সিলেট রেঙ্গা মাদরাসার শতবর্ষ পূর্তি সম্মেলন বুধবার শুরু

ইসলামি খবর, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 22:31:47

সিলেটের ঐতিহ্যবাহী দক্ষিণ সুরমার জামিয়া তাওয়াক্কুলিয়া রেঙ্গা মাদরাসার তিন দিনব্যাপী শতবার্ষিকী মহাসম্মেলন বুধবার (২৫ ডিসেম্বর) শুরু হবে। সম্মেলনের বিভিন্ন অধিবেশনে দেশ-বিদেশের প্রখ্যাত ইসলামি চিন্তাবিদ, শিক্ষাবিদ, রাজনীতিবিদ, পীর-বুজুর্গ ও উলামা-মাশায়েখগণ গুরুত্বপূর্ণ বক্তব্য রাখবেন। শনিবার (২৮ ডিসেম্বর) বাদ ফজর বিশেষ দোয়ার মাধ্যমে তিন দিনব্যাপী সম্মেলন শেষ হবে।

শতবর্ষ পূর্তি সম্মেলনে এই মাদরাসা থেকে পাশ করা ৪ হাজার ‘মাওলানা’ ও ‘হাফেজ’কে সম্মানসূচক পাগড়ি প্রদান করা হবে। সম্মেলনকে সফল করার লক্ষে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে ভারত, ইংল্যান্ড, আফ্রিকা ও ইউরোপ থেকে অনেক অতিথি বাংলাদেশে এসে পৌঁছেছেন।

আল্লামা শায়খ বদরুল আলম (রহ.)-এর হাতেগড়া প্রতিষ্ঠানটির শতবর্ষ পূর্তি সম্মেলনকে ঘিরে এলাকায় ব্যাপক সাড়া জেগেছে। সম্মেলনের প্যান্ডেল ও মঞ্চ তৈরির কাজ শেষ। চলছে শেষ মুহূর্তের মাইকিং, পোস্টারিং ও লিফলেট বিতরণের কাজ। মাদরাসা সংলগ্ন মাঠে প্রায় ৫০ হাজার মুসল্লিদের ধারণক্ষমতাসম্পন্ন প্যান্ডেল তৈরির কাজ শেষ পর্যায়ে। আয়োজকদের প্রত্যাশা, সম্মেলনে প্রায় লক্ষাধিক মুসল্লির সমাগম ঘটবে। মাদরাসার প্রবেশের মূল সড়ক ছাড়াও প্যান্ডেলে প্রবেশের জন্য বিকল্প সড়কে দু’টি বাঁশের সেতু তৈরি করা হয়েছে। মাদরাসার পুকুর ছাড়াও বাইরে অজুর ব্যবস্থা থাকবে।

সম্মেলন সফল করার লক্ষ্যে মাদরাসার প্রাক্তন ছাত্রদের সংগঠন ‘তাওয়াক্কুলিয়া ফুযালা ও আবনা পরিষদ’-এর সভাপতি ও মাদরাসার খাদিম মাওলানা শামছুল ইসলাম খলিল, সেক্রেটারী হাফিজ মাওলানা নুরুল ইসলাম দায়িত্ব পালন করছেন। মহাসম্মেলন বাস্তবায়নে মাদরাসার মুহতামিম মাওলানা মুহিউল ইসলাম বুরহানকে সভাপতি ও মাওলানা হাফিজ ফখরুল আহমদকে সাধারণ সম্পাদক করে ৫১ সদস্যবিশিষ্ট মহাসম্মেলন ব্যবস্থাপনা কমিটি গঠন করা হয়েছে। এছাড়া ১৮টি উপ-কমিটি গঠন করা হয়েছে। কমিটির দায়িত্বপ্রাপ্তরা দিন-রাত কাজ করে যাচ্ছেন।

সম্মেলন উপলক্ষে ১ হাজার পৃষ্ঠার একটি সমৃদ্ধ স্মারক প্রকাশ করা হয়েছে। এছাড়া জামেয়া দীর্ঘ ৫১ বছরের শায়খুল হাদিস আল্লামা শিহাব উদ্দীন (রহ.)-এর জীবন ও কর্ম নিয়ে ৫০০ পৃষ্ঠার পৃথক আরেকটি স্মারক, মাদরাসার শিক্ষার্থী ও বিভিন্ন ব্যাচের প্রাক্তন ছাত্রদের উদ্যোগে ডজনখানেক ম্যাগাজিন প্রকাশিত হয়েছে।

জামিয়া রেঙ্গা বৃহত্তর সিলেটের একটি অন্যতম দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান। ১৯১৯ সালে সিলেটের দক্ষিণ সুরমা উপজেলার রেঙ্গায় হজরত মাওলানা আরকান আলী (রহ.)-এর হাতে এ প্রতিষ্ঠানের সূচনা। পরে তার সন্তান খলিফায়ে মাদানি হজরত মাওলানা বদরুল আলম শায়খে রেঙ্গা (রহ.)-এর প্রচেষ্টায় প্রতিষ্ঠানটি আজকের অবস্থানে এসেছে।

এ সম্পর্কিত আরও খবর