ক্যালিগ্রাফি শিল্পী সালওয়ার সম্মাননা লাভ

কৃতিত্ব, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 14:47:50

ক্যালিগ্রাফি শিল্পী সুমাইয়া সুলতানা সালওয়া পাকিস্তানে সম্মাননা অ্যাওয়ার্ড লাভ করেছেন।

ফেব্রুয়ারি মাসে পাকিস্তানের গুজরানওয়ালাতে মেরাজ-ই-কালাম ক্যালিগ্রাফি প্রদর্শনীতে বাংলাদেশের ক্যালিগ্রাফি শিল্পী সুমাইয়া সুলতানা সালওয়ার ক্যালিগ্রাফি যৌথভাবে প্রদর্শিত হয় এবং সেখান থেকে তিনি সম্মাননা অ্যাওয়ার্ড লাভ করেন। সম্প্রতি তার পুরস্কার প্রদানের কথা ঘোষণা করা

তার আঁকা আরেকটি ক্যালিগ্রাফি পাকিস্তানের ফায়সালাবাদে প্রদর্শনের জন্য নির্বাচিত হয়েছে, যা নভেম্বর মাসে প্রদর্শিত হবে।

সালওয়া দেশের বিভিন্নস্থানে অনুষ্ঠিত ক্যালিগ্রাফি প্রতিযোগিতায় অংশ নিয়ে পুরস্কার লাভ করেন। তার আঁকা ক্যালিগ্রাফি দর্শকদের দারুণভাবে চমৎকৃত করে।

তিনি নারী এবং শিশুদের জন্য ২০১৪ সালে প্রতিষ্ঠা করেন ক্যালিগ্রাফি কোচিং ‘সুবহা ক্যালিগ্রাফি অ্যান্ড আর্ট অ্যাকাডেমি।’ ফেসবুকে মেয়েদের জন্য চালু করেন ফ্রী অনলাইন প্রশিক্ষণ কোর্স ‘ক্যালিগ্রাফির হাতেখড়ি।’

সুমাইয়া সুলতানা সালওয়া বর্তমানে তানযীমুল উম্মাহ ফাউন্ডেশনের পরিচালনাধীন দু’টি শিক্ষাপ্রতিষ্ঠানে খণ্ডকালীন ক্যালিগ্রাফি শিক্ষিকা হিসেবে কাজ করছেন।

ক্যালিগ্রাফি নিয়ে তার অনেক স্বপ্ন এবং নিজস্ব পদ্ধতিতে অনেক দূর এগিয়ে যেতে চান।

সালওয়া একজন লেখক। বিভিন্ন পত্র-পত্রিকা এবং ম্যাগাজিনে নিয়মিত তার লেখা প্রকাশিত হয়। ইতোমধ্যে তার লেখা দু’টি বই ‘সত্যের আবাবিল’ এবং ‘গল্প এবং বিজ্ঞানের গল্প’ বইমেলায় প্রকাশিত হয়েছে। যা পাঠকমহলে বেশ সাড়া জুগিয়েছে। তিনি একজন সফল গীতিকার ও সুরকার।

এ সম্পর্কিত আরও খবর