উমরা যাত্রীদের স্বাগত জানাতে ব্যাপক প্রস্তুতি

হজ, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2024-06-30 18:55:11

পবিত্র উমরা পালনকারীদের স্বাগত জানাতে সৌদি আরবের সংশ্লিষ্ট সব সরকারি প্রতিষ্ঠান সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে। প্রস্তুতির অংশ হিসেবে বিমানবন্দরগুলোতে অতিরিক্ত ইমিগ্রেশন কাউন্টার স্থাপন এবং স্বেচ্ছাসেবক নিয়োগ দিয়েছে দেশটির পাসপোর্ট ও ইমিগ্রেশন অধিদপ্তর।

রোববার (৩০ জুন) আরব নিউজের খবরে বলা হয়েছে, হজ ও উমরা মন্ত্রণালয় ১৪৪৬ হিজরির উমরা মৌসুম শুরুর ঘোষণা দেওয়ার পর জেদ্দা ও মদিনার বিমানবন্দর দিয়ে উমরাযাত্রীরা দেশটিতে প্রবেশ করতে পারবেন। সেই সঙ্গে বিভিন্ন বর্ডার দিয়েও সৌদি আরব যাওয়া যাবে। এসব স্থানে উমরা যাত্রীদের অভ্যর্থনার জন্য সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

প্রস্তুতির অংশ হিসেবে বিমানবন্দরগুলোতে বিভিন্ন ভাষায় পারদর্শী কর্মী নিয়োগ করা হয়েছে। এর ফলে আগতরা ব্যাপক সুবিধা পাবেন।

সৌদি আরবের পাসপোর্ট ও ইমিগ্রেশন অধিদপ্তর ‘জাওয়াজাত’ আরও জানিয়েছে, সৌদি আরবে আগত উমরা যাত্রীদের অবশ্যই অভিবাসন নিয়মসমূহ বিশেষভাবে মেনে চলতে হবে। কোনো ধরনের আইনের কাম্য নয়, সেই সঙ্গে ভিসার মেয়াদ শেষ হওয়ার আগেই দেশত্যাগ করতে হবে। যাতে করে উমরা যাত্রার ধারাবাহিকতা রক্ষা থাকে।

উল্লেখ্য, চলতি সৌদি আরবের হজ ও উমরাহ মন্ত্রণালয় ১৪৪৫ সালের ১৪ জিলহজ ১ মহররম থেকে নতুন উমরা মৌসুম শুরুর ঘোষণা দিয়েছে। নতুন উমরা ভিসা নীতি (১৪৪৬ হিজরি) অনুযায়ী ২৭ জুন (২০২৪) থেকে ভিসা দেওয়া শুরু হয়েছে। তবে বিদেশি উমরা যাত্রীরা ৪ জুলাইয়ের পর থেকে সৌদি আরব প্রবেশ করতে পারবেন। তবে ফ্লাইটের ২৪ ঘন্টা আগে গমনের সব তথ্য সৌদি আরবের উমরা কোম্পানিকে অবশ্যই প্রদান করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর