মোবাইল ব্যাংকিং ও ইসলামের বিধান

মাসয়ালা, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 16:39:16

একজন মোবাইল অ্যাকাউন্টধারী তার হিসাব থেকে অন্য অ্যাকাউন্টধারীর হিসাবে নির্ধারিত পরিমাণ টাকা পাঠাতে পারে। এটাকে বলা হচ্ছে- সেন্ড মানি। নির্ধারিত ফ্ল্যাট রেটে এই সুবিধা দেওয়া হয়। এতে ইসলামি শরিয়তের দৃষ্টিতে কোনো সমস্যা নেই।

ক্যাশ আউট মোবাইল ব্যাংকিংয়ের বহুল ব্যবহৃত সুবিধা এটি। নিজ অ্যাকাউন্ট থেকে অথবা এজেন্টের কাছে প্রেরিত টাকা উত্তোলনই মোবাইল ব্যাংকিংয়ের (বিকাশ, রকেট, এমক্যাশ ইত্যাদি) মাধ্যমে সবচেয়ে বেশি হয়ে থাকে। ইসলামি ফিকহের দৃষ্টিতে এটি ‘আল-ইজারা’-এর অন্তর্ভুক্ত। ‘ইজারা হচ্ছে, নির্ধারিত বিনিময়ে নির্ধারিত সেবা বিক্রয় করার নাম।’ -আল আওসাত : ১১/১৩১

এ ক্ষেত্রে টাকা জমা বা উত্তোলনকারী হচ্ছে- সেবাগ্রহীতা বা ‘মুসতাজির।’ আর কোম্পানি হচ্ছে- সেবাদাতা বা ‘আজির’। এজেন্ট হচ্ছে- মূল সেবাদাতা বা আজিরের ওয়াকিল বা প্রতিনিধি। ওয়াকালা বা Agency Contract-এর ক্ষেত্রে প্রতিনিধি পারিশ্রমিকের বিনিময়ে তার Agency-এর দায়িত্ব পালন করতে পারে। আর পারিশ্রমিকের ক্ষেত্রে তা নির্দিষ্ট হওয়া জরুরি। তা নির্দিষ্ট অঙ্ক বা কোনো অঙ্কের নির্দিষ্ট হার- উভয়টিই হতে পারে। যেমন- ১০০ টাকায় ১০ টাকা বা ১০০ টাকার ১০ শতাংশ উভয়টিই বৈধ।

তবে এ ক্ষেত্রে উল্লেখ্য, সার্বিক বিবেচনায় বিকাশের মাধ্যমে টাকা প্রেরণ ও গ্রহণে যদিও কোনো সমস্যা নেই, কিন্তু তা যেন সুদভিত্তিক প্রতিষ্ঠানের সুদভিত্তিক কার্যক্রমে সহযোগিতার পর্যায়ে না হয়, তা লক্ষ রাখা উচিত। অতএব, সেবাদাতা কোম্পানি যদি সুদভিত্তিক কার্যক্রমের সঙ্গে জড়িত থাকে, তাহলে তাদের কাছে বেশি সময় টাকা গচ্ছিত রাখা উচিত নয়। কারণ এতে তারা গ্রাহকের টাকা কিছু সময়ের জন্য হলেও সুদভিত্তিক খাতে বিনিয়োগ করার সুযোগ পেয়ে যাবে।

এ সম্পর্কিত আরও খবর