আত্মীয়দের কাছে উন্নতি ও সাফল্যের কথা গোপন রাখা

কোরআন, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-11 20:18:13

আত্মীয়দের কাছে নিজের উন্নতি ও সাফল্যের কথা গোপন রাখুন। কেননা আপনার সাফল্যে আত্মীয়রা হিংসা করবে। এ কারণে হজরত ইয়াকুব আলাইহিস সালাম পুত্র হজরত ইউসুফ আলাইহিস সালামকে স্বপ্নের কথা ভাইদের থেকে গোপন রাখতে বলেছিলেন। যেমন স্বপ্নের কথা জানার পর ভাইদের হিংসার অনলে জ্বলেছেন হজরত ইউসুফ (আ.)।

তদ্রুপ আত্মীয়দের কাছে দুঃখ-কষ্টের কথা বলা থেকেও বিরত থাকুন। কেননা আপনার দুঃখ নিয়ে তারা উপহাস করবে। ঠিক এ কারণে হজরত ইয়াকুব (আ.) পুত্র হারানো শোকের কথা প্রকাশ করতে গিয়ে বলেছেন, ‘আমি আমার দুঃখ-বেদনা আল্লাহর কাছেই নিবেদন করছি।’
ইসলাম মনে করে, জীবনে সফল হতে চাইলে ভবিষ্যৎ পরিকল্পনা গোপন রাখা উচিত।

হজরত ইউসুফ (আ.)-এর পিতা হজরত ইয়াকুব (আ.) আল্লাহর নবী ছিলেন। পুত্রের কাছে স্বপ্নের বিবরণ শুনে তাই তিনি স্বপ্নের মর্ম অনুধাবন করতে সক্ষম হন। তিনি বুঝতে পারলেন যে এটা সাধারণ কোনো স্বপ্ন নয়। এ স্বপ্নে হজরত ইউসুফ (আ.)-এর ভবিষ্যতের উন্নতি ও সাফল্যের ইঙ্গিত আছে। কাজেই তিনি ভাইদের কাছে এই স্বপ্ন-বৃত্তান্ত না বলার জন্য হজরত ইউসুফ (আ.)-কে সাবধান করে দিলেন।

পরিবারে একাধিক সন্তান থাকলে করণীয়
পরিবারে একাধিক সন্তান থাকলে বিভিন্ন কারণে তাদের মধ্যে জেদ বা বিদ্বেষের জন্ম হতে পারে। কাজেই পিতা-মাতা ও সন্তান সবারই দায়িত্ব হচ্ছে একজনের প্রশংসা অন্যদের সামনে না করা। এ জন্যই হজরত ইউসুফ (আ.) অন্য ভাইদের আড়ালে পিতা হজরত ইয়াকুব (আ.)-কে তার স্বপ্নের কথা জানান। হজরত ইয়াকুব (আ.)ও স্বপ্ন-বৃত্তান্ত অন্যদের বলতে নিষেধ করেন।

অনিষ্টকারীর মন্দ অভ্যাস প্রকাশ করা
কাউকে অন্যের অনিষ্ট থেকে বাঁচানোর জন্য অনিষ্টকারীর মন্দ অভ্যাস প্রকাশ করা বৈধ। যেমন- কেউ জানতে পারল যে কোনো অত্যাচারী ব্যক্তি কাউকে হত্যা করবে, তখন মজলুমকে জালেমের ব্যাপারে সতর্ক করে দেওয়া উচিত। এটা গিবত হিসেবে গণ্য হবে না। যেমন- হজরত ইয়াকুব (আ.) হজরত ইউসুফ (আ.)-কে বলে দিয়েছেন যে সৎ ভাইদের পক্ষ থেকে তার প্রাণনাশের আশঙ্কা আছে।

ক্ষতির আশঙ্কা থাকলে উন্নতির কথা গোপন রাখা
নিজের সুখ ও উন্নতির কথা শুনে যদি কারো মনে হিংসা জাগ্রত হওয়ার আশঙ্কা থাকে, নিজের ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে, তাহলে তার সামনে নিজের মান-সম্মান, ভবিষ্যৎ পরিকল্পনা ও ধন-সম্পদের কথা প্রকাশ করা উচিত নয়। নবী কারিম (সা.) ইরশাদ করেছেন, ‘সফল হতে চাইলে অভীষ্ট লক্ষ্য গোপন রাখো। এটা লক্ষ্য অর্জনে সহায়ক হবে। কেননা দুনিয়ার জগতে প্রত্যেক সুখী মানুষের প্রতি হিংসা করা হয়।’ -মাআরেফুল কোরআন

এ সম্পর্কিত আরও খবর