মক্কা-মদিনায় ১৫ দিনে ২৮ লাখ মুসল্লির ইফতার

রামাদ্বান কারীম, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 15:58:28

 

পবিত্র মক্কার কাবা প্রাঙ্গণে রমজানের প্রথম ১৫ দিনে ১৫ লাখ ও মদিনার মসজিদে নববিতে ১৩ লাখ মুসল্লির মাঝে ইফতার বিতরণ করা হয়েছে। দুই মসজিদে ১৫ দিনে সর্বমোট ২৮ লাখ মুসল্লির মাঝে ইফতার বিতরণ করা হয়েছে। যদিও ইফতারে উপস্থিত মুসল্লিদের সংখ্যা এর দিগুণ। রমজানের শেষ পনেরো দিনে আরও অন্তত ২৫ লাখ মুসল্লির মাঝে ইফতার বিতরণ করা হবে।

সৌদি আরবের বিভিন্ন সরকারি-বেসরকারি দাতব্য সংস্থার সমন্বয়ে এসব ইফতার বিতরণ করা হয়। ইফতার বিতরণের জন্য আগে থেকেই নাম নিবন্ধন করে অনুমতি নিতে হয়। সৌদি বার্তা সংস্থার সূত্রে আরব নিউজের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

মসজিদে নববিতে ইফতারের অপেক্ষায় মুসল্লিরা

মক্কার মসজিদে হারামের চত্বর বিভাগের প্রধান মুসা বিন মুহাম্মদ আল কিয়াদি জানান, আগত মুসল্লিদের মাঝে ইফতার হিসেবে পানি, খেজুর, জুস ও পেস্ট্রি কেকসহ নানা খাবার পরিবেশন করা হয়। ইফতার পরিবেশনের জন্য আট হাজার কর্মী রয়েছে। ইফতার বিতরণে কাজ করছে প্রায় ৬৭টি সংস্থা। সৌদি নিরাপত্তা কর্তৃপক্ষের সমন্বয়ে তা পরিবেশন করা হয়। 

এদিকে মসজিদে নববি চত্বরে রমজানের প্রথম পনেরো দিনে ১৩ লাখ মুসল্লির মাঝে ইফতার বিতরণ করা হয়। একই সময়ে মসজিদে নববিতে ইফতার করা মুসল্লিদের মধ্যে প্রায় ১৪ লাখ ৩৩০ মিলিলিটার জমজম কূপের পানির বোতল বিতরণ করা হয়েছে। এ ছাড়া ১৪ হাজার ২০ লিটার ধারণক্ষমতাসম্পন্ন কন্টেইনার জমজমের পানি বিতরণ করা হয়, যেগুলো প্রতিদিন তিনবার করে রিফিল করা হয়েছে।

মক্কার মসজিদে হারামে ইফতার আয়োজন

রমজানের প্রথম ১৫ দিনে প্রায় ৬০ লাখ মানুষ মসজিদে নববিতে প্রবেশ করেছেন। এর মধ্যে টাইম স্লট অনুযায়ী, প্রায় চার লাখেরও বেশি মুসল্লি পবিত্র রওজা শরিফ জিয়ারত ও মসজিদে নববিতে প্রার্থনার সুযোগ পেয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর