ইন্দোনেশিয়ার অগ্রযাত্রায় ইসলামি প্রভাব

দেশে দেশে ইসলাম, ইসলাম

ফারুক হোসাইন, অতিথি লেখক, ইসলাম | 2023-09-01 18:43:02

ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তার বিখ্যাত মার্ডিকা স্কয়ার। সেখানে অবস্থিত নান্দনিক ও অনিন্দ্য সুন্দর ইস্তিকলাল মসজিদ। এটি দেশটির জাতীয় মসজিদ ও স্থাপনা। ধারণ ক্ষমতার বিচারে দক্ষিণ পূর্ব-এশিয়ার বৃহত্তম ও বিশ্বের চতুর্থ বৃহত্তম মসজিদ এটি। আরবি ‘ইস্তিকলাল’ শব্দের অর্থ- স্বাধীনতা। ১৯৪৯ সালে নেদারল্যান্ড থেকে স্বাধীনতা লাভ করে ইন্দোনেশিয়া। জনসংখ্যার বিচারে বিশ্বের সর্ববৃহৎ মুসলিম হওয়ায় স্বাধীনতা লাভের পরপরই সেখানে ‘ইস্তিকলাল’ নামে জাতীয় মসজিদ নির্মাণের আওয়াজ তুলে ধর্মপ্রাণ জনগণ। গণদাবির প্রেক্ষিতে এই মসজিদ নির্মিত হয়। আর নাম রাখা হয় ‘মসজিদুল ইস্তিকলাল’ তথা স্বাধীনতা স্মারক মসজিদ।

ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি আহমদ সুকর্ণ ১৯৫৪ সালে মসজিদের নকশা তৈরির দায়িত্ব দেন তৎকালীন ইন্দোনেশিয়ার বিশ্ববিখ্যাত স্থপতি ফ্রেডরিক সিলাপানকে। ডিজাইন অনুমোদনের পর নির্মাণকাজ আরম্ভ হয়ে প্রায় ১৭ বছর চলে। ১৯৭৮ সালের ২২ ফেব্রুয়ারি প্রেসিডেন্ট সূকার্ণ মসজিদটি উদ্বোধন করেন।

এই মসজিদ প্রতিষ্ঠার ইতিহাসই বলে দেয় দেশটিতে মুসলিম প্রভাব কতটা বিদ্যমান। ইন্দোনেশিয়া বিশ্বের চতুর্থ বৃহত্তম জনবহুল দেশ। যেখানে ২৭ কোটিরও বেশি মানুষ বসবাস করে। দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্যতম শক্তিশালী অর্থনীতির দেশ ইন্দোনেশিয়া। রাজনৈতিক স্থিতিশীলতার কারণে দেশটিতে আন্তর্জাতিক বিনিয়োগের পরিমাণ অনেক বেশি। তবে বিশ্বের ভূমিকম্প ও আগ্নেয়গিরির ঝুঁকিপূর্ণ দেশগুলোর একটিও এই ইন্দোনেশিয়া। দক্ষিণ-পূর্ব এশিয়ার সবচেয়ে বেশি মুসলিম বসবাসের এই দেশটিতে রয়েছে সহস্রাধিক দ্বীপপুঞ্জ। দ্বীপরাষ্ট্র ইন্দোনেশিয়ার দ্বীপের সংখ্যা নিয়ে নানা মতপার্থক্য থাকলেও সাম্প্রতিক সিআইএর এক জরিপে দেশটিতে ১৭ হাজার ৫০৮ দ্বীপের কথা ঘোষণা করা হয়েছে।

ইন্দোনেশিয়ায় ইসলামিক ব্যাংকিং ভিন্নমাত্রা যোগ করেছে দেশটির অর্থনীতিতে 

 

নানা জাতি আর ভাষার বৈচিত্র্যময় দেশ ইন্দোনেশিয়া। রাজধানীর নাম জাকার্তা। এখানে ৮৬ দশমিক ১ শতাংশ মুসলিম, ৮ দশমিক ৭ শতাংশ খ্রিস্টান, আর ৩ শতাংশ হিন্দু ধর্মের অনুসারী রয়েছে। ইন্দোনেশিয়া ব্রাজিলের পর বিশ্বের দ্বিতীয় বৃহৎ জীববৈচিত্র্যের দেশ। এর জীব ও উদ্ভিদ শ্রেণির মধ্যে এশীয় ও অস্ট্রেলীয় সংমিশ্রণ দেখা যায়। সুমাত্রা, জাভা, বোর্নিও ও বালিতে এশীয় প্রাণীদের বিচিত্র সমারোহ। এখানে রয়েছে হাতি, বাঘ, চিতা, গণ্ডার ও বৃহদাকার বানর। দেশের প্রায় ৬০ শতাংশ এলাকা বনভূমি। অস্ট্রেলিয়ার কাছাকাছি অবস্থিত পাপুয়ায় ৬০০ প্রজাতির পাখির বাস। পাখিদের ২৬ শতাংশ পৃথিবীর অন্য কোথাও পাওয়া যায় না। দেশটির সমুদ্র উপকূলের দৈর্ঘ্য ৮০ হাজার কিলোমিটার। দেশটির জীববৈচিত্র্যের প্রধান কারণ এই দীর্ঘ উপকূলরেখা।

