আমরা অভিভাবক হারালাম: শোকবার্তায় শীর্ষ আলেমদের অভিমত

ইসলামি খবর, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 23:32:51

প্রখ্যাত আলেম ও কিশোরগঞ্জ শহিদী মসজিদের খতিব আল্লামা আযহার আলী আনোয়ার শাহের (৭৪) নামাজে জানাজা বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) দুপুর ২টায় শোলাকিয়া ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত হবে।

বুধবার (২৯ জানুয়ারি) বিকেলে ধানমন্ডির ইবনে সিনা মেডিকেল কলেজ হাসপাতালে তিনি ইন্তেকাল করেন। আল্লামা আনোয়ার শাহ দেশের অন্যতম শীর্ষ আলেম ও বরেণ্য রাজনীতিক আল্লামা আতহার আলী (রহ.) সন্তান।

মাওলানা আনোয়ার শাহ ইন্তেকাল করেছেন

আল্লামা আনোয়ার শাহ কওমি মাদরাসার সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আল হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশের সদস্য, বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষাবোর্ড বেফাকুল মাদারিসিল আরাবিয়ার (বেফাক) সহ-সভাপতি ও কিশোরগঞ্জ জামিয়া ইমদাদিয়ার মহাপরিচালক ছিলেন।

আল্লামা আনোয়ার শাহের ইন্তেকালের খবরে সারাদেশের আলেম-উলামাদের মাঝে শোকের ছায়া নেমে আসে। বাদ মাগরিব মাদরাসা ও মসজিদে মরহুমের রুহের মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত ও কোরআন খতম করা হয়। তার মৃত্যুতে ইসলামি নেতৃবৃন্দ ও সংঠনের নেতারা শোক ও গভীর সমবেদনা জানিয়ে মরহুমের রুহের মাগফিরাত কামনা করে বিবৃতি পাঠিয়েছেন।

আল্লামা শাহ আহমদ শফী: বর্ষীয়ান আলেমে আল্লামা আনোয়ার শাহের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন দারুল উলূম হাটহাজারীর মহাপরিচালক, আমিরে হেফাজত শাইখুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফী।

শোকবার্তায় আল্লামা শফী বলেন, দেশের শীর্ষ আলেমদের এভাবে চলে যাওয়া খুবই বেদনাদায়ক। ধাপে ধাপে ইলম ও আমলদার আলেমদের উঠিয়ে নেওয়ার মাধ্যমে মূলত ইলম উঠিয়ে নেওয়া হচ্ছে। এই আলেম মনীষীর ইন্তেকালে আমি গভীরভাবে শোকাহত। আমি তার মাগফিরাত কামনা করছি এবং শোকসন্তপ্ত পরিবার, আত্মীয়-স্বজন, ছাত্র-মুরিদ ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমাবেদনা জানাচ্ছি।

আমিরে হেফাজত আরও বলেন, কিশোরগঞ্জের অভিভাবকতুল্য এ শীর্ষ আলেমের মৃত্যুতে দেশের ইসলামি অঙ্গণ একজন যোগ্য ও দরদী অভিভাবক হারালো। তিনি অনুপম ব্যক্তিত্ববোধ ও যোগ্যতার বলে সবার হৃদয়ে বিশেষ সম্মানের জায়গা করে নিতে সক্ষম হয়েছিলেন। দেশব্যাপী শিক্ষা-সংস্কৃতি, ঈমানআকিদা সংরক্ষণে তার অবদান ও ত্যাগ ইতিহাস হয়ে থাকবে। আল্লাহতায়ালা তাকে জান্নাতের সর্বোচ্চ সম্মান দান করুন।

আল্লামা মুফতি রুহুল আমিন: দক্ষিণবঙ্গের অন্যতম শিক্ষা প্রতিষ্ঠান গোপালগঞ্জ গওহরডাঙ্গা মাদরাসার মুহতামিম, গওহরডাঙ্গা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান, খাদেমুল ইসলাম বাংলাদেশের আমির ও কওমি মাদরাসার সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আল হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশের সদস্য পীরে কামেল আল্লামা মুফতি রুহুল আমিন এক বিবৃতিতে আল্লামা আনোয়ার শাহের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।

