মক্কার মসজিদে আয়েশা থেকে ওমরার ইহরাম বাঁধা নিয়ে ফতোয়া

মাসয়ালা, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-12-13 21:33:34

পবিত্র হজ ও ওমরা পালন করতে প্রতিবছর বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে মক্কা শরিফ যাচ্ছেন লাখ লাখ মুসলমান। মক্কা শরিফ যাওয়ার পর কিছু মাসয়ালা-মাসায়েল নিয়ে সাধারণ মানুষের মাঝে ভুল বোঝাবুঝি হয়। অনেকে অনেক মতামত পেশ করেন। যে কারণে সাধারণ মুসল্লিদের নানাবিধ বিড়ম্বনা ও সিদ্ধান্তহীনতায় ভুগতে হয়। যা কোনোভাবেই কাম্য নয়। এমনই একটি বিষয় হলো, মক্কার মসজিদে আয়েশা থেকে ওমরার ইহরাম বাঁধা নিয়ে মাসয়ালা ও ফতোয়া।

বস্তুত সৌদি আরবের বাইরে থেকে হজ ও ওমরার জন্য মক্কায় গমনকারী এবং অবস্থানকারী যদি ওই অবস্থায় নফল ওমরা করতে চান- তাহলে কোন জায়গা থেকে ইহরাম বাঁধতে হবে, এটা নিয়ে নানা মত রয়েছে। বিষয়টি নিয়ে উপমহাদেশের অন্যতম ইসলামি শিক্ষা প্রতিষ্ঠান ভারতের দারুল উলুম দেওবন্দের ইফতা বিভাগে বাংলাদেশের একজন আলেম ফতোয়া জানতে চান। দেওবন্দের ফতোয়া বিভাগের পক্ষ থেকে বিশদ আকারে আলোচ্য বিষয়ে ফতোয়া দেওয়া হয়েছে।

ফতোয়ায় প্রশ্নকারী জানতে চান-
১. যারা সৌদি আরবের নাগরিক নন, মক্কা শরিফে ব্যবসা অথবা চাকরির উদ্দেশ্যে অবস্থান করছেন,
২. ওমরা পালন করে মক্কায় অবস্থান করছেন। এখন নফল ওমরা করতে চান। ইহরাম কোথা থেকে বাঁধবেন? ওমরার ইহরাম মসজিদে আয়েশায় গিয়ে কি বাঁধতে পারবেন? কেউ কেউ বলেন, এই আমল শুধু নারীদের জন্য। পুরুষের জন্য জায়েজ নয়। কেউ কেউ বলেন, বিশেষ অবস্থায় হজরত রাসুলুল্লাহ (সা.) হজরত আয়েশা (রা.) কে প্রেরণ করেছিলেন; বর্তমানে বৈধ নয়। ইহরাম কোনো মিকাত গিয়ে বাঁধা জরুরি। মসজিদে আয়েশা থেকে ইহরাম বাঁধলে ওমরা হবে না। আবার কেউ বলেন, আয়েশা মসজিদ থেকে ইহরাম বাঁধা উত্তম নয়, মিকাত থেকে ইহরাম বাঁধা উত্তম।
৩. যারা মক্কার বাইরে থেকে ওমরা পালন করতে আসেন, তারা কি মসজিদে আয়েশা থেকে ইহরাম বাঁধতে পারবেন?

প্রশ্নের (১-২) উত্তরে বলা হয়, যে ব্যক্তি ব্যবসা অথবা অন্যকোনো কারণে মক্কায় অবস্থান করছেন, যদি তিনি ওমরা করতে চান অথবা মক্কার বাইরের হাজি কিংবা ওমরা পালনকারী যিনি হজ ও ওমরা পালনের পর মক্কায় অবস্থান করছেন। তিনি যদি আরো নফল ওমরা করতে চান তাহলে মসজিদে আয়েশা থেকে ইহরাম বাঁধতে পারবেন। বরং হানাফি মাজহাব অনুযায়ী ওই ব্যক্তির জন্য মসজিদে আয়েশা (তানইম) থেকে ইহরাম বাঁধা উত্তম।
৩. যদি কোনো ব্যক্তি মক্কার বাইরে থেকে ওমরা পালন করার জন্য মক্কায় শরিফ যেতে চান তাহলে মিকাত থেকেই ইহরাম বাঁধা জরুরি। তান‌ইম (মসজিদে আয়েশা) থেকে ইহরাম বাঁধা জায়েজ হবে না। -বোখারি শরিফ : ১/১২০

এ সম্পর্কিত আরও খবর