হজযাত্রীদের ভিসা দেওয়া শুরু

, ইসলাম

ইসলাম ডেস্ক | 2023-08-15 11:59:33

২০১৮ সালের হজযাত্রীদের ভিসা প্রদানের কাজ শুরু হয়েছে। বৃহস্পতিবার (২৮ জুন) পরীক্ষামূলকভাবে সরকারি ব্যবস্থাপনার একশ’ জন হজযাত্রীর পাসপোর্টে ভিসা দেয় সৌদি দূতাবাস।

এর আগে সৌদি দূতাবাসের হজ কর্মকর্তাদের সঙ্গে বৃহস্পতিবার (২৮) জুন হজ পরিচালক, আইটি প্রতিষ্ঠান বিজনেস অটোমেশন লিমিটেড ও হজ অফিসের সংশ্লিষ্ট কর্মকর্তাদের হজ ভিসা সংক্রান্ত এক দ্বিপাক্ষিক সভা অনুষ্ঠিত হয়। সভায় হজ ভিসাসহ সার্বিক হজ কার্যক্রম সম্পর্কে গুরত্বপূর্ণ আলোচনা হয়।

চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছর ২১ আগস্ট হজ অনুষ্ঠিত হতে পারে। এবার বাংলাদেশ থেকে ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জন হজযাত্রী সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজপালনে সৌদি আরব যাবেন। ৫২৮টি হজ এজেন্সি বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের সেবা দিচ্ছেন।

১৪ জুলাই হজফ্লাইট শুরু হবে। ওইদিন সরকারি ব্যবস্থাপনার ৪১৯ জন হজযাত্রী নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম হজ ফ্লাইট সকাল ৮টায় ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবে।

১ জুলাই থেকে বেসরকারি হজযাত্রীদের ভিসা প্রদানের জন্য পাসপোর্ট গ্রহণ ও ভিসা প্রদান প্রক্রিয়া শুরু হবে। ভিসা প্রদানের জন্য প্রতিদিন ১০ হাজার পাসপোর্ট গ্রহণ করবে সৌদি দূতাবাস। ইতোমধ্যে ই-হজ পদ্ধতিতে ৫০ হাজারেরও বেশি পাসপোর্ট এনরোলমেন্ট হয়েছে।

হজ অফিসসূত্রে জানা গেছে, সরকারি ও বেসরকারি হজযাত্রীর নামে ভিসা ইস্যুর আগে হজযাত্রীর জন্য মক্কা-মদিনায় বাড়িভাড়া করা, উড়োজাহাজের টিকিট বুকিং ও মক্কা-মদিনায় যাতায়াত সংক্রান্ত চুক্তিপত্রসহ যাবতীয় তথ্য ই-হজ সিস্টেমে এন্ট্রি করতে হয়। এসব তথ্য হজ অফিস থেকে ঢাকাস্থ সৌদি আরব দূতাবাসে পাঠানো হয়। তথ্য-উপাত্ত সঠিক হলে সংশ্লিষ্ট হজযাত্রীর নামে ভিসা ইস্যু করা হয়। বাংলাদেশি যেসব হজযাত্রীর পাসপোর্ট ইতোমধ্যে ই-হজ সিস্টেমে এনরোলমেন্ট করা হয়েছে তাদের নামে ভিসা ইস্যু শুরু হয়েছে।

হজ অফিসের এক কর্মকর্তা জানিয়েছেন, বাড়িভাড়া বা টিকিট বুকিংসহ যাবতীয় কার্যক্রম সম্পন্ন করা ছাড়া কোনো এজেন্সি হজযাত্রীর পাসপোর্ট ভিসার জন্য ই-হজ সিস্টেমে এনরোলমেন্ট করতে পারবে না।

এ সম্পর্কিত আরও খবর