সন্ত্রাস ও জঙ্গিবাদের সঙ্গে ইসলামের কোনো সম্পর্ক নেই

ইসলামি খবর, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 03:18:24

সন্ত্রাস ও জঙ্গিবাদের সঙ্গে ইসলামের কোনো সম্পর্ক নেই। ইসলাম শান্তির ধর্ম। সুতরাং ধর্মের নামে যে বা যারা সন্ত্রাস ও জঙ্গিবাদী কাজের সঙ্গে জড়িত তারা ইসলামের ধারক-বাহক নন, ইসলামের শত্রু। এ বিষয়গুলো কোরআন-হাদিসের আলোকে সঠিক ব্যাখ্যা-বিশ্লেষণপূর্বক জনসাধারণকে জানানোর ব্যবস্থা করতে হবে।

শনিবার (২৮ ডিসেম্বর) জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে ইসলামিক কালচারাল ফোরামের আত্মপ্রকাশ উপলক্ষে আয়োজিত মতবিনিময় সভায় ফোরামের চেয়ারম্যান ও তেজগাঁও রহিম মেটাল মসজিদের খতিব মাওলানা মাহমুদুল হাসান মমতাজী এসব কথা বলেন।

তিনি বলেন, মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার প্রকৃত ইতিহাস; তথা ব্রিটিশ থেকে ভারত পাকিস্তান থেকে বাংলাদেশ সম্বন্ধে তরুণ প্রজন্মকে জানাতে হবে। আর এই জানানোর কাজটি করতে চায় ইসলামিক কালচারাল ফোরাম।

মাওলানা মাহমুদুল হাসান মমতাজী বলেন, মুসলমানদের ঈমানি চেতনা জাগ্রত করার লক্ষ্য নিয়ে প্রতিষ্ঠিত হলো ইসলামিক কালচারাল ফোরাম। এই ফোরামের অন্যতম উদ্দেশ্য হলো- পরানুকরণ বাদ দিয়ে ইসলামি কৃষ্টি-কালচার, তাহজিব-তামাদ্দুন মোতাবেক জীবন পরিচালনার মন-মানসিকতা তৈরি করা। ইসলামি ঐতিহ্য ও মানবতার বিকাশে এই প্রতিষ্ঠান গবেষণাধর্মী কাজ করতে চায়।

মতবিনিময় সভায় দেশের ৬৪ জেলা ও ঢাকা মহনগরের ৪৯ থানার প্রতিনিধি আলেমরা উপস্থিত ছিলেন। ফোরামের সেক্রেটারি জেনারেল মাওলানা মো. নাজমুল হকের সঞ্চালনায় আগত অতিথিরা তাদের বক্তব্য তুলে ধরেন।

বক্তারা বলেন, জীবনের সর্বক্ষেত্রে ইসলামের অনুসরণ-অনুকরণের জন্য সচেতনতা সৃষ্টির লক্ষ্যে বিভিন্ন সভা, সেমিনার, সিম্পোজিয়াম গোলটেবিল বৈঠক ইত্যাদির আয়োজন করে মুসলমানদেরকে ইসলামি জীবন ব্যবস্থায় ফিরিয়ে আনা প্রয়োজন। জাতীয় রাষ্ট্রীয় আন্তর্জাতিকভাবে উদ্ভুত বিভিন্ন বিষয়াদিতে কোরআন-হাদিসের নির্দেশনা জানানো এবং জনগণের দায়িত্ব সম্পর্কে অবহিত করাই আমাদের লক্ষ্য।

সত্যিকারের সোনার বাংলা তৈরিতে জনগণকে সুদ, ঘুষ, দুর্নীতি ইত্যাদির ক্ষতিকর দিক সম্পর্কে কোরআন-হাদিসের গবেষণামূলক নির্দেশনা সম্পর্কে জানিয়ে তাদের মধ্যে ইসলামি চেতনা জাগ্রত করতে হবে বলেও উল্লেখ করেন তারা।

বক্তারা আরও বলেন, নিজেদের জাতীয় গৌরবোজ্জ্বল সত্য ইতিহাস ও মুসলিম মনীষীদের জীবনী জানানোর ব্যবস্থা করে বাংলাদেশের মুসলমানদের সহযোগিতা করতে চাই আমরা।

মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মাওলানা আবু জাফর কাসেমি, মাওলানা কারামাত আলী, মাওলানা মানসূরুল হক, মাওলানা রিয়াদুল ইসলাম, মুফতি আব্দুর রহিম কাসেমি, মাওলানা আবুল কাসেম অশরাফি, মুফতি অহিদুল আলম, মাওলানা শফিকুল ইসলাম, মুফতি আব্দুর রাজ্জাক, মাওলানা শফিকুল ইসলাম, মাওলানা আজিজুর রহমান, মাওলানা ফুরকান উদ্দিন, সৈয়দ তাসাদ্দেক হোসেন, হাজি ফজলুল হক প্রমুখ।

অনুষ্ঠান শেষে দোয়া পরিচালনা করেন হাটহাজারী মাদরাসার সিনিয়র মুহাদ্দিস মাওলানা মমতাজুল করিম বাবা হুজুর।

এ সম্পর্কিত আরও খবর