মসজিদে নববিতে জায়গা আছে কিনা, তথ্য দেবে অ্যাপ

মদিনা, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2024-04-02 15:13:05

মদিনার মসজিদে নববিতে নামাজের জায়গা মিলবে কি না, তা মুসল্লিদের আগেই জানাতে নতুন অ্যাপ চালু করেছে সৌদি আরব। মসজিদে নববির ‘স্ট্যাটাস অব প্রেয়ার প্লেসেস’ নামে এই অ্যাপ মসজিদে যাওয়ার আগে সেখানে নামাজের জায়গায় বাড়তি ভিড় এড়াতে, স্থান সংকুলান সম্পর্কে তাৎক্ষণিকভাবে জানাবে।

আগত মুসল্লিদের সুষ্ঠুভাবে নামাজের জায়গায় যাওয়ার নির্দেশনা দিতে অ্যাপটি চালু করেছে। অ্যাপ ছাড়াও এই ঠিকানার (https://eserv.wmn.gov.sa/e-services/prayers_map/?lang=en) ওয়েবসাইটে যেতে হবে।

আরবি, ইংরেজি ও উর্দু ভাষায় এই অ্যাপ পাওয়া যাবে। নামাজের সময় মসজিদের বিভিন্ন অংশে ধারণক্ষমতার অবস্থা বোঝাতে অ্যাপে বিভিন্ন রং ব্যবহার করা হবে। সবুজ রং মানে জায়গাটি খালি আছে; হলুদ মানে ভিড় আছে; গোলাপি মানে মানুষে পূর্ণ; ধূসর মানে হলো সেখানে যাওয়া যাবে না। এই অ্যাপ পরিষেবার মাধ্যমে মুসল্লিরা সহজে মসজিদে প্রবেশ করতে পারেন এবং মসজিদ থেকে বের হতে পারবেন।

মসজিদে নববির ছাদে ৯০ হাজার মুসল্লির নামাজের ব্যবস্থা
রমজানে মসজিদে নববির ছাদে ৯০ হাজার মুসল্লির নামাজের ব্যবস্থা করা হয়েছে। এর ফলে রমজান মাসে রোজাদার মুসল্লিরা নির্বিঘ্নে মসজিদে নববির ছাদে নামাজ আদায়, ইফতার খাওয়া এবং অন্যান্য ইবাদতে মশগুল থাকছেন। ৬৭ হাজার স্কয়ার মিটার বিস্তৃত মসজিদে নববির ছাদ নামাজ আদায়ের ক্ষেত্রে উপযুক্ত একটি স্থান। ছাদে ওঠার জন্য মসজিদের প্রবেশদ্বারে ২৪টি সিঁড়ি রয়েছে।

নামাজের আগে ও পরে যেন মুসল্লিরা স্বাভাবিকভাবে ছাদে উঠতে পারেন ও নামতে পারেন সেই ব্যবস্থা করা হয়েছে। এছাড়া ভিড় সামলানোর জন্য ছয়টি চলন্ত সিঁড়ি রয়েছে। মসজিদের ছাদ পরিষ্কার-পরিচ্ছন্ন করে ধোয়ামোছা শেষে ৫ হাজার জায়নামাজ বিছানো হয়েছে এবং ইফতারের জন্য নির্দিষ্ট স্থান তৈরি করা হয়েছে।

এ ছাড়া মসজিদে নববিতে আগত মুসল্লিদের ইফতার ও জমজমের পানি দেওয়া হচ্ছে। মুসল্লিদের মাঝে বিতরণ করা হচ্ছে প্রতিদিন ২০ হাজার কোরআন শরীফ।

এ সম্পর্কিত আরও খবর