বিশ্বের বৃহত্তম সাউন্ড সিস্টেম মসজিদে হারামে

মক্কা, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2024-09-30 19:11:24

মক্কার মসজিদে হারামে বিশ্বের বৃহত্তম সাউন্ড সিস্টেম ইনস্টল করা হয়েছে। এর যার মাধ্যমে পবিত্র কাবা প্রাঙ্গণের আজান, ইকামত, জুমার খুতবা এবং নামাজের সময় আওয়াজ মাতাফ, মসজিদে হারামের বিভিন্ন তলা, ছাদ, আঙ্গিনা, সম্প্রসারিত নতুন ভবন এবং আশেপাশের এলাকাসহ পাশ্ববর্তী সড়কগুলোতে পৌঁছে দেওয়া হয়।

আরব নিউজের খবরে বলা হয়েছে, মসজিদে হারামে যে সাউন্ড সিস্টেম স্থাপন করা হয়েছে- তা আধুনিক সমসাময়িক চাহিদা অনুযায়ী।

১২০ জন প্রযুক্তিবিদ এই সাউন্ড সিস্টেম পরিচালনার জন্য কাজ করেন। এর বাইরে শব্দ নিয়ন্ত্রণে ৫০ জন, সংযোগ ও সরঞ্জামাদি দেখাশোনা এবং রক্ষণাবেক্ষেণের জন্য শতাধিক কর্মী রয়েছে। এর ফলে প্রতি ওয়াক্তের আজান, ইকামত, নামাজ এবং খুতবা শ্রুতিমধুরভাবে একটি প্রমিত পদ্ধতিতে মসজিদে হারামের প্রতিটি স্থানে পৌঁছে যায়। আওয়াজের জন্য কারো কোনো কষ্ট হয় না, আবার সব জায়গা থেকে সমানভাবে শোনা যায়।

মসজিদে হারাম এবং এর আঙ্গিনায় স্থাপন করা হয়েছে বিশেষ পদ্ধতির ৮ হাজার স্পিকার, এগুলো ৬৫০ হাজার বর্গমিটার এলাকাজুড়ে স্থাপিত। যা মসজিদে হারামের সাউন্ড সিস্টেমকে বিশ্বের বৃহত্তম সাউন্ড সিস্টেমগুলোর একটিতে পরিণত করেছে।

পুরো কার্যক্রমে ২১টি ইউনিট রয়েছে, যার মাধ্যমে মসজিদের প্রতিটি অংশ আলাদাভাবে নিয়ন্ত্রণ করা হয়। এ কারণে মসজিদের বিভিন্ন এলাকায় শব্দ আরও ভালো এবং স্পষ্টভাবে শোনা যায়।

মসজিদে হারামে শতাধিক মাইক্রোফোন রয়েছে। এগুলো ইমাম-মোয়াজ্জিন এবং ঘোষণার কাজে ব্যবহৃত হয়। এসব মাইক্রোফোনে অত্যাধুনিক সংবেদনশীল প্রোগ্রাম রয়েছে, যা শব্দের নির্ভুলতা এবং নিখুঁত অডিও ভারসাম্য নিশ্চিত করে৷

এ ছাড়া অডিও সিস্টেমটি টেলিভিশন এবং মিডিয়া স্টেশনগুলোর লাইভ ট্রান্সমিশন সিস্টেমের সঙ্গে সংযোগ স্থাপন করে। ফলে আজান, খুতবা এবং নামাজ সরাসরি সম্প্রচার করা সহজ হয়৷

মসজিদে হারামের সাউন্ড সিস্টেম, ছবি: সংগৃহীত

সাউন্ড সিস্টেমের জন্য মসজিদে হারামে ছয়টি কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষ রয়েছে। এর মাধ্যমে মসজিদ, বহিরাঙ্গন এবং সম্প্রসারিত নতুন হারামে সাউন্ড সংযোগ দেওয়া হয়। লোক সমাগমের সঙ্গে মিল রেখে দক্ষতার সঙ্গে সাউন্ড সিস্টেম পরিচালনা করা হয়। এমন নয়, লোক নেই অথচ সাউন্ড সিস্টেম চলছে, আবার সাউন্ড নেই কিন্তু লোক রয়েছে।

একইভাবে, ব্যাকআপ মাইক্রোফোন ব্যবহার করা হয় সর্বত্র। যা প্রধান মাইক্রোফোন বিকল হলে স্বয়ংক্রিয়ভাবে কাজ শুরু করে নিরবচ্ছিন্ন শব্দের ধারাবাহিকতা নিশ্চিত করে। ফলে মুসল্লিরা কোনো ধরনের বাধা-বিপত্তি ছাড়াই তাদের নামাজ সম্পন্ন করতে পারেন।

নামাজের সময় ইমামকে অনুসরণ করার জন্য একটি অত্যাধুনিক ক্যামেরা সিস্টেমও রয়েছে। যা অডিও সিস্টেমের কার্যকারিতা সম্পূর্ণরূপে নিরীক্ষণ করে এবং এটিকে সামঞ্জস্য করতে সহায়তা করে।

বিশেষ প্রোগ্রামিং এর মাধ্যমে প্রতিটি ইমাম এবং মুয়াজ্জিনের কন্ঠ এবং সুর অনুযায়ী শব্দ সেটিং করা আছে, যা আওয়াজের স্বচ্ছতা এবং ভারসাম্য নিশ্চিত করে।

এই সাউন্ড সিস্টেম ছাড়াও মসজিদে হারামে একটি আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত অডিও স্টুডিও রয়েছে। এর মাধ্যমে মসজিদে হারামের ইমামদের দৈনন্দিন নামাজের কোরআন তেলাওয়াত রেকর্ড রাখা হয়।

এ সম্পর্কিত আরও খবর