ইসরাইলের সংসদে হিজাবি মুসলিম এমপি

ইসলামি খবর, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 16:26:45

মধ্যপ্রাচ্যের বিষফোঁড়া বলে খ্যাত ইসরাইলে নির্বাচন নিয়ে ভজঘট কমছে না। ক্ষমতার লড়াইয়ের জের ধরে ইসরাইলের নাগরিকরা এক বছরের মধ্যে তিন তিনটি সাধারণ নির্বাচনে ভোটাধিকার প্রয়োগের সুযোগ পেয়েছেন। তার পরও দেশটিতে একটি স্থিতিশীল সরকার গঠন করা সম্ভব কিনা তা বলার সুযোগ হয়ে উঠেনি।

অবশ্য নির্বাচনের বুথফেরত জরিপ আভাস দিচ্ছে বেনি গান্টজের চেয়ে সামান্য এগিয়ে রয়েছেন নেতানিয়াহু। তবে শেষ অবধি ১২০ আসনবিশিষ্ট পার্লামেন্ট নেসেটে কোন দল সংখ্যাগরিষ্ঠতা পেয়ে সরকার গঠন করবে তা এখনও বলা যাচ্ছে না।

সরকারি ফলাফল ঘোষণার পরও কোনো দল এককভাবে সংখ্যাগরিষ্ঠতা না পেলে অন্যান্য ছোট দলের সমর্থনের ভিত্তিতে সরকার গঠন করার চেষ্টা চালাবে বেনি গান্টজ কিংবা নেতানিয়াহু। এমন পরিস্থিতিতে ইসরাইলি রাজনীতিতে মেরুকরণ বেশ তীব্র হয়ে উঠছে।

এমন রাজনৈতিক টানাপোড়েনের মাঝে খবর এসেছে ইসরাইলের সংসদে প্রথমবারের মতো হিজাব পরা এক মুসলিম নারী এমপি নির্বাচিত হয়েছেন। রয়টার্স, নিউইয়র্ক টাইমস ও আল জাজিরা ওই মুসলিম প্রার্থীকে নিয়ে সংবাদ প্রচার করেছে।

খবরে বলা হয়েছে, ইসরাইলের সংসদ নেসেটে প্রথমবারের মতো হিজাব পরে প্রবেশ করতে চলেছেন আরবের সংখ্যালঘু নারী মুসলিম সংসদ সদস্য ইমান ইয়াসিন খাতিব। তিনি আরব পার্টি থেকে নির্বাচন করে বিজয়ী হয়েছেন।

চার সন্তানের জননী ৫৫ বয়সী এ নারী এমপি জাতীয় রাজনীতিতে প্রবেশের আগে নাজারেত শহরের উপকণ্ঠে ইয়াফাত আন নাসরেহ গালিলি গ্রামে একটি কমিউনিটি সেন্টারের পরিচালক হিসেবে কাজ করতেন।

দলটি ২১ শতাংশ ভোট পেয়েছে। এই ভোটারদের অধিকাংশই ফিলিস্তিনি, তবে নাগরিকত্বের ভিত্তিতে তারা ইসরাইলি।

নির্বাচনে বিজয়ী হওয়ার পর নাজারেতে তাকে সংবর্ধনা দেওয়া হয়। সংবর্ধনায় তিনি বলেছেন, হিজাব পরার জন্য আমি জনগণকে কাছে টেনেছি বিষয়টা এরকম নয়; বরং আমার যোগ্যতা ও আমার কমিউনিটি আমাকে এ পর্যায়ে নিয়ে এসেছে। আমার দল সুনির্দিষ্ট কিছু ওয়াদা করেছে, সেগুলোর জন্য আমি ভোট পেয়েছি।

তিনি এটাও বলেছেন, আমি হিজাব পরিধান করার কারণে বিভিন্ন পর্যায়ে নানামুখী চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছি। কিন্তু আমি সবসময় মানুষকে বলেছি, আমি কি পরেছি তা নয়; বরং আমি কী তা দেখুন।

তিনি এমপি নির্বাচিত হওয়ার পর তার এলাকার লোকজন তাকে ব্যাপকভাবে অভিনন্দন জানিয়েছেন। নাজারেতের রাস্তা দিয়ে যাওয়ার সময় তার সঙ্গে সেলফি তোলার জন্য তরুণ-তরুণী থেকে শুরু করে নানা বয়সীদের ভিড় করতে দেখা গেছে।

উল্লেখ্য, এর আগে দুই দফা নির্বাচনে আরব পার্টি তৃতীয় অবস্থানে ছিল। দ্বিতীয় দফা নির্বাচনে তারা ১৩টি আসন পায়। দেশটিতে ক্ষমতায় যেতে হলে যেকোনো দলকে ৬১টি আসন পেতে হয়।

এ সম্পর্কিত আরও খবর