মসজিদে নববিতে বয়স্ক ও প্রতিবন্ধীদের জন্য আরও উন্নত সেবা

মদিনা, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2024-06-29 19:19:41

মসজিদে নববিতে নামাজ আদায় ও রাসুলের রওজায় সালাম পেশসহ জন্য বিশ্বের বিভিন্ন দেশ থেকে লাখ লাখ মুসল্লি মদিনায় জমায়েত হন। তাদের মাঝে অনেকেই এমন আছেন, যারা শারীরিকভাবে অন্যদের চাইতে আলাদা। তারা অন্যদের মতো চলাফেরা করতে পারেন না। এই প্রতিবন্ধী মানুষদের জন্য মসজিদে হারামের পরিচালনা পরিষদ সেবার পরিধি বাড়িয়েছে।

‘দ্য জেনারেল অথরিটি ফর দ্য অ্যাফেয়ার্স অফ টু হলি মস্ক’ মদিনার মসজিদে নববিতে আগত বয়স্ক ও প্রতিবন্ধীদের সর্বোচ্চ এবং সর্বোত্তম সেবা প্রদানের জন্য কাজ করছে। এরই অংশ হিসেবে দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য ব্রেইল পদ্ধতির কোরআনে কারিমের পাণ্ডুলিপির ব্যবস্থাসহ প্রতিবন্ধীদের পথ দেখানোর জন্য বিশেষ গাইড নিয়োগ করা হয়েছে।

সম্প্রতি বয়স্ক ও চলাচলে অক্ষম প্রতিবন্ধীদের জন্য মসজিদের প্রবেশপথগুলোর কাছে দশটি নামাজের জায়গা নির্ধারণ করে দেওয়া হয়েছে।

বয়স্ক ও প্রতিবন্ধীদের জন্য নির্দিষ্ট করা জায়গাগুলো হলো- মসজিদে নবরি উত্তর সম্প্রসারণে চারটি, পশ্চিম সম্প্রসারণে তিনটি এবং পূর্ব সম্প্রসারণে তিনটি। স্থানগুলো বিশেষভাবে ঘেরাও করে রাখা এবং সেখানে বিশেষ চিহ্ন সম্বলিত সাইনবোর্ডও রয়েছে।

এ ছাড়া মসজিদে নববির ছাদে শ্রবণ প্রতিবন্ধী এবং মূকদের জন্য বিশেষ কক্ষ প্রস্তুত করা হয়েছে। যেখানে ১০০ জন মুসল্লি নামাজ আদায় করতে পারেন। এখানে উপস্থিত মুসল্লিদের সাংকেতিক ভাষায় ব্যাখ্যার মাধ্যমে জুমার খুতবার বিষয়বস্তু বোঝানের ব্যবস্থা রয়েছে।

এসব সেবার বাইরে বৃদ্ধ ও অসুস্থ মুসল্লিদের চলাচলের জন্য বিনামেূল্যে ইলেকট্রিক গলফ কার্ট, হুইলচেয়ার রয়েছে মসিজদে নববির প্রবেশপথগুলোতে। মসজিদে নববিতে অন্তত ১ হাজার হুইল চেয়ারের ব্যবস্থা করা হয়েছে। সমাগত বয়স্ক ও অসুস্থ মুসল্লিদের সেবাদানের জন্য এ ব্যবস্থা করেছে মসজিদে নববি কর্তৃপক্ষ। ১ হাজার হুইল চেয়ারের পাশাপাশি মসজিদের অভ্যন্তরে ও আঙ্গিনায় আরও ১০ হাজার সাধারণ চেয়ারের ব্যবস্থা রাখা হয়েছে। যাতে জিয়ারতকারীরা আরামের সঙ্গে ইবাদত-বন্দেগি করতে পারেন।

এ সম্পর্কিত আরও খবর