয়োজিত পক্ষকালব্যাপী অনুষ্ঠানমালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান এমপি এসব কথা বলেন।

ধর্ম প্রতিমন্ত্রী বলেন, হাজার বছরের সাম্প্রদায়িক সম্প্রীতির যে দৃষ্টান্ত আমাদের দেশে আছে, তা আরও সুসংহত ও সুদৃঢ় করতে মহানবী (সা.) মহান জীবন হতে আমাদের শিক্ষাগ্রহণ করতে হবে। তাহলেই উন্নত, সমৃদ্ধ ও অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণের মাধ্যমে আমরা বিশ্বনবীর উম্মত হিসেবে বিশ্বে আমাদের ভাবমর্যাদা উজ্জ্বল করতে সক্ষম হব।

পৃথিবীর মানুষ যদি নবী করিম (সা.)-এর ক্ষমার আদর্শ, উদারতার দৃষ্টান্ত, নারী জাতির প্রতি সম্মান প্রদর্শনের ধারা এবং জ্ঞানার্জনের প্রতি নবীর আদর্শ ও শিক্ষাকে গুরুত্ব দেয়- তাহলে বিশ্বে শান্তি প্রতিষ্ঠা হবেও বলে ধর্ম প্রতিমন্ত্রী উল্লেখ করেন।

প্রতিমন্ত্রী বলেন, অমুসলিম কিংবা চুক্তিবদ্ধ নাগরিকদের নিরাপত্তা, সুশাসন, মানবিক আচরণ, কল্যাণ ভাবনা, শান্তি ও যুদ্ধনীতি, মদিনা সনদ, হুদায়বিয়ার সন্ধি ও রক্তপাতহীন মক্কা বিজয়ের ইতিহাস হতে শিক্ষা নিয়ে সে অনুযায়ী কর্মপন্থা নির্ধারণ করা গেলে, আমাদের প্রিয় মাতৃভূমি হয়ে উঠবে উন্নত, সমৃদ্ধ, শান্তি ও কল্যাণময়।

ইসলামিক ফাউণ্ডেশনের মহাপরিচালক ড. মো. মুশফিকুর রহমানের সভাতিত্বে অনুষ্ঠিত ওয়াজ মাহফিল ও সমাপনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন মাওলানা মো. মুশতাক আহমেদ প্রমুখ।

এদিকে ক্রেতা, বিক্রেতা ও প্রকাশকদের ব্যাপক চাহিদার প্রেক্ষিতে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের দক্ষিণ প্রাঙ্গণে অনুষ্ঠিত ইসলামিক ফাউণ্ডেশনের বইমেলার সময় আগামী ১২ নভেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে।

 

এ সম্পর্কিত আরও খবর