সোমবার ঈদের চাঁদ খুঁজবে মধ্যপ্রাচ্য

ঈদ, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2024-04-07 20:06:46

সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যের দেশগুলো নাগরিকদের সোমবার (৮ এপ্রিল) সন্ধ্যায় পবিত্র শাওয়াল মাসের অর্থাৎ ঈদুল ফিতরের চাঁদ দেখার আহ্বান জানিয়েছে।

সোমবার সৌদি আরবে রমজান মাসের ২৯ তারিখ। যদি কাল সন্ধ্যায় শাওয়াল মাসের চাঁদ দেখা যায়, তাহলে মঙ্গলবার দেশটিতে উদযাপিত হবে খুশির ঈদ। সোমবার চাঁদ দেখা না গেলে রমজান মাস ৩০ দিনের হবে এবং বুধবার দেশটিতে ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে।

রমজান হিজরি বর্ষপঞ্জিকার নবম মাস। আরবি মাসগুলো ২৯ ও ৩০ দিনের হয়ে থাকে। আর মাসগুলো নির্ধারিত হয় চাঁদ দেখার ওপর। গত বছর সৌদি আরবে রমজান মাস ২৯ দিনের হয়েছিল। যদিও বিশ্বের অন্যান্য দেশে মাসটি ৩০ দিনের হয়েছিল।

আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্র পূর্বাভাস দিয়েছে, এই বছর রমজান ত্রিশ দিনের হতে পারে। এই ভবিষ্যদ্বাণী মিলে গেলে সৌদি আরব ও আরব আমিরাতসহ ১১ মার্চ রমজান শুরু করা দেশগুলোতে ঈদুল ফিতর আগামী ১০ এপ্রিল বুধবার উদযাপিত হবে।

মূলত সৌদি-আমিরাতসহ যেসব দেশে গত ১১ মার্চ সোমবার থেকে রমজান শুরু হয়েছে, তারা আগামী ৮ এপ্রিল সোমবার সন্ধ্যায় ঈদের চাঁদ সন্ধান করবে।

একইভাবে, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ব্রুনাই, ভারত, বাংলাদেশ, পাকিস্তান, ইরান, ওমান, জর্ডান, লিবিয়া এবং মরোক্কোসহ যেসব দেশ গত ১২ মার্চ থেকে রমজান পালন শুরু করেছে, তারা রমজানের ২৯ তম দিনের সঙ্গে মিল রেখে আগামী মঙ্গলবার, অর্থাৎ ৯ এপ্রিল সন্ধ্যায় আকাশে নতুন চাঁদ খুঁজবে।

বাংলাদেশের আবহাওয়া দপ্তর থেকে বলা হয়েছে, এ বছর বাংলাদেশে রমজান মাস ৩০ দিনের হতে পারে। তবে পাকিস্তানের আবহাওয়া অফিস জানিয়েছে, এবার পাকিস্তানে রোজা ২৯টি হতে পারে।

এ সম্পর্কিত আরও খবর