আয়ারল্যান্ডের ফুটবল স্টেডিয়ামে জুমার নামাজ

ইসলামি খবর, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-18 20:11:45

আয়ারল্যান্ডের জাতীয় ফুটবল স্টেডিয়ামে প্রথমবারের মতো জুমার নামাজ অনুষ্ঠিত হয়েছে। উইন্ডসর পার্কের স্টেডিয়ামে অনুষ্ঠিত এ নামাজে বেলফাস্ট শহরের মুসলিমরা অংশ নেন। নামাজের পর তারা পুরো স্টেডিয়াম পরিদর্শন করেন। স্থানীয় মুসলিম জনগোষ্ঠীর সঙ্গে সম্পর্ক ও সংযোগ তৈরি করতেই অভিনব এই আয়োজন করে স্টেডিয়াম কর্তৃপক্ষ।

আইরিশ ফুটবল স্টেডিয়ামের জনসংযোগ কর্মকর্তা অ্যান্ডি হারডি বলেন, ‘স্টেডিয়ামে প্রথমবার জুমার নামাজ অনুষ্ঠিত হয়েছে। এই নামাজে স্থানীয় ৫০ জন অংশ নেন। মুসলিম ও অন্যান্য সম্প্রদায়ের সঙ্গে সম্পর্ক আরো সুদৃঢ় করতে এই আয়োজন করা হয়। মূলত পরিকল্পনা করেই জমায়েতটি অনুষ্ঠিত হয় এবং ভবিষ্যতে এ ধরনের আয়োজন আরো করা হবে।’

স্টেডিয়ামে জুমার নামাজ আয়োজনের বিষয়কে ইতিবাচকভাবে দেখছেন আইরিশ মুসলিম কমিউনিটি। এটিকে আন্ত সামাজিক সম্পর্ক বৃদ্ধির মাধ্যম হিসেবে মনে করছেন তারা।

বেলফাস্টের মুসলিম কমিউনিটির প্রতিনিধি আবিওলা সানুসি বলেন, ‘দিনটি আমাদের জন্য বিশেষ দিন ছিল। আজীবন তা স্মরণীয় হয়ে থাকবে। আয়ারল্যান্ডে মুসলিম জনগোষ্ঠীর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তাই সব কমিউনিটির মধ্যে যোগাযোগ বৃদ্ধি করা খুবই গুরুত্বপূর্ণ।’

সানুসি আরো বলেন, ‘বেলফাস্ট শহরে ৪-৫টি মসজিদ রয়েছে। আমাদের সম্প্রদায়ের মধ্যে দারুণ সম্পর্ক বিদ্যমান। তা ছাড়া ফুটবলের প্রতি ভালোবাসাও আমাদের এক করে রেখেছে। আমাদের অনেকে স্টেডিয়ামে যেতে দ্বিধাবোধ করতেন। কিন্তু সেখানে সবার প্রতি আন্তরিক ও বন্ধুত্বপূর্ণ আচরণ করা হয়।’

উত্তর-পশ্চিম ইউরোপের ছিমছাম সাজানো-গোছানো দ্বীপ দেশ আয়ারল্যান্ড। এর আয়তন ৩২ হাজার ৫৯৫ বর্গকিলোমিটার। জনসংখ্যা ৬৫ লাখ ৭২ হাজার ৭২৮ জন। এখানকার সবচেয়ে বড় শহর ডাবলিন।

উত্তর-পশ্চিমা বিশ্বের অন্য দেশের মতো আয়ারল্যান্ডেও আছে মুসলিম অধিবাসী। পশ্চিমের অন্য দেশের চেয়ে এখানে কম বয়সের মুসলমানের সংখ্যা তুলনামূলক বেশি। উইকিপিডিয়ার তথ্যমতে, ২০১৬ সালে আয়ারল্যান্ডে মুসলমানের সংখ্যা ছিল ৬৩ হাজার ৪৪৩ জন, যা ২০২০ সালে এসে এক লাখে পৌঁছেছে।

এক তথ্যমতে, ২০০২ ও ২০০৬ সালের মধ্যবর্তী সময় আয়ারল্যান্ডে মুসলিম জনসংখ্যা বৃদ্ধি হয়েছে ৭০ শতাংশেরও বেশি। এই হিসাবে দেশটির সবচেয়ে ক্রমবর্ধমান ধর্ম হলো ইসলাম। আয়ারল্যান্ডের গণমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, ২০৪৩ সাল নাগাদ মুসলমানরাই হবে আয়ারল্যান্ডে দ্বিতীয় সংখ্যাগরিষ্ঠ নাগরিক।

আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিনে মুসলমানদের জন্য একটি সাংস্কৃতিক কেন্দ্র আছে, যার নাম ‘ইসলামিক কালচারাল সেন্টার অব আয়ারল্যান্ড’। এটি চার একর জমির ওপর অবস্থিত একটি কমপ্লেক্স। এখানে একটি স্কুল আছে। কমপ্লেক্সটি ১৯৯৬ সালে প্রতিষ্ঠিত হয়।

‘ইসলামিক কালচারাল সেন্টার অব আয়ারল্যান্ড’-এর মসজিদটি হলো আয়ারল্যান্ডের সবচেয়ে বড় মসজিদ। এর আয়তন পাঁচ হাজার বর্গমিটার বা ১৬ হাজার ৪০৪ বর্গফুট।

মুসলিম পর্যটকদের উৎসাহী করতে আয়ারল্যান্ডের হোটেলগুলোকে সাজানো হয়েছে মুসলমানদের উপযোগী করে। যেখানে হোটেলকক্ষে কোনো অ্যালকোহল থাকবে না, হালাল খাবার পরিবেশন করা হবে, থাকবে অজুর সুব্যবস্থা, নামাজের জন্য দেওয়া হবে মানসম্মত জায়নামাজ। এ ছাড়া হোটেলকক্ষে নামাজের ক্ষেত্রে মুসলিম পর্যটকদের চাহিদার ভিত্তিতে দেওয়া হবে কিবলা নির্দেশিকা ও পবিত্র আল কোরআন।

এ সম্পর্কিত আরও খবর