ধর্মমন্ত্রীর নেতৃত্বে হজ প্রতিনিধি দল গঠন

, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 13:59:39

চলতি হজ মৌসুমে সৌদি আরবে বাংলাদেশি হজযাত্রীদের হজ ব্যবস্থাপনার কাজে সার্বিক তত্ত্বাবধান ও দিক-নির্দেশনা প্রদানের জন্য ধর্মমন্ত্রী আলহাজ্ব অধ্যক্ষ মতিউর রহমানের নেতৃত্বে ১০ সদস্য বিশিষ্ট হজ প্রতিনিধি দল গঠন করা হয়েছে।

উচ্চ পর্যায়ের এ প্রতিনিধি দলে একাধিক মন্ত্রী, প্রতিমন্ত্রী, সচিব, সংসদ সদস্য, বিশ্ব বিদ্যালয়ের সাবেক উপাচার্য, প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক ও দুদক কমিশনার অন্তর্ভুক্ত রয়েছেন।

রোববার (২২ জুলাই) ধর্ম মন্ত্রণালয়ের সহকারী সচিব (হজ) এস এম মনিরুজ্জামান স্বাক্ষরিত এক চিঠিতে এ কমিটি গঠনের কথা জানানো হয়।

প্রতিনিধি দলের অপর নয়জন সদস্য হলেন- বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী এ কে এম শাহজাহান কামাল, অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান, ধর্ম বিষয়ক মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য (মহিলা আসন- ২০) বেগম দিলারা বেগম এমপি, দুর্নীতি দমন কমিশন (দুদক) এর কমিশনার ড. মো. মোজ্জাম্মেল হক খান, ধর্ম বিষয়ক মন্ত্রনালয়ের সচিব আনিছুর রহমান, দুদক সচিব ড. মো. শামসুল আরেফিন, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. এ কে এম সাইদুল হক চৌধুরী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক- ১৪ (যুগ্ম-সচিব) ড. মো. সহিদউল্যাহ ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের একান্ত সচিব মোহাম্মদ শামসুল ইসলাম।

এ প্রতিনিধি দলের সদস্যরা নিজ নিজ খরচে স্বামী বা স্ত্রীকে পবিত্র হজপালনের জন্য সঙ্গে নিতে পারবেন। বিমানের ফ্লাইট প্রাপ্তি সাপেক্ষে তারা ১২ আগস্ট বা নিকটবর্তী সময়ে সৌদি আরব গমন করবেন এবং ২৭ আগস্ট বা নিকটবর্তী সময়ে বাংলাদেশে ফিরে আসবেন।

ধর্মমন্ত্রী ও সচিব প্রশাসনিক কাজে সৌদি আরবে ২০ দিন ও অন্যান্য সদস্যরা সর্বোচ্চ ১৫ দিন অবস্থান করবেন।

২০১৭ সালে ১৪ সদস্যের একটি হজ প্রতিনিধি দল গঠন করা হয়েছিলো। এবার সংখ্যা কমিয়ে ১০ সদস্যের হজ প্রতিনিধি দল গঠন করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর