বাংলাদেশে সরকারিভাবে খুতবা চালুর দাবি

ইসলামি খবর, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-28 16:39:38

ফতোয়ার অপব্যবহার বন্ধ, কোরআনের সঠিক অর্থ প্রচার ও ইসলাম ধর্ম নিয়ে বাড়াবাড়ি-হানাহানি বন্ধের লক্ষে বাংলাদেশের সব মসজিদে জুমার নামাজে সরকার নির্ধারিত খুতবা চালুর দাবি জানিয়েছেন আরব আমিরাতের প্রবাসী ইমাম-খতিবরা।

শনিবার (২১ সেপ্টেম্বর) বিকেল ৩টায় সংযুক্ত আরব আমিরাতের আল আইন প্রদেশের বিভিন্ন মসজিদের বাংলাদেশি ইমাম, খতিব ও প্রবাসী উলামা-মাশায়েখরা ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ এডভোকেট শেখ মোহাম্মদ আবদুল্লাহর সঙ্গে মতবিনিময় অনুষ্ঠানে এ দাবি জানান।

মতবিনিময় সভায় ইমামরা কওমি মাদরাসার দাওরায়ে হাদিসের সনদকে মাস্টার্স ডিগ্রির সমমান প্রদান করায় বঙ্গবন্ধু কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তারা বলেন, উলামা-মাশায়েখদের প্রতি প্রধানমন্ত্রীর অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে।

মতবিনিময় সভায় উলামা-মাশায়েখরা বেশকিছু প্রস্তাব পেশ করেন। এসব প্রস্তাবের অন্যতম হলো-
ক. বাংলাদেশের সব মসজিদে জুমার নামাজে সরকার নির্ধারিত খুতবা দেওয়। যা সংযুক্ত আরব আমিরাতে বাধ্যতামূলক। এতে ফতোয়ার অপব্যবহার বন্ধ হবে, কোরআনের সঠিক অর্থ প্রচার হবে ও ইসলাম ধর্ম নিয়ে বাড়াবাড়ি-হানাহানি বন্ধ হবে।

খ. পবিত্র কোরআন তেলাওয়াত, এর সঠিক অর্থ ২৪ ঘন্টা সম্প্রচারের জন্য সরকারি ব্যবস্থাপনায় টেলিভিশন ও রেডিও চ্যানেল চালু করা।

গ. বাংলাদেশের যোগ্য আলেমরা সহজে যাতে আরব আমিরাতে কর্মসংস্থানের সুযোগ পায় এ বিষয় সরকারি পর্যায়ে পদক্ষেপ নেওয়া।

মতবিনিময় অনুষ্ঠান
মতবিনিময় অনুষ্ঠানে বক্তব্য রাখছেন ধর্ম প্রতিমন্ত্রী, ছবি: সংগৃহীত

এ সময় প্রধান অতিথির বক্তব্যে ধর্ম প্রতিমন্ত্রী বলেন, উলামা-মাশায়েখদের কল্যাণে প্রয়োজনীয় সবকিছু করা হবে। পাশাপাশি ইসলাম ধর্মের অপব্যাখ্যা, ধর্মকে রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার করা ও মানুষ হত্যার দায়ে জামায়াতকে প্রত্যাখ্যান করার আহবান জানান তিনি।

ভবিষ্যতে যাতে বাংলাদেশের আরও বেশি সংখ্যক আলেমের কর্মসংস্থানের ব্যবস্থা করা যায় সে বিষয়ে আরব আমিরাত সরকারের সঙ্গে আলোচনার উদ্যোগ গ্রহণ করা হবে বলে জানান শেখ মোহাম্মদ আব্দুল্লাহ।

আবু ধাবির আল আইন শহরে ধর্ম প্রতিমন্ত্রীর সঙ্গে মতবিনিময় সভায় উলামা-মাশায়েখদের নেতৃত্ব দেন হাফেজ মাওলানা মোহাম্মদ আলী। মতবিনিময় সভায় প্রায় ২০টি মসজিদের ইমাম-খতিবরা অংশ নেন। এ সময় আরও উপস্থিত ছিলেন মাওলানা মীর কামাল, মাওলানা নুরুল কবির, হাফেজ মাওলানা আব্দুল্লাহ, মাওলানা আব্দুশ শহীদ, মাওলানা জহির উদ্দিন, মাওলানা আজিজুল্লাহ ও মাওলানা আব্দুল হালিম প্রমুখ।

তিন দিনের সংযুক্ত আরব আমিরাত সফরে দুবাই, আজমান, শারজাহ ও আবুধাবির বিভিন্ন আনুষ্ঠানে অংশ নেওয়ার পাশাপাশি বাংলাদেশি প্রবাসী আলেমদের সঙ্গে দুই দফা মতবিনিময় করেন ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ শেখ মোহাম্মদ আব্দুল্লাহ। আলেম সমাজের সঙ্গে সরকারের সু-সম্পর্ক গড়ে তোলার ক্ষেত্রে তার এ প্রচেষ্টা অব্যাহত থাকবে বলেও জানান ধর্ম প্রতিমন্ত্রী।

ধর্ম প্রতিমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে রয়েছেন, তার সহকারী একান্ত সচিব সাংবাদিক শেখ নাজমুল হক সৈকত ও ধর্ম মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. আনোয়ার হোসাইন।

এ সম্পর্কিত আরও খবর