মসজিদে হারামে ৮২ ভাষায় ডিজিটাল স্ক্রিন

মক্কা, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 02:15:00

চলতি বছর হজ ও উমরা পালনকারীদের চলাচলের সুবিধার্থে বিশেষ ব্যবস্থা নিয়েছে সৌদি আরব কর্তৃপক্ষ। কাবা শরিফ ও এর আশপাশে বসানো হয়েছে বিশেষ ডিজিটাল স্ক্রিন, যেখানে ৮২ ভাষায় আগত মুসল্লিদের অনবরত তথ্য সরবরাহ করবে। বিভিন্ন দেশ থেকে আসা মুসল্লিরা এখন থেকে এই ডিজিটাল স্ক্রিনের মাধ্যমে নিজ ভাষাতেই প্রয়োজনীয় তথ্য জানতে পারবেন।

মসজিদে হারামের বিভিন্ন স্থানে ও বাইরে বসানো এসব ডিজিটাল স্ক্রিন দিনরাত ২৪ ঘণ্টা মুসল্লিদের জন্য তথ্য, নির্দেশনা ও সাঙ্কেতিক চিহ্ন প্রচার করবে। এই ডিজিটাল ব্যবস্থা ছাড়া মসজিদে হারামের বিভিন্ন প্রবেশপথে বিভিন্ন ভাষায় সেবা দেওয়ার জন্য আলাদা আলাদা কাউন্টার রয়েছে। এ ছাড়া বহু আগে থেকেই বাংলা, উর্দূ, ফার্সি, ইংরেজিসহ বিভিন্ন ভাষায় বই-পুস্তক ছাপিয়ে সরবরাহ করে আসছে মসজিদে হারাম কর্তৃপক্ষ।

এগুলোর মাধ্যমে মুসল্লিরা সহজেই তাদের করণীয় ঠিক করে নিতে পারবেন। এমনকি ডিজিটাল পর্দায় দেখা যাবে মুসল্লিরা এখন কোথায় অবস্থান করছেন এবং তাদের পরবর্তী পদক্ষেপ কী হতে পারে। এর ফলে পথ হারানোর মতো ঘটনা কম ঘটবে।

মসজিদে হারামের বিভিন্ন গুরুত্বপূর্ণ অংশও তুলে ধরা হবে সেই পর্দায়। এ ছাড়া মসজিদুল হারামে আগত লাখ লাখ মানুষ পর্দায় দেখতে ও শুনতে পাবেন হাদিসের অংশ, নামাজ আদায়ের দৃশ্য ও পঠিত সুরা। স্ক্রিনগুলোতে হজের বিভিন্ন আহ্কাম দেখানো হবে।

এ সম্পর্কিত আরও খবর