সৌদিতে ঈদের নামাজ আদায়ের নির্দেশনায় বিভ্রান্তি

ঈদ, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2024-04-03 16:53:49

মরুভূমির দেশ সৌদি আরবে বেলা বাড়ার সঙ্গে সূর্যের তাপ বাড়ে। বেলা করে ঈদের নামাজ আদায় করা সৌদিতে বেশ কষ্টসাধ্য বিষয়। সে জন্য সৌদি আরবের ইসলামবিষয়ক মন্ত্রী আবদুল লতিফ বিন আবদুল আজিজ আলে শেখ বলেছেন, দেশটিতে সূর্যোদয়ের ১৫ মিনিট পর পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায় করতে হবে। সৌদি আরবের বিভিন্ন অঞ্চলে মন্ত্রণালয়ের কর্মকর্তাদের কাছে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছেন মন্ত্রী।

সৌদি গেজেটও এ সংক্রান্ত একটি সংবাদ প্রকাশ করে। কিন্তু এ সংক্রান্ত সংবাদ পরিবেশন করতে গিয়ে দেশের শীর্ষ একটি গণমাধ্যম ‘সূর্যোদয়ের ১৫ মিনিট পরে’ থেকে ঈদুল ফিতরের নামাজ আদায়ের নির্দেশনাকে উদ্দেশ্যপ্রণোদিতভাবে ‘সূর্যোদয়ের ১৫ মিনিটের মধ্যে’ শিরোনামে পরিবেশন করে। এ নিয়ে পাঠকমহলে বিভ্রান্তির সৃষ্টি হয়।

পাঠকরা নিষিদ্ধ সময়ে নামাজ আদায়ে সৌদি নির্দেশনাকে ঔদ্ধত্যপূর্ণ বলে মন্তব্য করতে থাকেন। তাদের মন্তব্য, সূর্যোদয়ের পর থেকে এশরাকের আগ পর্যন্ত নামাজ পড়া নিষেধ। এ সময়ের মধ্যে কিভাবে তারা নামাজ আদায়ের নির্দেশনা দেয়?

ইসলামি স্কলারদের মতে, সূর্য ওঠার পর হলুদ আলো দূর হতে ২০ মিনিট সময় লাগে। অর্থাৎ আবহাওয়া অফিস যদি বলে, সকাল ছয়টায় সূর্য উঠবে, তার মানে ৬টা ২০ পর্যন্ত সব ধরনের নামাজ থেকে বিরত থাকতে হবে। তাহলে নিষিদ্ধ সময়ে কিভাবে নামাজ হয়?

বাস্তবতা যাচাই করতে সৌদি গেজেটের নিউজের লিংকে গিয়ে দেখা গেছে, সৌদি নির্দেশনায় সূর্যোদয়ের ১৫ মিনিট পরে নামাজ আদায়ের নির্দেশনা দেওয়া হয়েছে। কিন্তু সংশ্লিষ্ট গণমাধ্যমকে জানানোর পরও তারা সময়ক্ষেপণ করে পরে বিষয়টি সংশোধন করে। এরইমধ্যে সোশ্যাল মিডিয়ায় বিষয়টি নিয়ে বিভ্রান্তি দেখা দেয়। কেউ কেউ সৌদি আরবের প্রকৃত নির্দেশনা না দেখে দেশটিকে নিয়ে অনাকাঙ্ক্ষিত মন্তব্যও করতে থাকেন।

সৌদি আরবের নির্দেশনায় বলা হয়েছে, পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায় করতে হবে খোলা মাঠে ও মসজিদে। তবে যেসব মসজিদের পাশে খোলা মাঠ কিংবা ঈদগাহ আছে, সেসব মসজিদের ভেতরে পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায় করা যাবে না।

মুসল্লিরা যাতে নির্বিঘ্নে ও আরামে পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায় করতে পারেন, সে জন্য আগে থেকে সংশ্লিষ্ট মাঠ ও মসজিদ পরিষ্কার-পরিচ্ছন্ন করা, প্রয়োজনীয় সংস্কারসহ প্রাথমিক প্রস্তুতির ওপর গুরুত্বারোপ করেছেন মন্ত্রী আবদুল লতিফ বিন আবদুল আজিজ আলে শেখ।

উল্লেখ্য, সূর্য আনুমানিক তিন গজ পরিমাণ ওপরে উঠার পর অর্থাৎ সূর্যোদয়ের ২৩/২৪ মিনিট পর থেকে দ্বি-প্রহরের পূর্ব পর্যন্ত ঈদের নামাজের ওয়াক্ত। সূর্য তিন গজ পরিমাণ ওপরে উঠা পর্যন্ত সময়টুকুকে তার উদয়কাল বলে গণ্য করা হয়। এ সময়ে কোনো নামাজ পড়া জায়েজ নেই। ঈদুল ফিতরের নামাজ অপেক্ষাকৃত বিলম্বে এবং ঈদুল আজহার নামাজ আগে আদায় করা উত্তম।

এ সম্পর্কিত আরও খবর