কাল থেকে মক্কা-মদিনায় নিরাপদ শারীরিক দূরত্ব পালনের নির্দেশ

মক্কা, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 10:41:23

সৌদি আরবে করোনার নতুন ধরন ওমিক্রন বিস্তারের শঙ্কায় মক্কার মসজিদে হারাম ও মদিনার মসজিদে নববিতে সব ধরনের নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রেখে নামাজ ও তাওয়াফ আদায়ের নির্দেশনা জারি করা হয়েছে। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এ নির্দেশনা দিয়েছে।

বুধবার (২৯ ডিসেম্বর) আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, নতুন নির্দেশনা বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) থেকে কার্যকর হবে। নির্দেশ অমান্য করলে জরিমানাসহ বিভিন্ন শাস্তির মুখোমুখি হতে হবে বলে সতর্ক করা হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পর হারামাইন পরিচালনা পরিষদ বিভাগ থেকেও আলাদা বিবৃতি জারি করা হয়। ওই বিবৃতিতে বলা হয়েছে, বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) সকাল থেকে মসজিদে হারাম ও মসজিদে নববিতে নামাজ আদায় এবং তাওয়াফের ক্ষেত্রে সামাজিক দূরত্ব মেনে চলতে হবে। সেই সঙ্গে নিয়ম মেনে দিনে দশবার কাবা প্রাঙ্গণ স্যানিটাইজসহ আগে থেকে নেওয়া সব পদক্ষেপ বহাল থাকবে।

উমরা পালনকারীদের স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত ও সুরক্ষায় সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

করোনাকালে বহু বিধি-নিষেধ আরোপ করা হয় মক্কা-মদিনায়। এ কারণে বিগত দুই বছর সীমিত পরিসরের মুসল্লিদের নিয়ে হজ পালন করা হয়। করোনার ভ্যাকসিন আবিষ্কার সৌদি আরব ব্যাপকহারে টিকাকরণ শুরু করে ফলে করোনার প্রকোপ কমতে থাকে এবং মক্কা-মদিনা থেকে ধীরে ধীরে বিধি-নিষেধ তুলে নেওয়া হয়।

কাবা চত্বরে সামাজিক দূরত্ব মানার যে লাইন আঁকা হয়েছিল, তা-ও মুছে ফেলা হয়। তবে মসজিদে ঢোকার সময় মাস্ক পরা বাধ্যতামূলক ছিলো।

সৌদি আরব যখন করোনার নিয়ম শিথিল করে, তখন বিশ্বের কোনো কোনো দেশে ফের করোনা সংক্রমণের হার বাড়তে থাকে। এবার সৌদি আরবেও নতুন করে সংক্রমণের খবর পাওয়া গেল।

এ সম্পর্কিত আরও খবর