ইজতেমায় শামিয়ানা নিয়ে আসার আহ্বান

ইজতেমা, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-31 21:57:02

গাজীপুরের টঙ্গীর তুরাগতীরে বিশ্ব ইজতেমা শুরুর বাকি আর এক দিন। অন্যবারের মতো এখনও পুরো মাঠে চট বা শামিয়ানা টানানো হয়নি। তবে বাঁশের খুটি, বিদ্যুৎ লাইনসহ অন্যসব কিছুর ব্যবস্থা সম্পূর্ণ করা হয়েছে।

মাঠের বেশির ভাগ জায়গায় শামিয়ানা না টানানো প্রসঙ্গে ইজতেমা আয়োজকেরা বলছেন, চটসংকট থাকায় এবার পুরো মাঠে শামিয়ানা টানানো সম্ভব হয়নি। তাই বিভিন্ন জেলার তাবলিগ জামাতের সাথীদের নিজ দায়িত্বে শামিয়ানা আনতে বলা হয়েছে। মুসল্লিরা এলেই পুরো মাঠ প্রস্তুত হয়ে যাবে।

বুধবার (৩১ জানুয়ারি) দুপুরে সরেজমিনে দেখা যায়, ইতিমধ্যে প্রস্তুত করা হয়েছে বিদেশি মেহমানদের জায়গা, রান্নার জায়গাসহ অন্যান্য স্থাপনা। বিদেশি মেহমানখানার পাশেই তৈরি করা হয়েছে বয়ানের মঞ্চ। মঞ্চের সামনে কয়েক একর জায়গায় টানানো হয়েছে শামিয়ানা। এর বাইরে পুরো মাঠে শুধু বাঁশ পুঁতে রাখা হয়েছে। মাঠে মানুষের খুব একটা আনাগোনা নেই। স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে বিচ্ছিন্নভাবে মাইক, পানির সংযোগসহ শৌচাগারের কাজ করছিলেন কিছু মুসল্লি।

মাঠের উত্তর-পূর্ব পাশে কথা হয় ময়মনসিংহের ভালুকা থেকে আসা তাবলিগের সাথি মো. রফিকুল ইসলামের সঙ্গে। কথায় কথায় জানালেন, ৪৪ বছর ধরে ইজতেমায় অংশ নিচ্ছেন তিনি। তিনি বলেন, এবারই প্রথম মুসল্লিদের নিজ দায়িত্বে শামিয়ানা নিয়ে আসতে বলা হয়েছে। প্রতিটি জেলার জন্য ১৮ ফুট প্রস্থ ও ৩৬ ফুট লম্বা জায়গা নির্ধারণ করা হয়েছে। তাবলিগের সাথিরা ইজতেমা শেষে আবার নিজ দায়িত্বে শামিয়ানা খুলে নিয়ে যাবেন।

তাবলিগ জামাতের দুই পক্ষের মধ্যে বিরোধের কারণে এবারও বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হবে আলাদাভাবে। শুরায়ি নেজামের অনুসারীরা (যৌথ নেতৃত্বাধীন) ইজতেমা পালন করবেন ২, ৩ ও ৪ ফেব্রুয়ারি। চার দিন বিরতির পর মাওলানা সাদের অনুসারীরা ইজতেমা করবেন ৯, ১০ ও ১১ ফেব্রুয়ারি।

শামিয়ানার বিষয়ে জানতে চাইলে এক মুসল্লি বলেন, ‘ইজতেমা মাঠের আগের চটগুলো নষ্ট হয়ে গেছে, ব্যবহার করা যাচ্ছে না। এ কারণে চটসংকট দেখা দিয়েছে। আমরা মুসল্লিদের নিজ নিজ দায়িত্বে শামিয়ানা নিয়ে আসতে বলেছি। ৬৪ জেলার মধ্যে ৪০ জেলার মুসল্লিদেরই শামিয়ানার ব্যবস্থা করতে বলা হয়েছে। তারা এলেই পুরো মাঠে শামিয়ানা টানানো সম্পন্ন হবে।’

এ সম্পর্কিত আরও খবর