রজব মাসের চাঁদ দেখা যায়নি, শবে মেরাজ ২২ মার্চ

ইসলামি খবর, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 14:59:06

সোমবার বাংলাদেশের আকাশে ১৪৪১ হিজরি সনের রজব মাসের চাঁদ দেখা যায়নি। ফলে মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) জমাদিউস সানি মাস ৩০ দিন পূর্ণ হবে এবং বুধবার (২৬ ফেব্রুয়ারি) থেকে রজব মাস শুরু হবে। সে হিসেবে ২২ মার্চ রোববার (২৬ রজব) দিবাগত রাতে সারাদেশে শবে মেরাজ পালিত হবে।

সোমবার (২৪ ফেব্রুয়ারি) সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররমস্থ সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।

সভায় সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি আলহাজ্ব এডভোকেট শেখ মো. আব্দুল্লাহ।

ইসলামিক ফাউন্ডেশনের সহকারি জনসংযোগ কর্মকর্তা শায়লা শারমীন স্বাক্ষরিত প্রেসবিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

সভায় ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক আনিস মাহমুদ, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মু. আ. হামিদ জমাদ্দার, মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম-সচিব ড. মো. মুশফিকুর রহমান, তথ্য মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব এস. এম. মাহফুজুল হক, ইসলামিক ফাউন্ডেশনের সচিব কাজী নূরুল ইসলাম, ওয়াক্ফ প্রশাসক (ভারপ্রাপ্ত) এস.এম. হুমায়ুন কবির সরকার, সিনিয়র উপ-প্রধান তথ্য কর্মকর্তা মো. শাহেনুর মিয়া, বাংলাদেশ টেলিভিশনের পরিচালক (প্রশাসন) মুহাম্মদ নেছার উদ্দিন জুয়েল, বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানের চেয়ারম্যান আবু মোহাম্মদ, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের উপ-পরিচালক মো. আবদুর রহমান, ঢাকা জেলার সিনিয়র সহকারি কমিশনার হাসান মারুফ, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুফতি মুহাম্মদ মিজানুর রহমান, চকবাজার শাহী জামে মসজিদের খতিব মাওলানা শেখ নাঈম রেজওয়ান ও লালবাগ শাহী জামে মসজিদের খতিব মুফতি মো. নেয়ামতুল্লাহসহ বিশেষজ্ঞ আলেম-উলামারা উপস্থিত ছিলেন।

সভায় ১৪৪১ হিজরি সনের রজব মাসের চাঁদ দেখা সম্পর্কে সকল জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের ৬৪ জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের ৪৭টি কেন্দ্র এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করে সর্বসম্মত সিদ্ধান্ত হয় যে, সোমবার (২৪ ফেব্রুয়ারি) সন্ধ্যায় বাংলাদেশের আকাশে রজব মাসের চাঁদ দেখা যাওয়ার সংবাদ পাওয়া যায়নি। এমতাবস্থায় মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) জমাদিউস সানি মাস ৩০ দিন পূর্ণ হবে এবং বুধবার (২৬ ফেব্রুয়ারি) থেকে রজব মাস গণনা শুরু হবে।

সে হিসেবে ২২ মার্চ দিবাগত রাতে সারাদেশে পবিত্র লাইলাতুল মেরাজ পালিত হবে।

রজব মাসের ২৬ তারিখের রাতে মহানবী হজরত মুহাম্মদ (সা.) আল্লাহর সঙ্গে সাক্ষাত করতে আরশে আজিমে যান। হজরত মুহাম্মদ (সা.) মক্কা শরিফ থেকে ফেরেশতা হজরত জিবরাইল (আ.)-এর সঙ্গে সপ্তম আসমান পেরিয়ে আল্লাহতায়ালার সঙ্গে সাক্ষাৎ লাভ করে আবার পৃথিবীতে ফিরে আসেন। ইতিহাসে এ ঘটনা মেরাজ বলে প্রসিদ্ধ। মেরাজ রজনীতে আল্লাহতায়ালা মুসলমানদের জন্য পাঁচ ওয়াক্ত নামাজ নির্ধারণ করে দেন। এ জন্য নামাজকে মুমিনের মেরাজ বলা হয়।

শবে মেরাজ উপলক্ষে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ওয়াজ মাহফিল ও দোয়ার আয়োজন করা হয়। এছাড়া দেশের বিভিন্ন মসজিদে আলোচনা সভা, দোয়া ও বিশেষ বয়ান করা হয়।

অনেকে রাতটি কোরআন তেলাওয়াত, নামাজ, জিকির, দোয়া-দরুদ ও বিভিন্ন নফল ইবাদত-বন্দেগির মধ্য দিয়ে পালন করে থাকেন।

যদিও বাংলাদেশের সিংহভাগ আলেম শবে মেরাজ উদযাপনকে সমর্থন করেন না।

এ সম্পর্কিত আরও খবর