রমজানে পৌনে ৭ লাখ কোরআন বিতরণ করবে ইসলামিক ফাউন্ডেশন

, ইসলাম

ইসলাম ডেস্ক | 2023-08-28 04:20:42

চলতি রমজান মাসে শিশু-কিশোরদের মাঝে বিনামূল্যে ৬ লাখ ৭৩ হাজার পবিত্র কোরআন বিতরণ করবে ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ।

১৪ মে ইসলামিক ফাউন্ডেশনের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশব্যাপী ইসলামিক ফাউন্ডেশনের অধীনে পরিচালিত মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা প্রকল্পের আওতায় ৬৭ হাজার ৩৬৮টি কেন্দ্রের প্রতিটিতে ১০টি করে মোট ৬ লাখ ৭৩ হাজার ৩৬৮টি পবিত্র কোরআন বিনামূল্যে শিশুদের মধ্যে বিতরণ করা হবে।

বিনামূল্যে পবিত্র কোরআন বিতরণ ছাড়াও রমজান মাস যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্য পরিবেশে উদযাপনের জন্য ইসলামিক ফাউন্ডেশন সারাদেশে মাসব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে-

বিনামূল্যে পবিত্র কোরআন শিক্ষা

বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ১ রমজান থেকে ২৫ রমজান পর্যন্ত নারী-পুরুষদের কোরআন শিক্ষার বিশেষ ব্যবস্থা করা হয়েছে। নারী ও পুরুষদের পৃথক ব্যবস্থায় প্রতিদিন ৩টি করে ব্যাচ অনুষ্ঠিত হবে। প্রথম ব্যাচ: বেলা ১২টা থেকে দুপুর ১টা। দ্বিতীয় ব্যাচ: দুপুর ২টা থেকে বিকাল ৩টা এবং তৃতীয় ব্যাচ: বিকাল ৫টা থেকে থেকে সন্ধ্যা ৬টা।

ইসলামি বইমেলা বিশেষ কমিশনে বই বিক্রি

বায়তুল মোকাররম জাতীয় মসজিদের দক্ষিণ চত্বরে পহেলা রমজান থেকে মাসব্যাপী ইসলামি বইমেলা অনুষ্ঠিত হবে। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য খোলা থাকবে। মেলায় প্রায় ৫০টি মতো ইসলামি প্রকাশনী সংস্থা অংশ নেবে। ইসলামি বইমেলা ছাড়াও রমজানে ইসলামিক ফাউন্ডেশনের আগারগাঁওয়ের প্রধান কার্যালয়, বায়তুল মোকাররম জাতীয় মসজিদ এবং ইসলামিক ফাউন্ডেশনের বিভাগীয় ও জেলা কার্যালয়ের বিক্রয় কেন্দ্রে বিশেষ কমিশনে ফাউন্ডেশনের প্রকাশিত বই-পুস্তক বিক্রি করা হবে। ২০১০ সালের আগে প্রকাশিত বইয়ের ওপর ৫০ শতাংশ এবং ২০১১ সালের পরে প্রকাশিত বইয়ের ওপর ৩৫ শতাংশ কমিশন দেওয়া হবে।

হালাল পণ্য বিক্রি ও প্রদর্শনী

রমজানে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের দক্ষিণ সাহানে মাসব্যাপী হালাল পণ্য বিক্রয় ও প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। প্রদর্শনী প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য প্রদর্শনী খোলা থাকবে। স্থানীয় ভোক্তা ও উদ্যোক্তাদের হালাল পন্য উৎপাদন ও সংগ্রহে আগ্রহী করতেই এ আয়োজন।

ইসলামি ক্যালিওগ্রাফি, পুস্তক ও নবী করিম সা.-এর জীবনীভিত্তিক পোস্টার প্রদর্শনী

বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর সাহানে ইসলামি ক্যালিওগ্রাফি, ইসলামি বই-পুস্তক ও নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জীবনীভিত্তিক পোস্টার প্রদর্শনী হবে। প্রতিদিন বাদ জোহর থেকে মাগরিব নামাজের পূর্ব পর্যন্ত প্রদর্শনী দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

প্রতিদিন ৪ হাজার মুসল্লির জন্য ইফতার

বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পূর্ব সাহানে প্রতিদিন প্রায় ৪ হাজার রোজাদার মুসল্লিদের জন্য ইফতারের ব্যবস্থা করা হবে বলে জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। এ লক্ষে যাবতীয় প্রস্তুতিও সম্পন্ন হয়েছে।

বাদ জোহর কোরআনের তাফসির ও প্রাক তারাবি আলোচনা

রমজানে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে প্রতিদিন বাদ জোহর তাফসিরুল কোরআন মাহফিল অনুষ্ঠিত হবে। এছাড়া প্রতিদিন তারাবির নামাজে পঠিতব্য আয়াতের ওপর তারাবির নামাজের পূর্বে আলোচনা করা হবে। আলোচনায় দেশের খ্যাতিমান ইসলামি স্কলাররা উপস্থিত থাকবেন।

খতমে বোখারি ও মাসয়ালা-মাসায়েল আলোচনা

পবিত্র রমজান মাসে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পূর্ব সাহানে প্রতিদিন বাদ আসর থেকে খতমে বোখারি (দরসে হাদিস) ও রমজানের প্রয়োজনীয় মাসয়ালা-মাসায়েল সম্পর্কে আলোচনা হবে।

কিয়ামুল লাইল

বায়তুল মোকাররম মসজিদে ২০ রমজান দিবাগত রাত থেকে ২৬ রমজান দিবাগত রাত পর্যন্ত প্রতিদিন রাত ১২টা থেকে ৩টার মধ্যে ৭ দিনব্যাপী কিয়ামুল লাইল অনুষ্ঠিত হবে। রাতের এই বিশেষ নফল নামাজে তিলাওয়াতের মাধ্যমে পবিত্র কোরআন এক খতম সম্পন্ন করা হবে। কিয়ামুল লাইলে দেশের বিখ্যাত হাফেজ ও কারিরা ইমামতি করে থাকেন।

এ সম্পর্কিত আরও খবর