স্মার্ট মসজিদের ধারণা বিশ্বে ছড়িয়ে দিতে চায় সৌদি আরব

মসজিদ পরিচিতি, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-26 02:34:24

সৌদি আরবের সেনাবাহিনীর প্রতিষ্ঠান অ্যাডভান্সড ইলেকট্রনিক্স কোম্পানি (এইসি) তাদের অ্যাওয়ার্ড জয়ী স্মার্ট মসজিদের ধারণা উপসাগরীয় অঞ্চলসহ পুরো মুসলিম বিশ্বে ছড়িয়ে দিতে চায়।

প্রতিষ্ঠানটির এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট জিয়াদ মুসাল্লেম বলেন, এই মসজিদে যে ধরনের প্রযুক্তি ব্যবহারের কথা রয়েছে, তাতে ৪৭ শতাংশ বিদ্যুৎ সাশ্রয় হবে। এমনকি ২৫ শতাংশ পানি অপচয়রোধ করা যাবে।

তিনি আরও বলেন, আমরা যদি সৌরবিদ্যুৎ ব্যবহার করি, তাহলে ৬০ শতাংশ বিদ্যুৎ খরচ বন্ধ হবে। এমনকি এই কাঠামোর মসজিদে অন্যান্য সবকিছুই সাশ্রয়ী।

এ ধরনের প্রযুক্তি সৌদি আরবের রিয়াদ এবং মদিনার মসজিদগুলোতে সংযোজন করা হয়েছে।

মুসাল্লামের দাবি, তাদের প্রযুক্তি সবখানেই প্রশংসিত হচ্ছে। তিনি বলেন, মানুষজন অবাক হচ্ছে; তারা স্বচ্ছন্দ্যবোধ করছে। সেই সঙ্গে বিদ্যুৎ ও পানি বিল বেঁচে যাচ্ছে। চাইলেই সারাক্ষণ বাতি জ্বালিয়ে রাখা যাচ্ছে এবং এসিও কখনো বন্ধ হচ্ছে না। এতে করে মানুষের ভেতরে আর অপরাধবোধ কাজ করছে না।

স্মার্ট এই মসজিদে মুসল্লির উপস্থিতির ভিত্তিতে শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্র চলবে। বেশি মুসল্লি হলে এসি তার কার্যক্ষমতা আরও বাড়িয়ে দেবে নিজে থেকেই।

জিয়াদ মুসাল্লেম বলেন, উপসাগরীয় অঞ্চলসহ মুসলিম বিশ্বে এ ধরনের মসজিদ বাড়িয়ে দেওয়ার পরিকল্পনা রয়েছে। এছাড়া বিভিন্ন ইসলামিক দেশেও এমন মসজিদ ছড়িয়ে দেওয়ার ইচ্ছা আছে।

এ সম্পর্কিত আরও খবর