ব্রিটেনের রাজনীতিতে মুসলমানদের শক্ত অবস্থানের ইঙ্গিত

ইসলামি খবর, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-28 04:26:03

তথাকথিত ইসলামোফোবিয়া ও বহুল আলোচিত ব্রেক্সিটকে ঘিরে অনিশ্চয়তা সত্ত্বেও ১২ ডিসেম্বরের সাধারণ নির্বাচনে অন্তত ৩১টি আসনে মুসলিম ভোটাররা ফলাফল নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

ব্রিটেনে মুসলিমরা সংখ্যালঘু হলেও সাধারণ নির্বাচনে ওইসব আসনে মুসলিম ভোটাররা ব্যালট বাক্সে বড় ধরনের প্রভাব ফেলবে বলে আরব নিউজের একটি নতুন প্রতিবেদনে বলা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, ব্রিটেনের মুসলিম কাউন্সিল ১৮টি নির্বাচনক্ষেত্র চিহ্নিত করেছে; যেখানে মুসলিম ভোটাররা প্রভাব ফেলবে।

ব্রিটেনে মুসলিম জনসংখ্যা মাত্র ৫ শতাংশ। তা সত্ত্বেও মুসলিম কাউন্সিল অফ ব্রিটেনের (এমসিবি) প্রকাশিত একটি তালিকা অনুসারে ৩১টি প্রান্তিক আসন রয়েছে যেখানে ‘উচ্চ’বা ‘মাঝারি’ মাত্রায় মুসলিম ভোটারদের প্রভাব পড়তে পারে। ৩১টি আসনের মধ্যে ১৮টি নির্বাচনক্ষেত্র চিহ্নিত করেছে যেখানে মুসলিম ভোটারদের উচ্চ প্রভাব বিদ্যমান এবং ১৩টি আসনে মুসলিম ভোটারদের মাঝারি প্রভাব দৃশ্যমান।

ব্রিটেনে ৩০ লাখ মুসলমান থাকার অর্থ হলো, দেশটির নাগরিকদের প্রতি ২০ জনে একজন করে মুসলমান। আর মুসলমানদের এই সংখ্যার ভিত্তিতে ব্রিটেনকে এখন ইউরোপের তৃতীয় বৃহত্তম মুসলিম অধিবাসীদের দেশ বলা যাবে। ভারত, পাকিস্তান ও বাংলাদেশ থেকে আগত মুসলমানদের জন্য ব্রিটেনের মুসলিম জনসংখ্যা বেড়েছে। সে হিসেবে ব্রিটেনের বিভিন্ন শহরে ভোটের জন্য মুসলমানদের কদর বেড়েছে। মুসলমানরাও বিভিন্ন নির্বাচনে স্বাধীনভাবে মত প্রকাশ করতে পেরে আশান্বিত।

উচ্চ-প্রভাব পড়বে এমন অঞ্চলের তালিকার মধ্যে শীর্ষে রয়েছে- কেনসিংটন, ডডলি নর্থ এবং রিচমন্ড পার্ক। উচ্চ-প্রভাবিত আসনগুলোতে মুসলিম ভোটারদের অনুপাতের আলোকে বর্তমান বিজয়ীর প্রাপ্ত ভোটের ব্যবধানটি সামান্য। কেনসিংটনে লেবার প্রার্থী এমা ডেন্ট কোড ২০১৭ সালের নির্বাচনে মাত্র ২০ ভোটের ব্যবধানে জিতেছিলেন। ডডলি নর্থ ও রিচমন্ড পার্ক উভয় নির্বাচনী এলাকায় যথাক্রমে ২২ ও ৪৫ ভোটের ভোটের ব্যবধান ছিল গত নির্বাচনে। মুসলমানরা এ আসনে উচ্চ-প্রভাব ফেলতে পারে।

