প্রার্থনার ছবিও এত সুন্দর হয়!

ইসলামি খবর, ইসলাম

নাজমুল হুদা, মক্কা থেকে | 2023-08-31 04:48:16

প্রার্থনার ছবিও এত সুন্দর হয়- এটা হৃদয় দিয়ে অবলোকন না করলে বুঝা যায় না। ইবাদত-বন্দেগির অর্থ হলো- নিজেকে মহান সত্তা সৃষ্টিকর্তার কাছে সমর্পণ করা। তার আশ্রয় চাওয়া, করুণা প্রার্থী হওয়া। এমনই একটি প্রার্থনার ছবি বিশ্বাসী মানুষের হৃদয়কে নাড়া দিয়েছে।

বিশ্বে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের প্রাদুর্ভাব মানুষকে মহান সত্তার কাছে সমর্পিত হতে শিক্ষা দিচ্ছে। সচেতনতা, সতর্কতা ও চিকিৎসা গ্রহণের পাশাপাশি সৃষ্টিকর্তার সাহায্য কামনা করতে শেখাচ্ছে।

বলছিলাম একটি ছবির কথা। যে ছবিতে দেখা যাচ্ছে, ইসরায়েলের জেরুজালেমের বিরে শিবা নামক এলাকায় রাস্তার ধারে দু’জন স্বাস্থকর্মীর প্রার্থনার কথা। তাদের একজন রাস্তার ধারে জায়নামাজ বিছিয়ে নামাজ আদায় করছেন কাবার দিকে মুখ ফিরিয়ে, অন্যজন বায়তুল মোকাদ্দাসের দিকে ফিরে তার ধর্মীয় রীতি অনুযায়ী প্রার্থনা করছেন। একজন ইহুদি ধর্মাবলম্বী আব্রাহাম মিনতেজ ও অপরজন ইসলাম ধর্মালম্বী যুহাইর আবু জুমা। ছবিটিতে অনেকে এই মুহূর্তে পৃথিবীর শ্রেষ্ঠতম সহিষ্ণু ও সুন্দর ছবি বলে আখ্যা দিয়েছেন।

তারা দু’জনই স্বাস্থকর্মী। ইসরায়েলের চিকিৎসা, দুর্যোগ ব্যবস্থাপনা ও রক্তদান সেবার কাজে নিয়োজিত একমাত্র জাতীয় মেডিকেল ইমার্জেন্সি অ্যাম্বুলেন্স সার্ভিস মেগান ডেভিড এডামের কর্মী।

তাদের সঙ্গে থাকা অপর এক নারী স্বাস্থকর্মী ছবিটি ধারণ করেন। বিশ্বের বিখ্যাত বিখ্যাত গণমাধ্যম ছবিটি প্রকাশ করেছে।

বাস্তবেই দৃশ্যটি খুবসংক্ষেপে মানব দূর্বলতার একটি পরিচয় প্রকাশ করেছে। ছবিটি যেকোনো সংকট মোকাবেলায় সৃষ্টিকর্তার দিকে ফিরে যাওয়ার প্রয়োজনীয়তাকে তুলে ধরেছে।

অন্যদিকে এক সঙ্গে তাদের প্রার্থনার বিষয়টি অন্যান্য স্বাস্থকর্মীদের চোখে ভিন্নরূপে ধরা পড়েছে। সেটা হলো- আদর্শগত ও ধর্মীয় মতপার্থক্য থাকার পরও মিলেমিশে চলা যায় ইচ্ছা করলেই। এটাই সম্প্রীতি, মানবপ্রেম।

আলোচিত ছবি প্রসঙ্গে আব্রাহাম নিউইয়র্ক টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, সময়কে কাজে লাগানোর জন্যই আমরা একসঙ্গে ও পাশাপাশি নামাজ আদায় করেছি। বিশেষ করে প্রতিনিয়ত আমাদের কাছে করোনা আক্রান্ত রোগীদের শত শত ফোন আসছে। বর্তমানে জরুরি বিভাগগুলোর সঙ্গে আমাদের প্রচুর সময় ব্যয় করতে হচ্ছে। তাই আমরা সময় বাঁচানোর জন্যই এভাবে পাশাপাশি নামাজ আদায় করেছি।

আব্রাহাম আরও বলেন, আমি সৃষ্টিকর্তার কাছে এই বলে অনুনয়-বিনয় করছি, যাতে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া এ করোনাভাইরাসের সুন্দর পরিণতি ঘটে এবং একটি শুভ পরিসমাপ্তির আমি আশাপোষণ করছি। ওই সময় পর্যন্ত আমি আমি বেঁচে থাকবো বলে আশা রাখি।

অপরদিকে আবু জুমা বলেন, পুরো বিশ্ব আজ করোনার থাবা থেকে বাঁচতে এক প্রকার লড়াই করে যাচ্ছে। এ রোগটি ব্যক্তিবিশেষ কাউকে সংক্রমণ করছে না, কোনো ধর্ম বা বর্ণের তোয়াক্কা করছে না। এসবকে একপাশে রেখেই ঐক্যবদ্ধভাবে কাজ করার সময় এখন। কারণ, আগে মানুষের জীবন।

তিনি আরও বলেন, আমি আমার বয়োবৃদ্ধ মায়ের কথা মাথায় নিয়ে নামাজ আদায় করি। কারণ, তিনি অনেক শীর্ণকায় ও বয়স্ক। আমি নিরাপদ দূরত্ব অবলম্বন করে তার সুরক্ষার বিষয়ে চেষ্টা চালিয়ে যাচ্ছি।

ছবিটি আমাদের শিক্ষা দেয়, সংকটকালীন সময়ে আমরা মানবতার জন্য কাজ করব। বলা হয়, দশ হাজার শব্দের চেয়ে একটি ছবি অনেক বেশি শক্তিশালী। এই ছবিটি সেটাই প্রমাণ করে। হাজার হাজার পৃষ্ঠা লিখেও অনেক কথা বলা যায় না, একটি ছবি দিয়ে তা বোঝানো সম্ভব। এটিই তার বড় প্রমাণ।

-বিবিসি আরবি অবলম্বনে

এ সম্পর্কিত আরও খবর