নিলামে খেলাফত আমলের স্বর্ণমুদ্রা, দাম ১৭ কোটি টাকা

ইসলামি খবর, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-26 18:12:12

৭২৩ সালের একটি স্বর্ণমুদ্রা ১৬ লাখ পাউন্ড অর্থাৎ ১৭ কোটি টাকারও বেশি দামে নিলামে বিক্রির জন্য তোলা হয়েছে। বিশ্বের অন্যতম বিরল এই মুদ্রা তৈরি হয়েছিল উমাইয়া খেলাফতের সময়। খলিফার মালিকানাধীন স্বর্ণের খনির সোনা দিয়ে তৈরি হয়েছিল এই মুদ্রাটি।

মুদ্রার এক পাশে আরবিতে লেখা রয়েছে, লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াহদাহু লা শারিকা লাহু, মুহাম্মাদুর রাসূলুল্লাহ আরসালাহু বিল হাক্কি। ওপর পাশে লেখা আছে, আল্লাহু আহাদ, আল্লাহুস সামাদ, লাম ইয়ালিদ ওয়ালাম ইউলাদ। এছাড়া আরও কয়েকবার ক্যালিওগ্রাফির মাধ্যমে আল্লাহতায়ালার নাম রয়েছে।

এই মুদ্রার আকার আধুনিক ব্রিটিশ ১ পাউন্ডের কয়েনের সমান। লন্ডনের নিলামকারী প্রতিষ্ঠান মর্টন ও ইডেন মুদ্রাটির নিলামের আয়োজন করেছে। এই বিক্রয়মূল্য প্রতিষ্ঠানটির আগের সমস্ত রেকর্ড ভেঙে দিয়েছে।

নানাভাবে পরীক্ষা করে ধারণা করা হচ্ছে, সে খনির স্বর্ণ দিয়ে মুদ্রাটি তৈরি ওই খনিটি সৌদি আরবের পশ্চিম অংশে মক্কা এবং মদিনার মধ্যবর্তী অঞ্চলের।

বিশেষজ্ঞদের মতে, পবিত্র শহর মক্কা শহরের উত্তর-পশ্চিমে অবস্থিত মাউদ্দিন বনি সুলাইম স্থানে ওই খনিটি অবস্থিত। হাজার হাজার বছর ধরে এই অঞ্চলে সোনার খনন করা হচ্ছে এবং আজও সেখানে সোনা পাওয়া যায়।

খনিটি বরাবরই খলিফাদের মালিকানাধীন ছিল। ফলে এর গুরুত্ব অনেক বেশি। নিলামে তোলা মুদ্রার মতো প্রায় এক ডজন মুদ্রা নানা সময়ে আবিস্কৃত হয়েছে। যেগুলো প্রায় সবগুলো ব্যক্তিগত সংগ্রহ কিংবা বড় বড় আন্তর্জাতিক জাদুঘরে রাখা আছে।

সমসাময়িক মুদ্রাগুলোর মধ্যে এটি দ্বিতীয় মুদ্রা, যা নিলামে উঠানো হলো। নিলাম প্রতিষ্ঠানটির ইসলামিক মুদ্রা বিশেষজ্ঞ স্টিফেন লয়েড জানান, এই মুদ্রাটি দুর্দান্ত। এটি কেবল ভালোভাবে সংরক্ষণ করা এবং বিরলতম বলেই নয়, এটি ঐতিহাসিকভাবেও খুব গুরুত্বপূর্ণ।

আগামী ২৪ অক্টোবর নিলামটি অনুষ্ঠিত হবে।

-ডেইলি মেইল অবলম্বনে

এ সম্পর্কিত আরও খবর