শারজায় নান্দনিক ইসলামি শিল্পকলা প্রদর্শনী

ইসলামি খবর, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 08:27:13

আরব আমিরাতের শারজায় শুরু হয়েছে ২২তম শারজা ইসলামিক আর্টস ফেস্টিভ্যালের (এসআইএএফ)।

বুধবার (১১ ডিসেম্বর) আমিরাতের আর্ট মিউজিয়ামে এই নান্দনিক ইসলামি শিল্পকলার প্রদর্শনী শুরু হয়।

এবার শারজা ইসলামিক আর্টস ফেস্টিভ্যালে (এসআইএএফ) ৩১ দেশে ১০৮ জন শিল্পীর ২১১টি শিল্পকর্ম প্রদর্শনীর জন্য নির্বাচিত হয়েছে।

প্রদর্শনী উদ্বোধন করেন সুপ্রিম কাউন্সিলের সদস্য ও শারজার শাসক শেখ ডা. সুলতান বিন মুহাম্মদ আল কাসেমি। তিনি প্রদর্শনী ভেন্যু ঘুরে ঘুরে দেখেন।

প্রদর্শনীতে ভাস্কর্য থেকে শুরু করে ইসলামিক ক্যালিগ্রাফিসহ বিভিন্ন শিল্পকর্ম ছিল- যা ইসলামি শিল্পকলার জাঁকজমককে প্রতিবিম্বিত করে। শারজা ইসলামিক আর্টস ফেস্টিভ্যালকে কেন্দ্র করে কর্মশালা এবং বক্তৃতারও আয়োজন করা হয়।

‘প্রত্যাশা’ থিমের অধীনে অনুষ্ঠিত শারজা ইসলামিক আর্টস ফেস্টিভ্যালে (এসআইএএফ) ইসলামের ঐতিহাসিক, নান্দনিক এবং মানবিক বিষয়গুলো তুলে ধরা হয়েছে।

শারজা সংস্কৃতি বিভাগের (এসসিডি) সংস্কৃতি বিষয়ক বিভাগের পরিচালক মোহাম্মদ ইবরাহিম আল কাসির বলেছেন, দুই দশকেরও বেশি সময় ধরে শারজা ইসলামিক আর্টস ফেস্টিভ্যাল (এসআইএএফ) শৈল্পিক পরিচয় স্থাপন এবং সংরক্ষণের জন্য আন্তর্জাতিকভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

প্রদর্শনীতে সিরিয়ায় শৈশবকালের স্মৃতি নিয়ে ‘হারিয়ে যাওয়া অতীতে উপস্থিত থেকে যাত্রা’ শিরোনামে সিরিয়-আমেরিকান শিল্পী মোহাম্মদ হাফেজের শিল্পকর্ম নজের কেটেছে সবার। এই শিল্পকর্মে শিল্পী মোহাম্মদ হাফেজ যুদ্ধপূর্ব সিরিয়ার শৈশবকালের স্মৃতি স্মরণ করেছেন।

উল্লেখ্য, আরব আমিরাতের অন্যসব প্রদেশের তুলনায় শারজা শিল্পচর্চা ও শিল্পের কদরে অন্যান্য প্রদেশের তুলনায় এগিয়ে আছে। প্রতিবছর নানা আয়োজনের মাধ্যমে শিল্পের প্রতি শারজা প্রদেশের এই ভালোবাসা ফুঁটে উঠে নান্দনিক সৌন্দর্যে।

এ সম্পর্কিত আরও খবর