উমরা পালনে মানতে হবে যেসব শর্ত

হজ, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2024-06-24 20:08:54

পবিত্র উমরা পালনে আগ্রহীদের জন্য ইলেকট্রনিক ভিসা চালু করেছে সৌদি আরব। আবেদনের ২৪ ঘণ্টার মধ্যেই ভিসা পাওয়া যাবে বলে জানিয়েছে সৌদি আরবের হজ ও উমরা বিষয়ক মন্ত্রণালয়। তবে উমরা পালনকারীদের বেশ কিছু শর্ত মানতে হবে। না হলেও এজেন্সিসহ যাত্রীকে শাস্তির মুখোমুখি হতে হবে। সৌদি আরবের উমরা এজেন্সির সূত্রে আরব নিউজের প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

মন্ত্রণালয় জানিয়েছে, নুসুক অ্যাপের মাধ্যমে উমরা পালনে আগ্রহীরা ই-ভিসার জন্য আবেদন করতে পারবেন। নির্দিষ্ট অ্যাপের মাধ্যমে আবেদনের ২৪ ঘণ্টার মধ্যেই পাওয়া যাবে ভিসা। ভিসার মেয়াদ ৩০ থেকে বাড়িয়ে ৯০ দিন করা হয়েছে। এ ছাড়া এ ভিসার জন্য স্বাস্থ্য পরীক্ষার প্রয়োজন নেই।

এমনকি নারীদের জন্য পুরুষ অভিভাবকের (মাহরাম) বাধ্যবাধকতাও আর থাকছে না।

নতুন উমরা ভিসা নীতি (১৪৪৬ হিজরি) অনুযায়ী ২৭ জুন (২০২৪) থেকে ভিসা দেওয়া শুরু হবে। বিদেশি উমরা যাত্রীরা ৪ জুলাইয়ের পর থেকে সৌদি আরব প্রবেশ করতে পারবেন। তবে ফ্লাইটের ২৪ ঘন্টা আগে গমনের সব তথ্য সৌদি আরবের উমরা কোম্পানিকে অবশ্যই প্রদান করতে হবে।

যদি কোনো গ্রুপ লিডার বা এজেন্সি গমনের তথ্য না জানিয়ে উমরাযাত্রীদের যাত্রা শুরু করে সৌদি নাক্বাবা (ট্রান্সপোর্ট কোম্পানি) উমরা যাত্রীদের রিসিভ করবে এবং সৌদি নাক্বাবার হার অনুযায়ী যে চার্জ করা হবে তা গ্রুপ লিডার বা এজেন্সিকেই পরিশোধ করতে হবে।

৩০ দিনের বেশি থাকা নিষিদ্ধ, যদি কেউ এর চেয়ে বেশি সময় থাকেন, তাহলে উমরা কোম্পানিকে ২০০ রিয়াল জরিমানা দিতে হবে।

শ্রমিক এবং ইতিপূর্বে সৌদি আরব থেকে বহিষ্কৃতদের উমরা ভিসা দেওয়া সম্পূর্ণ নিষিদ্ধ।

উমরা ভিসার মেয়াদ শেষ হওয়ার পূর্বে যদি কেউ দেশে ফিরত না আসে তাহলে ৩০ হাজার রিয়াল সৌদি কোম্পানিকে জরিমানা বাবদ পরিশোধ করতে হবে।
উমরা যাত্রীদের অনুমোদিত হোটেলে থাকতে হবে। অননুমোদিত হোটেলে অবস্থান করলে এবং হজ-উমরা মন্ত্রণালয় কর্তৃক আরোপিত যেকোনো জরিমানা হলে তা উমরা যাত্রী, গ্রুপ লিডার ও এজেন্টকে পরিশোধ করতে হবে।

এদিকে সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, মন্ত্রণালয় উমরা পালনকারীদের সেবার মান বাড়াতে এবং তাদের সৌদিতে প্রবেশ আরও সহজ করতে ই-ভিসা চালুসহ অন্যান্য সেবা সম্প্রসারণের সিদ্ধান্ত নিয়েছে।

মন্ত্রণালয় বলছে, উমরা প্রক্রিয়া সহজ, উন্নত মানের সেবা এবং পুণ্যার্থীদের সৌদির সাংস্কৃতিক ও ধর্মীয় অভিজ্ঞতা সহজলভ্য করার লক্ষ্যে সৌদি ভিশন-২০৩০-এর অংশ হিসেবে এমন উদ্যোগ নেওয়া হয়েছে। হজ পালনে যোগ্য ব্যক্তিরা সহজেই নুসুক অ্যাপের মাধ্যমে তাদের উমরা পালনের পরিকল্পনা সাজাতে পারবেন।

মক্কা ও মদিনায় আসা মুসলমানদের স্বাগত জানানোর প্রক্রিয়া সহজ করতে নুসুক অ্যাপ ব্যবহার করা হয়। এখন থেকে এ অ্যাপের মাধ্যমে ই-ভিসার আবেদন করতে পারবেন উমরাকারীরা। এ ছাড়া অ্যাপটিতে পরিবহন, আবাসনসহ বিভিন্ন সেবাও মিলবে প্ল্যাটফরমটিতে।

এ সম্পর্কিত আরও খবর