ঢাকার দুই সিটিতে ইসলামী আন্দোলনের প্রার্থী চূড়ান্ত

ইসলামি খবর, ইসলাম

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 07:27:30

ঢাকার উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচনের ভোটগ্রহণ হবে আগামী ৩০ জানুয়ারি। এ নির্বাচনে হাতপাখা প্রতীকে মেয়র প্রার্থী চূড়ান্ত করেছে ইসলামী আন্দোলন বাংলাদেশ।

ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) অধ্যক্ষ শেখ ফজলে বারী মাসউদ ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) আলহাজ্ব মুহাম্মাদ আব্দুর রহমানকে মেয়র প্রার্থী হিসেবে চূড়ান্ত করা হয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলে দু’একদিনের মধ্যে আনুষ্ঠানিকভাবে তাদের নাম ঘোষণা করা হবে। দলটির একাধিক নেতার সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

দলটির কেন্দ্রীর নেতা ও ঢাকা মহানগর দক্ষিণ সভাপতি ইমতিয়াজ আলম বার্তা২৪.কমকে জানিয়েছেন, দুই সিটির সব ওয়ার্ডে কাউন্সিলর পদে তারা প্রার্থী দেবেন। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ওয়ার্ড সংখ্যা ৫৪, আর দক্ষিণ সিটির ওয়ার্ড সংখ্যা ৭৫।

রোববার (২২ ডিসেম্বর) নির্বাচনের তফসিল ঘোষণার পর এই দুই প্রার্থীকে নির্বাচনের প্রস্তুতি নিতে নির্দেশনা দিয়েছেন দলের আমীর মুফতি সৈয়দ রেজাউল করিম পীর সাহেব চরমোনাই।

এর আগে, ২০১৫ সালের নির্বাচনে ঢাকা উত্তর সিটিতে ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী ছিলেন অধ্যক্ষ শেখ ফজলে বারী মাসউদ ও ঢাকা দক্ষিণ সিটিতে ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী ছিলেন আলহাজ্ব আব্দুর রহমান। ভোটগ্রহণের দিন ইসলামী আন্দোলন নির্বাচন বর্জনের ঘোষণা দিলেও অধ্যক্ষ মাসউদ প্রায় ২০ হাজার আর আলহাজ্ব আব্দুর রহমান প্রায় ১৫ হাজার ভোট পেয়ে তৃতীয় স্থান লাভ করেন।

উল্লেখ্য, রোববার (২২ ডিসেম্বর) ঢাকার দুই সিটি নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা। ঘোষিত তফসিল অনুযায়ী ৩০ জানুয়ারি দুই সিটিতে ভোটগ্রহণ। মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ সময় ৩১ ডিসেম্বর, বাছাই ২ জানুয়ারি ও প্রত্যাহারের শেষ তারিখ ৯ জানুয়ারি। ২৪ ডিসেম্বর থেকে শুরু হবে মনোনয়ন ফরম বিক্রি।

সম্প্রতি স্থানীয় সরকার নির্বাচনের ফলাফলে বাংলাদেশের বড় দুটি রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপির পর উচ্চারিত হয়ে আসছে ইসলামী আন্দোলন বাংলাদেশের নাম। কোনো জোটে না থেকে এককভাবে নির্বাচন করে দলটি সিটি করপোরেশন নির্বাচন, স্থানীয় সরকার নির্বাচনসহ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনে প্রার্থী দিয়ে নিজেদের শক্তির জানান দিয়ে আলোচনায় এসেছে।

১৯৮৭ সালে চরমোনাই পীর মাওলানা সৈয়দ মুহাম্মাদ ফজলুল করীম দলটি প্রতিষ্ঠা করেন। বর্তমানে এর আমির মুফতি সৈয়দ রেজাউল করিম পীর সাহেব চরমোনাই।

এ সম্পর্কিত আরও খবর