মাহরাম ছাড়া সৌদি নারীদের ওমরা পালনের অনুমতি

হজ, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 20:54:06

এখন থেকে সৌদি আরবের নারীরা মাহরাম ছাড়া পবিত্র ওমরা পালনের অনুমতি পেয়েছেন। তবে ওমরা পালনকারী নারীর বয়স হতে হবে ১৮ থেকে ৬৫ বছরেরর মধ্যে।

শনিবার (২৬ মার্চ) গালফ নিউজ এ খবর জানিয়েছে। খবরে বলা হয়, সৌদি নারীরা এখন থেকে পুরুষ অভিভাবক ছাড়াই ওমরা করার অনুমতি পাবেন, তবে তাদের কোনো বড় গ্রুপের সঙ্গে থাকতে হবে।

দেশটির হজ ও ওমরা মন্ত্রণালয় কর্তৃক ঘোষিত নতুন সিদ্ধান্তে ওমরা বা হজ যাত্রার জন্য আবেদন করা নারীদের অন্তত টিকার একটি ডোজ নিতে হবে। শরীরে কোনো রোগ নিয়ে ওমরা পালনে যাওয়া যাবে না। আর সৌদি আরবের অভ্যন্তরে বসবাসকারী এবং সৌদি নাগরিকরা, যারা গত ৫ বছরে হজ করেননি, তারা এই বছরের হজে নিজের নাম নথিভুক্ত করতে পারবেন।

২০২১ সালে, হজ মন্ত্রণালয় আনুষ্ঠানিকভাবে সব বয়সী নারীদের মাহরাম ছাড়া হজযাত্রার অনুমতি দেয় এই শর্তে যে, তাদের অবশ্যই একটি দলের অংশ হতে হবে। এই সিদ্ধান্তে সৌদি আরবের রক্ষণশীলরা ক্ষুব্ধ হলেও তারা মেনে নিয়েছেন। সিদ্ধান্তটি যুবরাজ মুহাম্মদ বিন সালমানের সামাজিক সংস্কারগুলোর মধ্যে অন্যতম। তিনি সৌদি আরবকে তেলনির্ভর অর্থনীতি থেকে বের করে আনার চেষ্টা করছেন। তার উদ্যোগে তিনি সৌদি নারীরা পুরুষ অভিভাবক ছাড়া গাড়ি চালানো এবং বিদেশ ভ্রমণের অনুমতি পেয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর