কাতারে বাংলাদেশি ইমাম নিয়োগ স্থগিত

ইসলামি খবর, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-29 07:36:47

স্পষ্ট কোনো কারণ উল্লেখ না করে অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে কাতার ওয়াকফ ও ইসলাম বিষয়ক মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে বাংলাদেশ থেকে ইমাম নিয়োগ প্রক্রিয়া।

কাতার ধর্ম মন্ত্রণালয়ের পক্ষ থেকে বাংলাদেশে প্রাথমিক বাছাই কমিটির সদস্য মাওলানা ফখরুল হুদার কাছে প্রেরিত বার্তায় বলা হয়েছে, অনির্দিষ্টকালের জন্য তার বাংলাদেশ সফর মুলতবি রাখতে। এ সময় সফর বন্ধের সুনির্দিষ্ট কোনো কারণ বলা হয়নি।

বিগত কয়েক বছর ধরে, কাতারে ইমাম নিয়োগ প্রক্রিয়া নিয়ে কানাঘুষা চলছিল। বিশেষ করে, প্রাথমিক পরীক্ষার স্থান বাছাই, পরীক্ষাকেন্দ্রের অব্যবস্থাপনা, ব্যবস্থাপকদের অপেশাদারি আচরণ ও ব্যক্তি বিশেষের ফেসবুক আইডি থেকে ফলাফল ঘোষণা নিয়ে সমালোচনা হচ্ছিল।

সমালোচকদের বক্তব্য, রাষ্ট্রীয় কোনো বিষয়ের ফলাফল কেন ব্যক্তিগত আইডি থেকে জানানো হবে? তাদের কথা, কাতার অত্যন্ত আধুনিক এবং স্বচ্ছ প্রক্রিয়ার দেশ। এসব অপেশাদারি আচরণ কখনও কাতার ওয়াকফ ও ইসলাম বিষয়ক মন্ত্রণালয়ের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। ধারণা করা হচ্ছে, এসব কারণে নিয়োগ প্রক্রিয়া মুলতবি করা হয়েছে।

এর আগে ঘোষণা করা হয়েছিল, চলতি বছর বাংলাদেশ থেকে কাতারে প্রায় দু’শ ইমাম নিয়োগ দেওয়া হবে। তার জন্য প্রাথমিক বাছাই পরীক্ষা কার্যক্রমের সময় ঘোষণা করা হয়েছিল অক্টোবরের প্রথমদিকে।

কিন্তু সেই প্রক্রিয়া থেমে গেলো পরীক্ষা মুলতবি করার কারণে। পরীক্ষা মুলতবির খবরে পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে থাকা আলেম-হাফেজদের মাঝে এক ধরনের হতাশা নেতে এসেছে।

মেধা, আচরণ, মনোমুগ্ধকর কোরআন তেলাওয়াত, শুদ্ধ আরবি ও অন্যান্য সাফল্যের কারণে বাংলাদেশি ইমাম-মুয়াজ্জিনদের ব্যাপক চাহিদা রয়েছে মধ্যপ্রাচ্যের পারস্য উপসাগরীয় দেশ কাতারে।

দেশটির বিভিন্ন মসজিদের মুয়াজ্জিন ও ইমামদের বড় অংশ বাংলাদেশি। দেশটির ২ হাজার ৪শ’র মতো মসজিদে প্রায় ১ হাজার ৩শ’ বাংলাদেশি ইমাম ও মুয়াজ্জিন কর্মরত। কাতারিদের কাছে মুসলিম রাষ্ট্রের নাগরিক হিসেবে বাংলাদেশি ইমাম-মুয়াজ্জিন বেশ সম্মানিত।

এ সম্পর্কিত আরও খবর