শোকবাণীতে তিনি বলেন, মহান আল্লাহ তাকে বেহেশতের সুউচ্চ মর্যাদা দান করুন। তার মৃত্যুতে জাতির বড় ক্ষতি হয়েছে যা অপূরণীয়। আল্লাহতায়ালা তার শোকসন্তপ্ত পরিবারকে ধৈর্যধারণ করার তওফিক দান করুন।

জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ: আল্লামা আনোয়ার শাহের মৃত্যুতে জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের নেতৃবৃন্দ শোক প্রকাশ করেছেন। জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সভাপতি মুফতি মুহাম্মদ ওয়াককাস, নির্বাহী সভাপতি মাওলানা মনসুরুল হাসান রায়পুরী, মহাসচিব মুফতি শেখ মুজিবুর রহমান, সিনিয়র যুগ্ম-মহাসচিব মাওলানা গোলাম মহিউদ্দীন ইকরাম ও যুগ্ম-মহাসচিব মাওলানা ওয়ালী উল্লাহ আরমান এক যৌথ বিবৃতিতে বলেন, দেশে ইসলামি শিক্ষার সম্প্রসারণ এবং ঈমান-আকিদা সংরক্ষণে তার অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে।

জমিয়ত নেতৃবৃন্দ বলেন, দেশের এই ক্রান্তিকালে তার মৃত্যুতে যে শূন্যতার সৃষ্টি হবে তা অপূরণীয়। নেতৃবৃন্দ তার রুহের মাগফিরাত কামনা করে তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন।

ইসলামী আন্দোলন বাংলাদেশ: ইসলামী আন্দোলন বাংলাদেশের আমির মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই আল্লামা আনোয়ার শাহের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন। পৃথক পৃথক বিবৃতিতে শোক প্রকাশ করেছেন দলের মহাসচিব হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ, নগর দক্ষিণ সভাপতি মাওলানা ইমতিয়াজ আলমও সেক্রেটারী মাওলানা এবিএম জাকারিয়া, উত্তর সভাপতি ও মেয়রপ্রার্থী মাওলানা শেখ ফজলে বারী মাসউদ ও সেক্রেটারী মাওলানা আরিফুল ইসলাম।

শোক বাণীতে পীর সাহেব চরমোনাই বলেন, আল্লামা আনোয়ার শাহের ইন্তেকালে আমরা দেশের একজন প্রথিতযশা আলেমেদ্বীনকে হারালাম। তার অভাব দীর্ঘদিন অনুভূত হবে। রাব্বুল আলামিন তার সকল নেককাজকে কবুল করে তাকে জান্নাতের সর্বোচ্চ মর্যাদান দান করুন এবং মরহুমের পরিবার-পরিজনকে সবর করার তওফিক দিন।

আল্লামা মাহমুদুল হাসান: প্রখ্যাত আলেম আনোয়ার শাহের মৃত্যুতে শোক জানিয়েছেন জামিয়া মাদানিয়া দারুল উলুম যাত্রাবাড়ী মাদরাসার মুহতামিম, মজলিসে দাওয়াতুল হক বাংলাদেশের আমির ও গুলশান সেন্ট্রাল আজাদ মসজিদের খতিব মহিউস সুন্নাহ আল্লামা মাহমুদুল হাসান

গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে আল্লামা আনোয়ার শাহকে দ্বীনের অতন্দ্রপ্রহরী ও নিজের মুরব্বি উল্লেখ করে বলেন, তিনি ছিলেন আলোকিত মানুষ গড়ার কারিগর। ঈমানি আন্দোলনের নন্দিত পুরোধা ব্যক্তিত্ব, হাজারো আলেমের অভিভাবক।

মহিউস সুন্নাহ আরও বলেন, পরহেজগার ও জনদরদী এই আলেম মনীষীর ইন্তেকালে যাত্রাবাড়ি মাদরাসার সকল ছাত্র-শিক্ষক গভীরভাবে শোকাহত। আমরা তার মাগফিরাত কামনা করছি।

