মসজিদ পরিষ্কারের কাজে রোবট

, ইসলাম

ইসলাম ডেস্ক | 2023-08-25 23:23:09

প্রযুক্তি নির্ভর বর্তমান বিশ্বে রোবট বিভিন্ন কাজে মানুষের বিকল্প হিসেবে ব্যবহৃত হচ্ছে। মানুষের নানান কাজে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে রোবট। রোবটের কম্পিউটার নিয়ন্ত্রিত কৃত্রিম বুদ্ধিমত্তা রয়েছে। এরই ধারাবাহিকতায় তুরস্কের মসজিদ পরিষ্কারের কাজে পরীক্ষামূলকভাবে রোবট ব্যবহার করা হচ্ছে।

তুরস্কের নুপা কোম্পানি ঘোষণা করেছে, মসজিদ পরিষ্কারের জন্য একটি রোবট নির্মাণ করা হয়েছে। ট্রোঙ্কো রোবোটিক্স কোম্পানি মুরু নামক ওই রোবটটি নির্মাণ করেছেন।

কোম্পানির প্রধান কারিম সিনসান এ বিষয়ে গণমাধ্যমকে বলেন, এই রোবট মসজিদের গালিচা পরিষ্কারের জন্য বানানো হয়েছে। গালিচা পরিষ্কারের সময় রোবটটি অতি বেগুনি রশ্মি এবং গ্যাস নির্গতের মাধ্যমে গালিচাটিকে জীবাণুমুক্ত করবে।

তিনি বলেন, এই রোবট মোবাইলের একটি অ্যাপ্লিকেশন দ্বারা নিয়ন্ত্রণ করা সম্ভব।

কারিম সিনসান জানান, কয়েক মাস আগে আমি শুনি, দুই জন বৃদ্ধ যাদের শ্বাসযন্ত্র এবং চোখের সমস্যা রয়েছে, তারা স্থানীয় মসজিদে যেয়ে শারীরিক সমস্যার সম্মুখীন হন। এ কথা শুনে এমন রোবট তৈরির চিন্তা আমার মাথায় আসে।

তিনি বলেন, ওই দুই বৃদ্ধকে ডাক্তার বলেছেন, মসজিদের অপরিষ্কার কার্পেট তাদের সমস্যাকে আরও বাড়িয়ে দিতে পারে।

কারিম সিনসান আরও বলেন, মসজিদ কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করলে তারা জানান, প্রতিমাসে একবার করে মসজিদটি পরিষ্কার করা হয়। এ কথা শোনার পর আমি এই রোবটটি তৈরির পরিকল্পনা করি। এই রোবটের মাধ্যমে মসজিদ অতি সহজেই পরিষ্কার এবং জীবাণুমুক্ত করা সম্ভব।

রোবটের বহুল ব্যবহারের প্রেক্ষিতে ইসলামি স্কলাররা মত দিয়েছেন, যে সব রোবট মানুষ বা কোনো প্রাণীর অবয়বে বানানো তা ব্যবহার নাজায়েজ। এমনকি রোবটকে বিয়ে করা এবং জৈবিক চাহিদা পূরণের জন্য ব্যবহার হারাম।

এ বিষয়গুলো মাথায় রেখে কারিম সিনসান রোবটটি বানিয়েছেন একটি ডিভাইসের আকারে।

এ সম্পর্কিত আরও খবর