অবরুদ্ধ গাজায় কোরআন তেলাওয়াতে মশগুল ফিলিস্তিনিরা

, ইসলাম

ইসলাম ডেস্ক | 2023-08-28 15:19:16

আল্লাহতায়ালা কোরআনে কারিমে ইরশাদ করেছেন, ‘রমজান মাস যাতে মানুষকে পথ দেখানোর জন্য পথনির্দেশনার যাবতীয় দলিলসহ কোরআন নাজিল করা হয়েছে।’

আল্লাহতায়ালা আরও বলেছেন, ‘নিশ্চয়ই আমরা একে (কোরআন) নাজিল করেছি একটি মহিমান্বিত রাতে।’

সূরা বাকারা ও সূরা কদরে উল্লিখিত দু’টি আয়াত থেকে আমরা জানতে পারছি যে, ৩০ পারা কোরআন আল্লাহতায়ালা নাজিল করেছেন রমজান মাসে।

এই কোরআন অর্থসহ পড়লে আমরা জানতে পারবো আল্লাহতায়ালা কী বলেছেন তার পবিত্র কালামে। তাই অর্থ বুঝে পড়ে তার ওপর আমল করা প্রত্যেক মুসলিম নর-নারীর ওপর ফরজ। কিন্তু কেউ যদি অর্থ ছাড়া শুধুমাত্র আরবি রিডিং পড়ে তাতেও সে সওয়াব অর্জন করতে পারবে।

আল্লাহর নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘যে আল্লাহর কিতাব থেকে একটি হরফ পড়বে তার জন্য একটি নেকি রয়েছে। আর এই একটি নেকিকে দশগুণ বৃদ্ধি করা হয়। আমি বলি না আলিফ-লাম-মিম একটি হরফ। বরং আলিফ একটি হরফ, লাম একটি হরফ ও মিম একটি হরফ। অর্থাৎ কেউ আলিফ লাম মিম উচ্চারণ করলে তার ৩০টি নেকি হবে।’ আর পবিত্র রমজানে তা আরও সত্তর গুণ বৃদ্ধি করা হয়। ফলে একটি হরফের বিনিময়ে পাঠক ৭০০ নেকি অর্জন করতে পারবে।

সারা বছর মানুষ ব্যস্ততার কারণে নিয়মিত কোরআনে কারিম তেলাওয়াত করতে সক্ষম হন না। কিন্তু রমজানের অতিরিক্ত নেকির আশায় অধিকাংশ মুসলমানই চেষ্টা করেন বেশি বেশি কোরআন তেলাওয়াতের, কোরআন খতমের। এর জন্য কোনো বয়সের সীমাবদ্ধতা নেই।

এমন দৃশ্যই দেখা গেল প্রথম রমজানে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার একটি মসজিদে। সেখানে তিনজন মানুষ কোরআন তেলাওয়াত করছেন। একজন মাঝবয়সী, একজন কিশোর ও অন্যজন যুবক। তাদের দু’জন বসে অন্যজন দাঁড়িয়ে একাগ্রচিত্তে কোরআন তেলাওয়াত করছেন। ক্যামেরার ফ্লাশও তাদের মনোযোগে ব্যাঘাত ঘটায়নি। এমনই একটি ছবি প্রকাশ করেছে সৌদি সংবাদ মাধ্যম আল-আরাবিয়া।

এ একাগ্রতা যেন গোটা ফিলিস্তিনের প্রতিচ্ছবি। যারা হাজারো কষ্ট, দুঃখ, স্বজন হারানোর ব্যাথা বুকে নিয়ে নামাজে দাঁড়ায়, রমজানের রোজা রাখে, প্রয়োজন প্রতিরোধ মিছিলে যোগ দেয়।

রমজান শুরু হওয়ার একদিন আগে ইসরাইল ফিলিস্তিনে ব্যাপকহারে হত্যাযজ্ঞ চালায়, সেই শোককে শক্তিতে পরিণত করতে রমজানের সিয়াম সাধনা এবং কোরআন তেলাওয়াতে নিজেদের মশগুল রেখেছেন তারা। ছবিটি দেখে মনে হয় এটা তারই প্রতিচ্ছবি...।

-আল-আরাবিয়া অবলম্বনে

এ সম্পর্কিত আরও খবর