আল্লামা মাহমুদুল হাসান ও আল্লামা আনোয়ার শাহ পাকিস্তানের শীর্ষ আলেম মাওলানা ইউসুফ বিন নূরীর ছাত্র ও হারদুয়ি হজরত শাহ আবরারুল হক (রহ.)-এর খলিফা। এছাড়া তারা একে অপরের দীর্ঘদিনের সহকর্মী ছিলেন।

কওমী ফোরাম: তরুণ আলেমদের ঐক্যবদ্ধ প্ল্যাটফর্ম কওমী ফোরাম নেতৃবৃন্দ আল্লামা আনোয়ার শাহের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। শোকবার্তায় ফোরাম নেতৃবৃন্দ বলেন, আল্লামা আনোরয়ার শাহ বাংলাদেশের সর্বজন শ্রদ্ধেয় আলেম ছিলেন। ইসলাম প্রচার, অসংখ্য মাদরাসা প্রতিষ্ঠা এবং বিভিন্ন দ্বীনী প্রতিষ্ঠান প্রতিষ্ঠায় তিনি ব্যাপক অবদান রেখেছেন। তার শূন্যতা পূরণ হবার নয়।

কওমী ফোরামের সমন্বয়ক মাওলানা মামুনুল হক, মাওলানা হাসান জামিল, মাওলানা খালিদ সাইফুল্লাহ আইয়ুবি, মুফতি সাখাওয়াত হোসাইন রাজি, মাওলানা ওয়ালী উল্লাহ আরমান, মাওলানা গাজী ইয়াকুব, মুফতি এনায়েতুল্লাহ ও মুফতি মুরতাজা হাসান ফয়েজি মাসুম এক যৌথ বিবৃতিতে বলেন, আল্লামা শাহ সাহেব (রহ.) বহু গুণে গুণান্বিত ছিলেন। ইসলামি আদর্শ ও ন্যায়বিচার প্রতিষ্ঠায় তার অবদান বাংলাদেশের মুসলমান ও আলেমসমাজ শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে। তিনি ঐক্যপ্রয়াসী ছিলেন, তার স্বপ্ন ছিলো- কোরআন-সুন্নাহ তথা ইসলামের সুমহান আদর্শের আলোকে একটি সমাজ গড়ার। এ লক্ষে বিভিন্ন আন্দোলন-সংগ্রামে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছেন। কঠিন থেকে কঠিন মুহূর্তেও তিনি সত্য, ন্যায় ও আদর্শের প্রতি অবিচল ছিলেন। কওমি মাদরাসার সনদের স্বীকৃতির জন্য তার সাহসী ভূমিকা, অসামান্য ত্যাগ চিরস্মরণীয় হয়ে থাকবে। ফোরাম নেতৃবৃন্দ তার রূহের মাগফিরাত কামনা ও আল্লাহতায়ালার দরবারে জান্নাতে তার উঁচু মাকাম কামনা ও তার পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করেন।

আল্লামা আনোয়ার শাহ (রহ.)-এর ইন্তেকালে আরও শোক প্রকাশ করেছেন ইত্তেফাকুল উলামা বৃহত্তর মোমেনশাহীর কেন্দ্রীয় শুরার সভাপতি আল্লামা আব্দুর রহমান হাফেজ্জী, মজলিসে আমেলার সভাপতি মাওলানা খালেদ সাইফুল্লাহ সাদী, কেন্দ্রীয় সহ-সভাপতি মাওলানা দেলাওয়ার হুসাইন, জেলা শাখার সভাপতি মাওলানা মুহিব্বুল্লাহ্, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মুফতি মাহবুবুল্লাহ্ ও সাহিত্য বিষয়ক সম্পাদক মুফতি মুহিব্বুল্লাহ, সিলেটের শীর্ষ ইসলামি বিদ্যাপীঠ জামেয়া তাওয়াক্কুলিয়া রেঙ্গার মুহতামিম শায়খ মাওলানা মুহিউল ইসলাম বুরহানসহ বিভিন্ন সংগঠনের নেতারা।

এ সম্পর্কিত আরও খবর