গাজা বিষয়ে আমেরিকান মুসলিমদের নতুন কর্মসূচি

ইসলামি খবর, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-12-04 17:17:03

ফিলিস্তিনের গাজা ইস্যুতে বদলে যাচ্ছে মার্কিন রাজনীতির গতিপথ। ১৬ হাজারের মতো ফিলিস্তিনি নিহত হওয়ার পরও ইসরায়েলকে অকুণ্ঠ সমর্থন করায় আমেরিকান মুসলিমদের ভোট হারাতে যাচ্ছে ক্ষমতাসীন ডেমোক্রেটিক দল। ২০২৪ সালের নির্বাচনে প্রেসিডেন্ট জো বাইডেনকে সমর্থন করা থেকে বিরত থাকার ঘোষণা দেন যুক্তরাষ্ট্রের ৯ রাজ্যের মুসলিম নেতারা।

শনিবার (২ ডিসেম্বর) মিশিগানের ডিয়ারবোর্নে অনুষ্ঠিত সম্মেলনে এ ঘোষণা দেন সদ্য গঠিত জাতীয় জোট এব্যান্ডন বাইডেনের প্রধান জয়লানি হুসাইন।

নতুন এই জোটে রয়েছে মিশিগান, মিনেসোটা, অ্যারিজোনা, উইসকনসিন, ফ্লোরিডা, জর্জিয়া, নেভাদা, নর্থ ক্যারোলাইনা ও পেনসিলভানিয়া রাজ্যের মুসলিম নেতারা। এখানে সবচেয়ে বেশি আরব আমেরিকান মুসলিমদের বসবাস রয়েছে এবং ডেমোক্র্যাট প্রেসিডেন্ট নির্বাচনে এই রাজ্যগুলোর ভোটের প্রভাব খুবই গুরুত্বপূর্ণ।

কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশনস মিনেসোটার নির্বাহী পরিচালক ও সদ্য গঠিত জাতীয় জোট এব্যান্ডন বাইডেনের প্রধান জয়লানি হুসাইন বলেন, ‘আমরা আজ ঘোষণা করছি, প্রেসিডেন্ট বাইডেন ২০২৪ সালের নির্বাচনে হেরে গেছেন। হ্যাশট্যাগ এব্যান্ডন বাইডেন ২০২৪ প্রচারাভিযান আসন্ন নির্বাচনে বাইডেনের পরাজয় নিশ্চিত করবে। কারণ তিনি গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানাতে এবং নিরপরাধ ব্যক্তিদের রক্ষা করতে অনাগ্রহী।’

আরব আমেরিকান ইনস্টিটিউটের (এএআই) তথ্য অনুসারে যুক্তরাষ্ট্রে আনুমানিক ৩.৪৫ মিলিয়ন আমেরিকান মুসলিম ঐতিহ্যগতভাবে জাতীয় নির্বাচনে ডেমোক্র্যাটদের সমর্থন করে আসছে। তবে গত অক্টোবরে এএআই পরিচালিত জরিপে দেখা গেছে, আরব আমেরিকান ভোটারদের মধ্যে বাইডেনের প্রতি সমর্থন ৪২ শতাংশ কমেছে। মূলত গাজায় ইসরায়েলের হামলা বৃদ্ধির পাশাপাশি বাইডেনের প্রতি মুসলিম সমর্থন কমতে শুরু করে।

জরিপে আরব আমেরিকানদের মাত্র ১৭ শতাংশ নির্বাচনে বাইডেনের পক্ষে ভোট দেওয়ার পরিকল্পনার কথা জানায়। অথচ ২০২০ সালে বাইডেনের পক্ষে তাদের ৫৯ শতাংশ সমর্থনের কথা জানিয়েছিল। আরব আমেরিকান ইনস্টিটিউটের ২৬ বছরের সমীক্ষার ইতিহাসে এবারই প্রথম আরব আমেরিকান ভোটাররা ডেমোক্রেটিক পার্টির পক্ষে এত কম সমর্থন দিয়েছে।

এ সম্পর্কিত আরও খবর