৩০ বছর ধরে গণ-ইফতারের আয়োজন করছেন আল কুলাইব

কৃতিত্ব, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2024-04-06 17:07:30

মহিমান্বিত রমজান মাস শেষ হওয়ার পথে। এ মাসকে ঘিরে মুসলিম ঐতিহ্যে রয়েছে নানা আয়োজন। এ সময় রোজাদারদের জন্য অনেকে ইফতার আয়োজন করে থাকেন। সৌদি আরবের বিভিন্ন অঞ্চলেও রয়েছে ইফতার আয়োজনের দীর্ঘ ঐতিহ্য।

ঠিক এমনি এক ব্যক্তি হলেন আবদুল আজিজ আল কুলাইব। তিন দশকের বেশি সময় ধরে পথচারীদের জন্য ইফতার আয়োজন করছেন প্রবীণ এই ব্যক্তি। শুধু তাই নয়; বরং দীর্ঘ এই সময়ে তিনি পরিবার-পরিজন ও আত্মীয়-স্বজনদের সঙ্গে কখনও ইফতার করেননি। সম্প্রতি সৌদি টিভি আল-ইখবারিয়াকে দেওয়া এক সাক্ষাত্কারে এ কথা জানান তিনি।

আল কুলাইব জানান, ৩৮ বছর আগে সৌদি আরবের পূর্ব প্রদেশের জুবাইল শহরে রমজান মাসে গণ-ইফতারের আয়োজন শুরু করেন। তখন ছিল ১৪০৭ হিজরি সাল। সেই সময় থেকে আজ অবধি তিনি তার সন্তানদের সঙ্গে ইফতার করতে পারেননি। অবশ্য এমন সামাজিক কাজ বাস্তবায়নে যারা তাকে সাহায্য করেছেন তিনি তাদের সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এদিকে দীর্ঘদিন যাবত্ পরিবারের সঙ্গে ইফতার করতে না পারলেও সন্তানদের মধ্যে নেই কোনো আক্ষেপ, বরং পরিবারের সব সদস্য ইফতারের খাবার তৈরিতে আনন্দের সঙ্গে বাবাকে সাহায্য করেন।

তা ছাড়া নিজ বাড়িতে ১৮ বছর ধরে উন্মুক্ত ইফতারের আয়োজন করছেন ইবরাহিম আল তুর্কি। সৌদি সংবাদমাধ্যম আল-আরাবিয়া টিভিকে দেওয়া এক সাক্ষাত্কারে তিনি এ কথা জানান। আল তুর্কি সৌদি আরবের আল কাসিম প্রদেশের উনাইজা শহরের বাড়িতে এই আয়োজন করে থাকেন। শুধু তাই নয়, ইফতারের খাবার পরিবেশনে তিনি স্বাস্থ্য বিশেষজ্ঞদের পরামর্শ যথার্থভাবে অনুসরণ করেন।

এতে অংশ নেওয়া অতিথিদের নানা রকম খাবার দেওয়া হয়। এ আয়োজনে কারো কাছ থেকে তিনি কোনো অর্থ গ্রহণ করেন না; বরং পুরো ব্যয়ভার তার পরিবার বহন করে।

এ সম্পর্কিত আরও খবর