আন্তর্জাতিক সম্মান বয়ে আনা খুদে হাফেজ ইয়াকুব

, ইসলাম

ইসলাম ডেস্ক | 2023-09-01 11:51:00

দেশ-বিদেশে অনুষ্ঠিত বিভিন্ন আন্তর্জাতিক কেরাত ও হিফজুল কোরআন প্রতিযোগিতায় অংশ নিয়ে কৃতিত্ব অর্জনকারী বাংলাদেশি খুদে এক তারকার নাম হাফেজ ইয়াকুব হোসাইন তাজ।

২০০৬ সালের ৬ জুন জন্ম নেওয়া এই হাফেজের বয়স এখন বারো ছুঁই ছুঁই। ব্যবসায়ী পিতা মোহাম্মদ হোসাইনের প্রথম সন্তান ইয়াকুব পুরো কোরআন মুখস্থ করেছেন মাত্র ১ বছর ৯ মাসে।

২০১৭ সালে কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল জিম টিভির কেরাত ও হিফজ রিয়েলিটি শোতে অংশ নিয়ে ২৮টি দেশের প্রতিযোগীকে পেছনে ফেলে দ্বিতীয় স্থান অর্জন করেন কিশোর এই হাফেজ। লাভ করেন প্রায় ৪ লাখ টাকার নগদ পুরস্কার।

এর আগে হাফেজ ইয়াকুব সৌদি আরবে অনুষ্ঠিত আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় অংশ নিয়ে চতুর্থ স্থান লাভ করেন। সেবার তার প্রতিদ্বন্দ্বী ছিল ৯৬টি দেশের প্রতিনিধি।

শুধু বিদেশের মাটিতে নয়, বাংলাদেশেও হাফেজ ইয়াকুব বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিয়ে সফলতার সাক্ষর রেখেছেন। এসব প্রতিযোগিতার উল্লেখযোগ্য হলো- বেসরকারি টেলিভিশন এনটিভির রিয়েলিটি শো, হুফফাজুল কোরআন ও সৌদি দূতাবাস আয়োজিত কোরআন প্রতিযোগিতা।

হাফেজ ইয়াকুব ঢাকার তানযীমুল উম্মাহ হিফজ মাদরাসার ষষ্ঠ শ্রেণির ছাত্র। বিশ্বের দরবারে বাংলাদেশের মুখ উজ্জ্বলকারী এই হাফেজে কোরআনের গ্রামের বাড়ি চাঁদপুর জেলার ফরিদগঞ্জে। তারা মাতার নাম শাহানারা বেগম।

প্রতিযোগিতার সূত্রে কাতার ও সৌদি আরব ভ্রমণে যেয়ে মসজিদে হারাম, মসজিদে নববী, সৌদি জাতীয় জাদুঘর, উহুদ পাহাড় ও কাতার জাতীয় জাদুঘর দেখার সুযোগ হয়েছে।

এমএইউ/

এ সম্পর্কিত আরও খবর