হাজার বছরের পুরনো ‘মাদুলি’ আবিষ্কার

, ইসলাম

ইসলাম ডেস্ক | 2023-09-01 18:48:10

ইসরাইলের প্রত্নতাত্ত্বিকরা মাটির তৈরি একটি বিরল প্রাচীন মাদুলির সন্ধান পেয়েছেন। এটি আব্বাসিয় আমলের একটি নিদর্শন বলে প্রত্নতাত্ত্বিকরা জানিয়েছেন। সম্প্রতি ইসরাইলের ডেভিড শহরের (City of David) একটি পার্কিং লটের জায়গায় খনন কাজ চালানোর সময় এটি আবিষ্কৃত হয়।

মাদুলিতে একটি আরবি ভাষায় একটি দোয়া লেখা রয়েছে। যা দেখে বিশেষজ্ঞরা মনে করছেন, এটি মাদুলির মালিককে বিপদ-আপদ থেকে বাঁচানোর জন্য তদবির হিসেবে দেওয়া হয়েছিলো।

এই তাবিজের স্বত্তাধিকারীর নাম করিম। ডেইলি মেইলের রিপোর্টে বলা হয়েছে, হিব্রু বিশ্ববিদ্যালয়ের রথবার্গ ইন্টারন্যাশনাল স্কুলের ড. নিতসান অমিতায়ি মাদুলিতে লেখার অনুবাদ করেছেন। তাতে খোদাই করা আছে, ‘করিম আল্লাহকে বিশ্বাস করে, আল্লাহ সমগ্র বিশ্বের প্রভু।’

জেরুজালেম ওয়ালস ন্যাশনাল পার্কের মধ্যে ডেভিড শহরের গীবতি পার্কিং লটের একটি ছোট কক্ষ খননকালে প্লাস্টারের স্তরের মধ্যে এই মাদুলিটি পাওয়া গেছে।

তবুও বিশেষজ্ঞরা নিশ্চিত হতে পারেননি যে, এই মাদুলিটি ইচ্ছাকৃতভাবে সেখানে রেখে দেওয়া হয়েছিল- নাকি করিম নামের লোকটির কাছ থেকে হারিয়ে গিয়েছিলো।

কারণ এটি একটি মজবুত দেয়ালে ছিদ্র করে রাখার মতো কোনো চিহ্ন নেই। গবেষকরা মনে করেন, এটি গয়নার একটি অংশ ছিলো বা কোনো পাত্র সাজানোর জন্য ব্যবহার করা হয়েছিলো।

ড. নিতজান অমিতায়ি বলছেন, এই নিদর্শনগুলোর শিলালিপি থেকে জানা যায়- এগুলো আব্বাসিয় আমলের তৈরি। তবে এ ধরনের মাটির তৈরি বস্তু, বিশেষ করে অপেক্ষাকৃত ক্ষুদ্র নিদর্শনগুলো একটি বিরল প্রত্নতাত্ত্বিক নিদর্শন হিসেবে বিবেচনা করা হয়।

তেল আবিব বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ইউভাল গাদভ এবং ইসরাইল প্রত্নতাত্ত্বিকের পরিচালক ড. ইফতাহ শালভ বলেন, উদ্ধাকৃত বস্তুর আকার, এর আকৃতি এবং এটির পাঠ্য নির্দেশ করে যে- এটি একটি আশীর্বাদ এবং সুরক্ষাসূচক মাদুলি।’

তিনি ডেইল মেইলকে বলেন, সাধারণত এমন মাদুলি ব্যক্তিগত সুরক্ষা লাভের উদ্দেশ্যে ব্যবহার করা হয়। প্রাচীনকাল থেকে এসব মাদুলি শয়তানের খারাপ নজর থেকে সুরক্ষা পাওয়ার জন্য ব্যবহৃত হয়ে আসছিলো।

খননকাজ চলাকালে একই জায়গায় থেকে একটি ল্যাম্প পাওয়া গেছে। যার গায়ে আব্বাসিয় আমলের তারিখ খোদাই করা ছিলো।

উল্লেখ্য, আব্বাসিয় খিলাফত ৭৫০ খ্রিস্টাব্দে প্রতিষ্ঠিত হয় এবং হালাকু খানের বাগদাদ দখলের পর ১২৫৮ খ্রিস্টাব্দে আব্বাসিয় খিলাফতের বিলুপ্তি ঘটে।

-আল আরাবিয়া অবলম্বনে

এ সম্পর্কিত আরও খবর