মসজিদে হারামের নিরাপত্তায় ১৩শ’ কর্মী

মক্কা, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 02:07:11

মক্কার পবিত্র কাবা ও মসজিদে হারামের নিরাপত্তা, জরুরী পরিস্থিতি এবং ঝুঁকির মুখোমুখি হওয়া হতে ১ হাজার ৩০০ জনের বেশি নিরাপত্তা কর্মচারী মসজিদের ব্যবস্থাপনায় সাধারণ বিভাগ, মসজিদের অভ্যন্তরে পরিষেবা ব্যবস্থা এবং বাইরের সুবিধাসমূহ নিশ্চিতের জন্য কাজ করছে।

আরব নিউজের এক প্রতিবেদনে বলা হয়, হজ এবং ওমরা মৌসুমে মসজিদে হারামের নিয়ন্ত্রণ ব্যবস্থা এবং নিরাপত্তা পরিষেবা নিশ্চিত করার জন্য পুরুষ ও নারী কর্মচারীরা একটি সুস্পষ্ট পরিকল্পনা অনুযায়ী একসঙ্গে কাজ করে।

গ্র্যান্ড মসজিদের গেট দিয়ে লোকেদের প্রবেশের ব্যবস্থা, করোনাভাইরাস রোগের বিরুদ্ধে সতর্কতামূলক পদক্ষেপ, পরিষেবা তারা নিশ্চিত করে।

সেই সঙ্গে তারা ওমরা পালনকারী ও নামাজ আদায়কারীদের সার্বিক সহায়তা দিয়ে থাকে। এসব নিরাপত্তকর্মী নিরবচ্ছিন্নভাবে সেবা দেয় বিভিন্ন শিফটে। তারা নামাজের সময় গ্র্যান্ড মসজিদের ইমামদের যাতায়াত, নিরাপত্তা প্রদান এবং নামাজের জায়গা, মসজিদের করিডোর এবং বৈদ্যুতিক লিফটগুলোকে প্রতিবন্ধকতামুক্ত রাখাসহ সারা বছর হজযাত্রীদের জন্য অন্যান্য পরিষেবা পরিচালনা করে। সেবার মান বৃদ্ধিতে কর্মীদের উন্নত প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়।

চলতি বছরের মে মাসে এই নিরাপত্তি রক্ষীদের একজন মসজিদে হারামে খুতবা দেওয়ার সময় কাবার ইমাম শায়খ বালিলার ওপর হামলা চেষ্টা রুখে দিয়ে ব্যাপক সুনাম অর্জন করেন। ওই সিকিউরিটি অফিসারের নাম মুহাম্মাদ আল জাহরানী।

ওই হামলাকারী ইহরাম বাঁধা অবস্থায় ইমামের ওপর হামলার চেষ্টা করেন। তাৎক্ষণিকভাবে সিকিউরিটি অফিসার মুহাম্মাদ আল জাহরানী তাকে জাপটে ধরে মাটিতে শুইয়ে দেন।

নিরাপত্তা রক্ষী ছাড়াও কাবা প্রাঙ্গণ পরিচ্ছন্ন রাখতে, জিয়ারতকারীদের জমজমের পানি পান করাতে, বিভিন্ন ধর্মীয় পরামর্শ দিয়ে সহায়তা করতে প্রচুর লোক নিয়োগ করেছে হারামাইন কর্তৃপক্ষ।

এ সম্পর্কিত আরও খবর