নানা ভাষা ও ভৌগোলিক বৈচিত্র্য নিয়ে দুর্বার গতিতে এগিয়ে যাওয়া এই দেশটি নানা সময়ে ভিনদেশি আগ্রাসনের শিকার হলেও এর ধর্ম ও জাতির সংস্কৃতিতে তেমন কোনো প্রভাব সৃষ্টি করতে পারেনি। দেশের বৃহত্তম জনগোষ্ঠী ইসলামের রীতি-নীতি কঠোরভাবে মেনে চলে। ধর্মীয় অনুশাসন মেনে চলার কারণেই দিন দিন উন্নতির দিকে এগিয়ে যাচ্ছে এই দ্বীপরাষ্ট্রটি। ইসলামি শরিয়া মোতাবেক নিজেদের পরিচালনা করেই অর্থনীতিতে এগিয়ে যাচ্ছে দেশটি।

এখানকার মুসলিমদের ধর্মচর্চায় উচ্চাকাঙ্ক্ষার অন্যতম প্রমাণ হচ্ছে- এ দেশের কোনো মুসলিম নারী বা পুরুষ হজ সম্পাদন করা ছাড়া বিয়ের পাত্র বা পাত্রী পান না।

এখানে রয়েছে ইসলামিক অর্থনীতি ব্যবস্থার ব্যাপক অনুশীলন। যার কারণে হালাল খাবার পরিবেশন, ধর্মীয় পোশাকে ফ্যাশন, সঠিক নিয়মতান্ত্রিক বৈধ আবাসন ব্যবস্থাসহ বিভিন্ন খাতে ধর্মীয় অনুশাসন মেনে চলার বাধ্যবাধকতা রয়েছে। এ কারণে ভ্রমণপ্রেমী মুসলিমদের জন্য এটি অত্যন্ত আকর্ষণীয় একটি জায়গা।

বিভিন্ন মুসলিম স্কলার ও সংগঠন অনলাইনে ধর্মীয় জীবনাচার নিয়ে ব্যাপক প্রচারণা ও দাওয়াতি কাজ করেন। ফলে ধর্মে-কর্মে উদাসীন মানুষও আস্তে আস্তে ধর্মীয় জীবনাচারে অভ্যস্ত হয়ে উঠছে।

পর্যবেক্ষণে দেখা যায়, ব্যক্তি, পরিবার ও সমাজের সার্বিক বিষয়গুলো মাথায় রেখেই আবাসন থেকে শুরু করে ব্যাংকিং খাত পর্যন্ত সর্বত্র শরিয়া পরিপালনে উৎসাহিত করা হচ্ছে। আর এতে ব্যাপক সাড়াও মিলছে। কেননা ইন্দোনেশিয়ার ২১৫ মিলিয়ন মুসলিম ঐতিহ্যগতভাবেই ধার্মিক।

কোরআন শিখছে ইন্দোনেশিয়ার শিশু-কিশোররা

 

এখানে ধার্মিক লোকদের সংখ্যা দিন দিন বাড়তে থাকায় ইন্দোনেশিয়ায় অবস্থানকারী সংস্থাগুলোকে ইসলামিক ব্র্যান্ডিং ও মার্কেটিং পদ্ধতি বেছে নিতে দেখা যাচ্ছে। হোটেল রেস্টুরেন্ট ব্যবসায় তারা দেখানোর প্রাণান্ত চেষ্টা করে যে তারা খাবার ব্যবস্থাপনায় ইসলামি আইন মেনেই ব্যবসা পরিচালনা করছে।

এমনকি ওষুধশিল্পে জড়িতরাও তাদের ভোক্তাদের এ কথার জানা দিচ্ছেন যে, তারা হালাল প্রক্রিয়ায় ওষুধ প্রস্তুত করছেন। বিশ্ববিখ্যাত জাপানি ব্র্যান্ড ‘শার্প’ও ইন্দোনেশিয়ায় তাদের রেফ্রিজারেটরের ওপর হালাল লেবেল লাগিয়ে ব্যবসা পরিচালনা করছে।

ইন্দোনেশিয়ার রাজনীতিতেও ধর্মীয় অনুশাসনের প্রভাব পড়ছে। বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা দেশের সুযোগ্য ইসলামি স্কলারদের নির্দেশনা অনেক ক্ষেত্রে মেনে চলে। ইন্দোনেশিয়ার ওলামা কাউন্সিলের চেয়ারম্যান মারুফ আমিন ইসলামি শরিয়ায় অভিজ্ঞ আলেমদের সঙ্গে নিয়ে দেশটিতে পরিপূর্ণ ইসলামি ব্যাংকিং ও হালাল সনদ প্রবর্তনে কাজ করে যাচ্ছেন।

এ সম্পর্কিত আরও খবর