ইসরাইলকে প্রতিহত করতে মুসলিম নেতাদের আহ্বান

ইসলামি খবর, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 11:47:36

দখলদার রাষ্ট্র ইসরাইলের রাজধানী তেলআবিব থেকে বায়তুল মোকাদ্দাসে স্থানান্তরের পরিকল্পনার তীব্র বিরোধিতা করে তাদেরকে প্রতিহত করার হুঁশিয়ারি দিয়েছেন বিশ্বের মুসলিম নেতারা।

সোমবার (২৬ নভেম্বর) রাতে ইরানের রাজধানী তেহরানে অনুষ্ঠিত ৩২তম ইসলামী ঐক্য সম্মেলনে আগত নেতারা এ ঘোষণা দেন। খবর আল জাজিরার।

আল জাজিরার খবরে বলা হয়, ঐক্য সম্মেলনের সমাপনী বিবৃতিতে মুসলিমদের প্রথম কেবলা আল আকসা মসজিদসমৃদ্ধ বায়তুল মোকাদ্দাস শহরকে রাজধানী করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের জোর দাবি জানানো হয়।

সম্মেলনে অংশগ্রহণকারী মুসলিম আলেম এবং চিন্তাবিদরা ইহুদি বাদী রাষ্ট্র ইসরাইলের সঙ্গে আরব দেশগুলোর সম্পর্ক স্থাপনের প্রচেষ্টার ঘোর বিরোধিতা এবং নিন্দা জানান।

এবারের সম্মেলনটিতে বিশ্বের মোট ৮১ দেশের অন্তত ৩৫০ জনের বেশি মুসলিম আলেম এবং চিন্তাবিদ অংশগ্রহণ করেন। তিন দিনব্যাপী এ সম্মেলন ২৪ নভেম্বর ইরানের রাজধানী তেহরানে শুরু হয়।

সমাপনী ভাষণে বিশ্ব নেতৃবৃন্দ এবং ইসলামি চিন্তাবিদরা চলমান ফিলিস্তিনি সংকটকে মুসলিম বিশ্বের প্রধান সমস্যা এবং ইহুদিবাদী রাষ্ট্র ইসরাইলকে মুসলমানদের এক নম্বর শত্রু হিসেবে আখ্যা দিয়েছেন।

তাদের মতে, ইসরাইল সরকারকে প্রতিহত করার জন্য বিশ্ব মুসলিমদের সব শক্তিকে একসঙ্গে কাজে লাগাতে হবে। তাছাড়া ঐক্য বজায় রাখার পাশাপাশি অভ্যন্তরীণ এবং আঞ্চলিক কোন্দলের অবসান ঘটানোর আহ্বান জানান তারা।

উল্লেখ্য যে, শেষ নবী হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জন্মবার্ষিকী উপলক্ষে প্রতি বছরের রবিউল আউয়াল মাসে ইরানে ইসলামি ঐক্য সম্মেলনের আয়োজন করা হয়। ওই সম্মেলনে মুসলিম বিশ্বের নেতা ও ইসলামি চিন্তাবিদরা অংশ নিয়ে থাকেন।

এ সম্পর্কিত আরও খবর