ব্রিটেনের মুসলমানদের প্রধান প্রতিনিধিত্বকারী সংগঠন ‘মুসলিম কাউন্সিল অব ব্রিটেনস’ যদিও এবারের নির্বাচনে নিরপেক্ষ থাকার ঘোষণা দিয়েছে। এমসিবি হলো- ব্রিটেনের বৃহত্তম ও সর্বাধিক বৈচিত্র্যময় মুসলিম সংস্থা। যার অধীনে ৫০০ এরও বেশি অনুমোদিত, জাতীয়, আঞ্চলিক ও স্থানীয় সংস্থাসহ প্রচুর মসজিদ, দাতব্য সংস্থা ও স্কুল রয়েছে। সংস্থাটি কোনো রাজনৈতিক দল কিংবা কোনো সংসদীয় প্রার্থীকে সমর্থন করেনি। কিন্তু তারা মুসলমানদের ব্যাপকভাবে ভোটাধিকার প্রয়োগের আহ্বান জানিয়ে গণসচেতনতা সৃষ্টির কাজ করে আসছে।

এমসিবির ৩১টি প্রান্তিক আসনের একটি তালিকা প্রকাশের পর ব্রিটেন মুসলিম কাউন্সিলের সেক্রেটারি জেনারেলে হারুন খান বলেছেন, আমাদের সমাজে সক্রিয় অংশগ্রহণকারী হিসেবে মুসলমানরা তাদের সামগ্রিক বৈচিত্র্যে আসন্ন নির্বাচনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন। আমরা আশা করছি, নির্বাচনে মুসলিম প্রার্থীদের অংশগ্রহণের বিষয়টি সারা দেশের মুসলিম সম্প্রদায়ের কাছে পৌঁছে যাবে এবং তারা গুরুত্ব দেবে। নির্বাচনে মুসলিম ভোটারদের প্রভাব বিস্তারকারী যে ৩১টি আসন রয়েছে, এর ১৪টি করে লেবার ও কনজারভেটিভের এবং বাকি তিনটি এসএনপির।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ইহুদিবিদ্বেষের কারণে লেবার পার্টিকে ইহুদিদের ভোট টানতে সমস্যায় পড়তে হবে। কনজারভেটিভ পার্টির ভেতরে ইসলামবিদ্বেষের অভিযোগের কারণে তাদেরও মুসলিমদের ভোট পেতে অসুবিধা হবে। যদিও ইসলামবিদ্বেষের জন্য ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির নেতা ও প্রধানমন্ত্রী বরিস জনসন ক্ষমা প্রার্থনা করেছেন।

চলতি নির্বাচনে আটটি দল অংশ নিচ্ছে। দলীয় প্রার্থী ছাড়াও নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ২০৫ জন স্বতন্ত্র প্রার্থী। বর্তমানে ব্রিটেনে মুসলিমের সংখ্যা প্রায় ৩০ লাখ। এমতাবস্থায় ৩১ আসনে তাদের বিজয়ী হওয়ার পূর্বাভাস রাজনীতিতে মুসলমানদের শক্ত অবস্থানের ইঙ্গিত।

এই ব্রিটেনে রয়েছে শরিয়াভিত্তিক ব্যাংকিং ব্যবস্থা। ইসলামিক ব্যাংক অব ব্রিটেন হলো- ব্রিটেনের একটি বাণিজ্যিক ব্যাংক। যেটা ব্রিটিশ মুসলমানদের শরিয়াভিত্তিক অর্থনৈতিক সেবা সহায়তা প্রদান করার লক্ষে ২০০৪ সালের প্রতিষ্ঠিত হয়। বর্তমানে লন্ডন, বার্মিংহাম, ম্যানচেস্টার এবং লেইসেস্টারে ব্যাংকটির একাধিক শাখা এবং ডিউসবারি, লিউটন ও টুথিংয়ে এর একাধিক এজেন্সি রয়েছে। এটি প্রথম ব্রিটিশ ব্যাংক, যা পূর্ণাঙ্গভাবে ইসলামি মুলনীতি অনুসারে পরিচালনার দাবি করে। ওই ব্যাংকে মুসলিম এবং অমুসলিম সবাই সেবা নিতে পারেন।

ব্রিটেনে স্কুলেও মুসলমান শিক্ষার্থীরা অভাবনীয় ফলাফল করছে। বিভিন্ন স্তরের প্রতিযোগিতা থেকে শুরু করে ব্রিটেনের জাতীয় বিভিন্ন দলে মুসলিম খেলোয়াড়দের সরব উপস্থিতি প্রমাণ করে মুসলমানদের শক্ত অবস্থানের কথা।

-আরব নিউজ অবলম্বনে

এ সম্পর্কিত আরও খবর